Home / উপজেলা সংবাদ / হাইমচর / চাঁদপুর হাইমচরে মেঘনায় ইলিশ ধরার ধূম
চাঁদপুরের রুপালী ইলিশ
ফাইল ছবি : চাঁদপুর টাইমস

চাঁদপুর হাইমচরে মেঘনায় ইলিশ ধরার ধূম

চাঁদপুর জেলার হাইমচর উপজেলায় মেঘনার অভয়াশ্রমে মা ইলিশ প্রজনন ২৫ সেপ্টেম্বর থেকে ৯ অক্টোবর পযর্ন্ত প্রশাসনের কঠোর ভূমিকায় ১৫ দিনের অভিযান সফল হয়েছে। হাইমচরের মেঘনায় আবারো মুক্ত হয়ে সারি সারি নৌকায় জেলেরা জাল ফেলে ইলিশ মাছ ধরার জন্যে অপেক্ষমান লক্ষ্য করা যায়।

মেঘনায় আবার ইলিশ ধরার ধূম পড়ে গেছে, স্বস্তি¡ ফিরে এসেছে জেলে, ক্রেতা ও আড়ৎদারের মাঝে। হাইমচরে মেঘনার পাড়গুলোতে ইলিশ মাছ ক্রয় করার জন্য ক্রেতারা ভীড় জমাচ্ছে।

তবে হাইমচরে মেঘনায় প্রচুর ইলিশ পাওয়া গেলেও দাম কমেনি। ১৫ দিনে প্রশাসনের কঠোর ভূমিকায় মা ইলিশ রক্ষা অভিযান সফলতার মুখ দেবে বলে আশা করা যায়।

হাইমচর উপজেলা মৎস্য অফিস সূত্রে জানা যায় উপজেলা প্রশাসন, মৎস্য অধিদপ্তর, পুলিশ প্রশাসন, টাস্কফোর্স ও কোস্টগার্ড ৩৮টি যৌথ অভিযান পরিচালনা করে।

উপজেলা নির্বাহী অফিসার ৮টি মোবাইল কোর্ট পরিচালনা করে ৫টি মামলায় ১৩ জেলের কারাদন্ড ও ৫ জেলের জরিমানা করা হয়। মেঘনায় অভিযানে ১ লাখ ৭৭ হাজার মিটার জাল ও ২৫ হাজার টাকা জরিমানা আদায় হয়।

অভিযান সর্ম্পকে উপজেলা মৎস্য কর্মকর্তা একেএম জহিরুল ইসলাম জানান, এবারের মা ইলিশ রক্ষা অভিযানে প্রশাসনের কঠোর ভূমিকায় ৯০ ভাগ সফলতা পেয়েছি। এলাকার জনগণের ও জেলেদের সহযোগিতায় মা ইলিশ রক্ষা করতে পারায় সকলে কাছে কৃতজ্ঞতা জানাচ্ছি।

এ ব্যাপারে উপজেলা টাস্কফোর্স কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার এসএম সরওয়ার কামাল জানান, এ অভিযানে মেঘনার বড় নদীগুলিতে কোনো জেলেদের মাছ ধরতে দেখিনি। কিছু ছোট ছোট খালে জেলেরা জাল ফেলার সাথে তাদেরকে ধরে ফেলেছি। অভিযানের সময়টা একটু সঠিক বিবেচনা করে দিয়ে আরো রক্ষা করা যেতেও, তার পরও বেশিরভাগ ইলিশ ডিম ছেড়ে দিয়েছে। জেলা প্রশাসন ও পুলিশের এ ব্যাপারে কার্যকর ভূমিকায় অনেক ইলিশ রক্ষা পেয়েছে।

বিএম ইসমাইল ||   আপডেট: ০২:৪১ পিএম, ১১ অক্টোবর ২০১৫, রোববার

চাঁদপুর টাইমস : প্রতিনিধি/ এমআরআর/২০১৫