Home / উপজেলা সংবাদ / চাঁদপুর সদর / চাঁদপুর সদরে যানজট নিরসনে তিন স্থানে ট্রাফিক পুলিশ দেয়ার দাবি
যানজট

চাঁদপুর সদরে যানজট নিরসনে তিন স্থানে ট্রাফিক পুলিশ দেয়ার দাবি

চাঁদপুর সদর উপজেলার বাগাদী চৌরাস্তা, মহামায়া বাজার ও হরিণা ফেরিঘাট থেকে শুরু করে চান্দ্রা বাজার চৌরাস্তা পর্যন্ত তিনটি স্থানে যানজট নিরসনে ট্রাফিক পুলিশ দেয়ার দাবী এলাকাবাসীর। জনগুরুত্বপূর্ণ এই স্থানগুলোতে প্রতিনিয়ত যানজটের সৃষ্টি হয়ে ভোগান্তিতে পড়ে জেলা ও জেলার বাহির থেকে আসা লোকজন। বিশেষ করে এসব স্থানগুলো প্রতিদিন আন্ত:জেলা পরিবহন চলাচল করে।

সরেজমিন চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক সড়কের মহায়মায়া বাজার, চাঁদপুর-রায়পুর সড়কের বাগাদী চৌরাস্তা মোড় ও হরিণাঘাট থেকে চান্দ্রা চৌরাস্তা মোড়ে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত যানজট লেগে থাকার দৃশ্য চোখে পড়ে।

বাগাদী চৌরাস্তা মোড়ে চাঁদপুর-রায়পুর সড়ক, কামতা-গল্লাক সড়ক, নানুপুর-হরিণা সড়ক, চৌরাস্তা ইচলী সড়ক থেকে যানবাহন চলাচল করে। যার ফলে চৌরাস্তায় যাত্রী উঠানোর জন্য অটোরিকশা, সিএনজি চালিত অটোরিকশা থামিয়ে রাস্তার দুপাশ দখল করে রাখে। এসব কারণে রাস্তা প্রশস্ত থাকলেও যানবাহন রাখায় সরু হয়ে যায়। এরপর অবৈধভাবে দখল করে রাস্তার পাশে ব্যবসা প্রতিষ্ঠানের অভাব নেই।

সদরের ব্যস্ততম সড়ক চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক মহাসড়ক। এই সড়কের মহামায়া বাজারের দুই পাশ অবৈধভাবে গড়ে উঠেছে বহু ব্যবসা প্রতিষ্ঠান। তারা দোকানের সামনের জায়গা দখল করে রেখেছে। এর পাশাপাশি ছোট যানবাহনগুলো সড়কের দুইপাশ জুড়ে অবস্থান নেয়। যে কারণে এই স্থানটিতে দিন ও রাতে যানজট লেগে থাকে। তবে সম্প্রতি এই বাজারটি নিয়ম শৃঙ্খলার মধ্যে আনতে সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) অভিযান পরিচালনা করে বেশ কিছু ব্যবসায়ীকে জরিমানা করে সতর্ক করেন।

এছাড়া হরিণা ফেরিঘাট থেকে শুরু করে চান্দ্রা চৌরাস্তা পর্যন্ত এই সড়কে আন্ত:জেলা পরিবহন চলাচল করে। যে কারণে যানবাহনের সংখ্যা বাড়লেই দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। বিশেষ করে চান্দ্রা চৌরাস্তায় অবৈধভাবে সড়কের জায়গায় ব্যবসা প্রতিষ্ঠান ও যানবাহন রাখায় এই স্থানটিতেও প্রায় সময় যানজট লেগে থাকে।

চান্দ্রা চৌরাস্তা এলাকার বাসিন্দা মহিনুল ইসলাম জানান, এখানে যানজট প্রকাশ্যে। নিয়ম শৃঙ্খলার জন্য অবশ্যই ট্রাফিক পুলিশ দেয়া জরুরি।

বাগাদী চৌরাস্তা এলাকার মোবাইল ফোন ব্যবসায়ী রায়হান জানান, এখানে প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত যানজট থাকে। বিশেষ করে রাস্তার দুপাশে ২০-৩০টি সিএনজি চালিত অটোরিকশা অবস্থান করায় রাস্তা সরু হয়ে যায়। ট্রাফিক পুলিশ ছাড়া যানজট নিরসন ও সড়কে শৃঙ্খলা আসবে না।

একই এলাকার ব্যবসায়ী মদিনা হার্ডওয়ারের সত্ত্বাধিকারী রাকিব মিয়াজী বলেন, এখানে যানজট হলে রাস্তায় মানুষ হাটতেও কষ্ট হয়। সকালে এবং বিকেল বেলায় গাড়ীর সংখ্যা বাড়ে। তখনই যানজট সৃষ্টি হয়। এই স্থানটিতে ট্রাফিক পুলিশ দেয়ার জোর দাবী জানাচ্ছি।

মহামায়া বাজারের ব্যবসায়ীরা জানালেন ভিন্ন কথা। তারা বলেন, বাজারের অটোবাইক ও অটোরিকশার ভিন্ন ভিন্ন স্ট্যান্ড আছে। এসব স্ট্যান্ড থেকে কিছু লোক ইজারা নিয়ে টাকা আদায় করে। যার ফলে বাজারে যানজট সৃষ্টি হয়। যেখানে বাস থামে সেখানে ছোট গাড়ীগুলো না থাকলে ভাল হয়। সর্বপরি ট্রাফিক পুলিশ সদস্য থাকলে এখানেও সড়কে শৃঙ্খলা ফিরে আসবে।

প্রতিবেদক: আশিক বিন রহিম, ৩ মার্চ ২০২৪