Home / চাঁদপুর / চাঁদপুর জেলা সংবাদপত্র সম্পাদক পরিষদ গঠন
Sompadhok parishod

চাঁদপুর জেলা সংবাদপত্র সম্পাদক পরিষদ গঠন

চাঁদপুর জেলা থেকে প্রকাশিত বিভিন্ন দৈনিক ও সাপ্তাহিক পত্রিকার সম্পাদক ও প্রকাশকদের নিয়ে এক মতবিনিময় সভা শনিবার (১৮ নভেম্বর) সকালে স্থানীয় এক পার্টি সেন্টারে অুনষ্ঠিত হয়।

এ মতবিনিময় সভায় ‘চাঁদপুর জেলা সংবাদপত্র সম্পাদক পরিষদ’ গঠন করা হয়।

এতে প্রধান অতিথির বক্তব্যে চাঁদপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা আলহাজ্ব আবু নঈম দুলাল পাটওয়ারী বলেছেন, ঐতিহ্যবাহী মেঘনার এ অঞ্চলে শত বছরের সংবাদপত্রের ইতিহাসে নবগঠিত ‘চাঁদপুর জেলা সংবাদপত্র সম্পাদক পরিষদ’ অত্যন্ত দায়িত্ব সচেতন হয়ে শোষিত, বঞ্চিত, নিপীড়িত তথা সর্বস্তরের সাধারণ মানুষের আশা আকাঙ্খার প্রতিফলন ঘটাবে ইনশাআল্লাহ।

কেননা চাঁদপুর জেলার বিভিন্ন দৈনিক পত্রিকা এবং সাপ্তাহিক পত্রিকার প্রতিষ্ঠাতা, প্রকাশক ও সম্পাদকদের সমন্বয়ে গঠিত এই পরিষদ সমাজ বিনির্মাণে তথা সমাজ সংস্কারসহ সংশ্লিষ্ট পত্রিকাগুলোর অভ্যন্তরে বিরাজমান বিভিন্ন সমস্যা সমাধানের পাশাপাশি ব্যাপক উন্নয়ন ঘটাবে বলে আমি একান্তভাবে আশাবাদী।

একজন সমাজ মনষ্ক ও সচেতন নাগরিক হিসেবে আমি দৃঢ়তার সাথে স্পষ্টভাবে এ কথা বলতে পারি যে, ‘চাঁদপুর জেলা সংবাদপত্র সম্পাদক পরিষদ’ একটি স্বতন্ত্র ও স্বাধীন সংগঠন। যেমন সাংবাদিকদের নিয়ে গঠিত প্রেসক্লাব, রিপোর্টাস ইউনিটি, ফটো জার্নালিষ্ট এসোসিয়েশনসহ সাংবাদিকদের বিভিন্ন স্বতন্ত্র ও স্বাধীন সংগঠন রয়েছে তেমনি জেলার বিভিন্ন দৈনিক ও সাপ্তাহিক পত্রিকার প্রতিষ্ঠাতা, প্রকাশক অর্থাৎ মালিক ও সম্পাদকদের নিয়ে গঠিত হয়েছে ‘চাঁদপুর জেলা সংবাদপত্র সম্পাদক পরিষদ’। কেননা প্রেসক্লাব, রিপোর্টাস ইউনিটি, ফটো জার্নালিষ্ট এসোসিয়েশনসহ সাংবাদিকদের বিভিন্ন সংগঠন যেমনিভাবে কারও প্রতিদ্বন্দ্বি নয় তেমনিভাবে ‘চাঁদপুর জেলা সংবাদপত্র সম্পাদক পরিষদ’ও কারও প্রতিদ্বন্দ্বি নয়।

দৈনিক চাঁদপুর সংবাদ পত্রিকার প্রতিষ্ঠাতা, প্রকাশক ও সম্পাদক মো: আবদুর রহমানের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁদপুরের বিশিষ্ট সমাজসেবক প্রবীণ আইনজীবী দৈনিক চাঁদপুর কন্ঠ পত্রিকার প্রতিষ্ঠাতা, প্রকাশক ও সম্পাদক আলহাজ্ব অ্যাডভোকেট ইকবাল-বিন-বাশার, বাংলাদেশ মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের চাঁদপুর জেলা কমান্ডার যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা দৈনিক মতলবের আলো পত্রিকার প্রধান সম্পাদক এম. এ ওয়াদুদ, চাঁদপুর জেলা আইনজীবী সমিতির সভাপতি বীর মুক্তিযোদ্ধা সাপ্তাহিক দিবাচিত্র পত্রিকার প্রতিষ্ঠাতা, প্রকাশক ও সম্পাদক অ্যাডভোকেট বিনয় ভূষণ মজুমদার এবং বিশিষ্ট কবি ও লেখক বীর মুক্তিযোদ্ধা দৈনিক আমাদের কুমিল্লা পত্রিকার পাঠক মেলার সভাপতি প্রকৌশলী মো: দেলোয়ার হোসেন।

