Home / চাঁদপুর / জাতীয় পর্যায়ে আমন্ত্রিত চাঁদপুরের তরুণ উদ্ভাবক হৃদয়
জাতীয় পর্যায়ে আমন্ত্রিত চাঁদপুরের তরুণ উদ্ভাবক হৃদয়
ছবিতে পুলিশ সুপার শামসুন্নাহার ও অতিরিক্ত পুলিশ সুপার আশ্রাফুজ্জামান ইউসুফ হৃদয়ের হুইল চেয়ারটি চালিয়ে দেখছেন।

জাতীয় পর্যায়ে আমন্ত্রিত চাঁদপুরের তরুণ উদ্ভাবক হৃদয়

প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফেরমেশন (এ টু আই) প্রোগ্রামের আমন্ত্রন পেলেন চাঁদপুরের তরুণ উদ্ভাবক সৌর বিদ্যুৎ চালিত বাই সাইকেল ও হুইল চেয়ার আবিস্কারক ইউছুফ সরদার হৃদয়।

আমন্ত্রপত্র হিসেবে তাঁকে আগামী ১৬ জুলাই জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে উন্নয়ন ও উদ্ভাবন নামক ইভেন্টে ‘সোলভ এ থোন’ এর ‘বুট ক্যাম্প’ অনুষ্ঠানে থাকতে বলা হয়েছে।

এ অনুষ্ঠানে বিভাগী পর্যায়ে উদ্ভাবনী প্রতিযোগিতায় বিজয়ীদেরকে নিয়ে আকর্ষণীয় কিছু প্রকল্পে চূড়ান্ত পর্বের বাছাই ও প্রদর্শন করা হবে।

ইউছুফ সরদার হৃদয় চাঁদপুরে সৌর বিদ্যুৎ চালিত বাই সাইকেল ও হুইল চেয়ার আবিস্কার করে ইতোমধ্যে চাঁদপুর জেলা ও চট্টগ্রাম বিভাগীয় ডিজিটাল উদ্ভাবনীয় মেলায় মেলায় শ্রেষ্ঠত্ব অর্জন করেন।

সম্প্রতি চাঁদপুর জেলা প্রশাসক আব্দুস সবুর মন্ডল তার তৈরিকৃত সৌর বিদ্যুৎ চালিত বাই সাইকেল ও হুইল চেয়ারের বিষয়ে খোঁজ খবর রাখেন।

প্রতিবন্ধীদের জন্য চাঁদপুর জেলা প্রশাসনের অর্থায়নে ইউসুফ হৃদয় তিনটি হুইল চেয়ার তৈরি করেছেন। ওই চেয়ারগুলি চাঁদপুর সদর উপজেলার বালিয়া ইউনিয়নে একই পরিবারের তিন প্রতিবন্ধির মাঝে বিতরণ করার কথা রয়েছে।

এ ব্যাপারে ইউসুফ সরদার হৃদয় চাঁদপুর টাইমসকে জানান, ‘আমি চাঁদপুর জেলার মানুষের জন্য ভালো কিছু করতে পারলে নিজের কষ্ট দুঃখ বেদনা দূর করতে পারবো। একজন শারীরিক প্রতিবন্ধী কারো সাহায্য ছাড়া যেমন চলাফেরা করতে পারে না, তাই আমি আমার মেধা দিয়ে তারেদ চলা ফেরার সুযোগ করে দিতে পেরেছি তাই আমি খুবই আনন্দিত। কারণ যারা অসহায় তাহাদের তাদের জন্য আমি কিছু করতে পেরেছি।

তরুণ এ উদ্ধাবক আরো জানায়, ‘আমার উদ্ভাবিত এ গাড়িটি বাংলাদেশে সর্বত্র যেনো পৌঁছাতে পারি সেজন্য সবার সহযোগিতা ও দোয়া কামনা করি। এছাড়া প্রধানমন্ত্রীর স্বপ্ন ডিজিটাল বাংলাদেশ গঠনে সকলের প্রচেষ্টার সাথে নিজেকে সম্পৃক্ত করতে পেরে গর্ববোধ করছি। এ ব্যাপারে আমি আল্লাহর কাছে শুকরিয়া জানাই।

তিনি আরো জানান, চাঁদপুর জেলা প্রশাসনের কর্মকর্তাদের অনুপ্রেরণা ও সার্বিক সহযোগিতা আজকে মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয় নিয়ন্ত্রিত এটুআই পোগ্রামের জাতীয় পর্যায়ে অংশ নেয়ার সুযোগ পাচ্ছি। চাঁদপুর জেলা প্রশাসক মহোদয়সহ সকল কর্মকর্তাবৃন্দকে কৃতজ্ঞতা জানাচ্ছি।’

এর মধ্যে চাঁদপুর পুলিশ সুপার সামসুন্নাহার ও অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ আশ্রাফুজ্জামান আলোচিত তাঁর সৌর বিদ্যুৎ চালিত হুইল চেয়ারটি চালিয়ে দেখেন।

জাতীয় পর্যায়ে আমন্ত্রিত চাঁদপুরের তরুণ উদ্ভাবক হৃদয়

About The Author

প্রতিবেদক- আনোয়ারুল হক

: আপডেট, বাংলাদেশ সময় ৮:৪০ পিএম, ১৪ জুলাই ২০১৬, বৃহস্পতিবার
ডিএইচ

Leave a Reply