Home / চাঁদপুর / চাঁদপুরে স্কুল-মাদ্রাসায় ৪ শতাধিক মাল্টিমিডিয়া ক্লাশ পরিচালনা
চাঁদপুর মাধ্যমিক স্কুল-মাদ্রাসায় ৪ শতাধিক মাল্টিমিডিয়া ক্লাশ পরিচালনা

চাঁদপুরে স্কুল-মাদ্রাসায় ৪ শতাধিক মাল্টিমিডিয়া ক্লাশ পরিচালনা

চাঁদপুর মাধ্যমিক স্কুল ও মাদ্রাসা গুলোতে এ মাসের ২৬ সেপ্টেম্বর পর্যন্ত প্রায় চার শতাধিক মাল্টিমিডিয়া ক্লাশ পরিচালনা করা হয়েছে বলে জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো.ইউনুছ ফারুকীর সোস্যাল মিডিয়ার এক স্ট্যাটাসে বুধবার (২৭ সেপ্টেম্বর ) জানা গেছে। এ জন্যে জেলা মাধ্যেমিক শিক্ষা অফিসার সংশ্লিষ্ট শিক্ষক ও শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন।

সোস্যাল মিডিয়ার স্ট্যাটাসে দেয়া তথ্য মতে,চাঁদপুর সদরে ৭১,ফরিদগঞ্জে ৭৩,হাইমচরে ১৬,হাজীগঞ্জে ৭৩,কচুয়ায় ৬৯,মতলব দক্ষিনে ৪৬,মতলব উত্তরে ৪২ ও শাহারাস্তিতে ৫২টি মাল্টিমিডিয়া ক্লাশ এ মাসে পরিচালনা করা হয়েছে।

সংশ্লিষ্ট বিষয়ভিক্তিক শিক্ষকগণ ৬ষ্ঠ হতে ১০ম শ্রেণি পর্যন্ত বিভিন্ন অধ্যায়ের ওপর কন্টেন্ট তৈরি করে শ্রেণিকক্ষে উপস্থাপন করে থাকেন। চাঁদপুরের প্রতিটি মাধ্যমিক স্কুল-মাদ্রাসায় বর্তমানে কম হলেও ২-৩ জন শিক্ষককে মাল্টিমিডিয়া ক্লাশ পরিচালনার প্রশিক্ষণ দেয়াসহ ল্যাপটপ,মডেম, ইন্টারনটে মডেম,প্রজেক্টর,স্কীন,সাউন্ড বক্স ও অন্যান্য উপাদান প্রদান করা হয়েছে। ইতোমধ্যে জেলার অনেক শিক্ষা প্রতিষ্ঠানে ‘শেখ রাসেল ডিজিটাল ল্যাব’স্থাপন করা হয়েছে।

২০১৬ সালের ১৩ আগস্ট সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে চাঁদপুরের মতলব রয়মনেননেছা মহিলা ডিগ্রি কলেজে সর্বপ্রথম‘শেখ রাসেল ডিজিটাল ল্যাব’উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের বাস্তবায়ধীন সারা দেশের শিক্ষা প্রতিষ্ঠানে শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপনসহ কয়েকটি উন্নয়ন কাজের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন,‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ ও স্বপ্ন বাস্তবায়নের মধ্য দিয়ে বাংলাদেশকে দারিদ্র্যমুক্ত করে বাংলার দুঃখী মানুষের মুখে হাসি ফোটাবো। সরকার উন্নয়নমূলক কাজের মাধ্যমে দেশকে দারিদ্র্যমুক্ত করতে কাজ করছে।’

প্রসঙ্গত,ডিজিটাল বাংলাদশে প্রতিষ্ঠার জন্যে অন্যতম গুরুত্বর্পূণ ই-শিক্ষা । ডিজিটাল বাংলাদশে গড়ার প্রত্যয়ে ই-শিক্ষা সারা দশেে ও আইসটিি ফর এডুকশেন ইন সেকন্ডোরি এন্ড হায়ার সেকন্ডোরি লভেলে প্রকল্পরে মাধ্যমে ২০ হাজার ৫শ’শিক্ষা প্রতষ্ঠিানে মাল্টিডিয়া ক্লাশরুম স্থাপন ও বিষয়ভিক্তিক শিক্ষকগণকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। প্রাথমিক বিদ্যালয়েও অনুরূপ মাল্টমিডিয়িা ক্লাশরুম পরিচালনায় ব্যবস্থা নেয়া হয়েছে।

প্রতিবেদক:আবদুল গনি
আপডেট, বাংলাদেশ সময় ৯:১৫ পিএম,২৭ সেপ্টেম্বর,বুধবার
এজি

Leave a Reply