দৈনিক মতলবের আলোর ভারপ্রাপ্ত সম্পাদক এবং দৈনিক আমাদের কুমিল্লা পত্রিকার স্টাফ রিপোর্টার কে.এম মাসুদের উপস্থাপনায় মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন দৈনিক চাঁদপুরজমিনের প্রতিষ্ঠাতা, প্রকাশক ও সম্পাদক রোটারিয়ান মো: রোকনুজ্জামান রোকন, দৈনিক চাঁদপুর সময়ের প্রতিষ্ঠাতা, প্রকাশক ও সম্পাদক এম.কে এরশাদ, দৈনিক আজকের দেশকণ্ঠের প্রতিষ্ঠাতা, প্রকাশক ও সম্পাদক এনায়েত মজুমদার, সাপ্তাহিক চাঁদপুর কাগজের প্রতিষ্ঠাতা, প্রকাশক ও সম্পাদক মুনাওয়ার কানন, সাপ্তাহিক ফরিদগঞ্জ কণ্ঠের প্রতিষ্ঠাতা, প্রকাশক ও সম্পাদক মো: হাসান আলী, সাপ্তাহিক নতুনের ডাকের সম্পাদক মো: মহিউদ্দিন আল আজাদ প্রমুখ।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন দৈনিক চাঁদপুর সংবাদের প্রধান সম্পাদক জিয়াউর রহমান বেলাল, প্রধান নির্বাহী সম্পাদক রফিকুল ইসলাম মিয়াজী, বার্তা সম্পাদক মো: কামরুল ইসলাম, চীফ ফটোগ্রাপার মো: জাবেদ হোসেন, জমিন টাওয়ারের ম্যানেজার বাবু আলম প্রমুখ।

অনুষ্ঠানের প্রধান অতিথি আলহাজ্ব আবু নঈম দুলাল পাটওয়ারী আরও বলেন, সাংবাদিকতা একটি পবিত্র পেশা। সাংবাদিকরা এই পেশার মাধ্যমে সমাজের প্রকৃত চিত্র তুলে ধরেন। এতে সরকার, প্রশাসন ও সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ তাঁদের ভালোমন্দ সহজে বুঝতে পারেন এবং সে অনুযায়ী তাঁরা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে থাকেন। ফলতঃ দেশ, রাষ্ট্র ও জাতি তথা সর্বস্তরের ও সর্বপেশার মানুষ বিশেষভাবে উপকৃত হন। তাই সাংবাদিকদেরকে নীতিগত কারনে হলুদ সাংবাদিকতা পরিহার করে বস্তুনিষ্ঠ ও স্বচ্ছ সংবাদ পরিবেশন করতে হয়। এতে সহজেই বৃহত্তর জনস্বার্থ রক্ষার পাশাপাশি ব্যাপক জনকল্যাণ সাধিত হয় এবং দেশ উন্নয়নের পথে মাইলফলক হিসেবে এগিয়ে যায়। আর সাংবাদিকদের অভিভাবক হচ্ছেন সংবাদপত্রের প্রতিষ্ঠাতা, প্রকাশক ও সম্পাদক। সাংবাদিকদের অপসাংবাদিকতা রোধ, সাংবাদিকতার মাধ্যমে ব্যাপক জনকল্যাণ সাধন, সংবাদপত্রগুলোর অভ্যন্তরে বিদ্যমান নানা সমস্যা দূরীকরণসহ সংবাদপত্রগুলোকে একটি মহান শিল্প হিসেবে এগিয়ে নেয়ার লক্ষ্যে ‘চাঁদপুর জেলা সংবাদপত্র সম্পাদক পরিষদ’ গঠিত হয়েছে। আমি দেশের একজন দায়িত্বশীল নাগরিক হিসেবে নবগঠিত ‘চাঁদপুর জেলা সংবাদপত্র সম্পাদক পরিষদ’ এর নেতৃবৃন্দের কাছে অত্যন্ত সততা ও নিষ্ঠার সাথে পরিষদকে কার্যকরভাবে এগিয়ে নেয়ার জন্য বিশেষভাবে উদাত্ত আহবান জানাই। তাহলেই আমরা সমাজের সর্বস্তরের সচেতন নাগরিকগণ পরিষদের পাশে থাকবো ইনশাআল্লাহ্।

