Home / চাঁদপুর / চাঁদপুরে ইউসুফের আবিষ্কৃত সৌর বিদ্যুৎ চালিত হুইল চেয়ার
চাঁদপুরে ইউসুফের আবিষ্কৃত সৌর বিদ্যুৎ চালিত হুইল চেয়ার

চাঁদপুরে ইউসুফের আবিষ্কৃত সৌর বিদ্যুৎ চালিত হুইল চেয়ার

চাঁদপুরের যুবক মো. ইউসুফ হোসেন হৃদয়ের আবিষ্কৃত সৌর বিদ্যুৎচালিত হুইল চেয়ারটি সোমবার (১১ এপ্রিল) প্রশাসকের কার্যালয়ের নিয়ে গেলে সেখানে এটি চালিয়ে দেখেছেন জেলা প্রশাসক আব্দুস সবুর মন্ডল।

এর আগে যখন ইউসুফ তার সৌর বিদ্যুৎ চালিত বাইসাইকেল আবিষ্কারের পর জেলা প্রশাসককে দেখিয়েছেন তখন তিনি তার আবিষ্কারের প্রশংসা করেন। ওই সময় তাকে প্রতিবন্ধীদের জন্য একটি বাহন তৈরির পরামর্শ দিয়েছিলেন।

সে পরামর্শ অনুযায়ী ইউসুফ এ বাহনটি তৈরি করেন। যুবক ইউসুফ চাঁদপুর শহরের দক্ষিণ বিষ্ণুদী জিটি রোডের বাসিন্দা খাজা আহমেদ সরদারের ছেলে।

১৮ হাজার টাকা ব্যয়ে ব্যাটারী, মোটর, সোলার হুইল চেয়ার সাথে যুক্ত করে এ বাহনটি ইউসুফ তৈরি করে।

এ ব্যাপারে ইউসুফ চাঁদপুর টাইমস প্রতিনিধিকে জানান, চাঁদপুর সদর উপজেলার একই পরিবারের তিন ভাই বোন প্রতিবন্ধীদের জন্য জেলা প্রশাসক আব্দুস সবুর মন্ডল এর নিজস্ব অর্থায়নে হুইল চেয়ারটি দেওয়া হবে। ইউসুফে হুইল চেয়ারটি মজবুত কিনা সেজন্য চালিয়ে দেখেছেন জেলা প্রশাসক আব্দুস সবুর মন্ডল।

এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মুহাম্মদ লুৎফর রহমান, নির্বাহী ম্যাজিস্ট্রেট লিটুস লরেন্স চিরান, জেলা শিশুএকাডেমীর শিশু বিষয়ক কাউচার আহমেদ সহ প্রশাসনের কর্মকর্তাবৃন্দ।

প্রসঙ্গত, ইতোপূবে ইউসুফ হোসেন হৃদয় চাঁদপুরে সৌরবিদ্যুৎচালিত বাইসাইকেল তৈরি করেছেন। তিনি এ সৌর বিদ্যুৎচালিত হুইল চেয়ারটি আবিষ্কারের জন্য জেলা প্রশাসনের আয়োজনে চাঁদপুরে ডিজিটাল উদ্ভাবনী মেলার সমাপনী অনুষ্ঠানে অতিথি প্রধানমন্ত্রী কার্যালয়ের প্রকল্প পরিচালক একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম ও মহাপরিচালক (প্রশাসন) কবির-বিন-আনোয়ার কাছ থেকে তরুণ উদ্ভাবক হিসেবে সনদ ও পুরস্কার পেয়েছেন।

চাঁদপুরে ইউসুফের আবিষ্কৃত সৌর বিদ্যুৎ চালিত হুইল চেয়ার

About The Author

আনোয়ারুল হক

আপডেট ১০:০০ পিএম, ১১ মার্চ ২০১৬, সোমবার
ডিএইচ/ এমআরআর

Leave a Reply