অনুষ্ঠানের বিশেষ অতিথি আলহাজ্ব অ্যাডভোকেট ইকবাল-বিন-বাশার উপস্থিত দৈনিক ও সাপ্তাহিক পত্রিকার প্রতিষ্ঠাতা, প্রকাশক ও সম্পাদকদের উদ্দেশ্যে বলেন, অত্যন্ত সততা ও নিষ্ঠার সাথে আমাদের সকলকে সংবাদপত্র শিল্পকে এগিয়ে নিয়ে যেতে হবে। এর কোন বিকল্প নেই। আমি আজকের এই মতবিনিময় সভায় উপস্থিত হয়ে এ কথা বলতে চাই যে, চাঁদপুর জেলায় যতগুলো সংবাদপত্র রয়েছে সেসব পত্রিকার প্রতিষ্ঠাতা, প্রকাশক ও সম্পাদকদের এক ও অভিন্নভাবে ঐক্যবদ্ধ হয়ে দেশ ও জাতির উন্নয়নে আন্তরিকভাবে কাজ করার জন্য উদাত্ত আহবান জানাই। সেইসাথে সকল সাংবাদিক এবং সংবাদপত্রগুলোর মালিক ও প্রকাশকদের নানা সমস্যা সমাধানের লক্ষ্যে আসুন আমরা সংশ্লিষ্ট সকলে এক হয়ে কাজ করি। তাহলে দেশ ও জাতির ব্যাপক উন্নয়নের পাশাপাশি সুশীল সমাজ প্রকৃত মানব সেবা লাভ করবে এবং আমরা সচেতন নাগরিক সকলে সহজে কাঙ্খিত লক্ষ্যে পৌঁছতে পারবো।

বিশেষ অতিথি যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা এম, এ ওয়াদুদ বলেন, কতিপয় সাংবাদিক নামধারী দূর্বৃত্তের ব্যাপক অপকর্মের দরুন সাধারণ মানুষের পরিপূর্ণ বিশ্বাস ও আস্থা আজ আর সংবাদপত্রের ওপর নেই। সংবাদপত্র শিল্পের ওপর পরিপূর্ণ আস্থা ও বিশ্বাস ফিরিয়ে আনার জন্য সচেতন নাগরিক হিসেবে আমাদের সকলকে দৃঢ় চেতনা নিয়ে বিশেষভাবে এক ও ঐক্যবদ্ধ হতে হবে। তাহলেই সমাজ থেকে হলুদ সাংবাদিকতা চিরতরে দূর হবে এবং এতে সংবাদপত্রের ওপর সাধারণ মানুষের পরিপূর্ণ আস্থা ও বিশ্বাস ফিরে আসবে। সাংবাদিক এবং সম্পাদকদের সম্পূর্ণ নিরপেক্ষভাবে সবসময় সত্য সংবাদ পরিবেশন এবং প্রকাশ করতে হবে। এ জন্য আমি শুধু একজন সম্পাদক হিসেবেই নয় দেশের একজন মুক্তিযোদ্ধা হিসেবে তাঁদের পাশে সবসময় থাকবো ইনশাআল্লাহ্।

বিশেষ অতিথির বক্তব্যে অ্যাডভোকেট বিনয় ভূষণ মজুমদার তাঁর বক্তব্যে বলেন, আমরা যাঁরা দেশের সচেতন নাগরিক হিসেবে সমাজের বিভিন্ন ক্ষেত্রে নানাভাবে সংস্কারমূলক কাজ করে যাচ্ছি; অত্যন্ত কাছ থেকে গভীরভাবে লক্ষ্য করছি যে, আমাদের সমাজ ব্যবস্থায় প্রকৃত মানবসেবী সাংবাদিকরা আজ এতটুকু যথাযথ মূল্যায়ন পাচ্ছেন না। সমাজের উচ্চ শিক্ষিত, একনিষ্ঠ, সৎ ও সাহসী সাংবাদিকরা আজ নানাভাবে উপেক্ষিত। এতে সমাজের সর্বস্তরের সাধারণ মানুষ প্রকৃত সাংবাদিকতার সেবা থেকে ব্যাপকভাবে বঞ্চিত হচ্ছেন। সংবাদপত্র শিল্পকে নানা সমস্যা থেকে বাঁচাতে হলে পত্রিকাগুলোর প্রতিষ্ঠাতা, প্রকাশক ও সম্পাদক হিসেবে আমাদেরকে একতাবদ্ধভাবে মুক্তির উপায় বের করতে হবে। আজ আর এর কোন বিকল্প নেই। তাহলেই সমাজের সর্বস্তরের সাধারণ মানুষ সংবাদপত্র শিল্পের প্রকৃত সেবা লাভ করবেন। এতে দেশ ও জাতি বিশেষভাবে উপকৃত হওয়ার পাশাপাশি বর্তমান মহান মুক্তিযুদ্ধের সরকার সহজেই উন্নয়নের কাঙ্খিত লক্ষ্যে পৌঁছতে পারবে।

বিশেষ অতিথি প্রকৌশলী মোঃ দেলোয়ার হোসেন বলেন, পৃথিবীতে সকল ভালো কিছু করার জন্য প্রথমদিকে খুব একটা লোকজনকে পাওয়া যায় না। তাই বলে ভালো কাজ কোনদিন থেমে থাকে না। আন্তর্জাতিকভাবে বিশ্ব স্বীকৃত রোটারী ক্লাব প্রতিষ্ঠালগ্নেও উপস্থিত মানব সেবীর সংখ্যাও অত্যন্ত কম ছিলো। পরবর্তীতে এবং ধীরে ধীরে বিশ্বের বিভিন্ন দেশে একনিষ্ঠ সমাজমনষ্ক ব্যক্তিগণ রোটারী ক্লাবে যোগদান করতে থাকেন। ফলে আন্তর্জাতিক সেবামূলক প্রতিষ্ঠান রোটারী ক্লাবের সদস্য সংখ্যা আজ আশাতীত। উপস্থিত চাঁদপুর জেলার বিভিন্ন সংবাদপত্রের প্রতিষ্ঠাতা, প্রকাশক ও সম্পাদকদের উদ্দেশ্যে আমি একজন সচেতন নাগরিক হিসেবে দ্ব্যর্থহীন কন্ঠে বলতে চাই, আপনারা আপনাদের ভালো কাজের মাধ্যমে সমাজে অবশ্যই টিকে থাকতে পারবেন। চাঁদপুর জেলার দূর দূরান্ত থেকে আগত বিভিন্ন পত্রিকার প্রতিষ্ঠাতা, প্রকাশক ও সম্পাদকদের মিলন মেলা ঘটেছে এখানে। তাই যথার্থই বলতে হয়; পাত্রটা ছোট হলেও অমৃতে কানায় কানায় পূর্ণ। ‘চাঁদপুর জেলা সংবাদপত্র সম্পাদক পরিষদ’ যদি নীতি ও আদর্শের সাথে কাজ করে তাহলে অবশ্যই আমি সবসময় আন্তরিকভাবে তাঁদের পাশে থাকবো ইনশাআল্লাহ।

সভায় উপস্থিত চাঁদপুর জেলার বিভিন্ন দৈনিক ও সাপ্তাহিক পত্রিকার প্রতিষ্ঠাতা, প্রকাশক ও সম্পাদকদের সর্বসম্মতিক্রমে দ্বিবার্ষিক মেয়াদী ‘চাঁদপুর জেলা সংবাদপত্র সম্পাদক পরিষদ’ গঠনের সিদ্ধান্ত গৃহিত হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি আলহাজ্ব আবু নঈম দুলাল পাটওয়ারী উক্ত পরিষদের সভাপতি হিসেবে দৈনিক চাঁদপুর সংবাদ পত্রিকার প্রতিষ্ঠাতা, প্রকাশক ও সম্পাদক মোঃ আবদুর রহমান, সাধারণ সম্পাদক হিসেবে দৈনিক চাঁদপুর জমিন পত্রিকার প্রতিষ্ঠাতা, প্রকাশক ও সম্পাদক রোটারিয়ান মোঃ রোকনুজ্জামান রোকন ও সাংগঠনিক সম্পাদক হিসেবে দৈনিক মতলবের আলো পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক এবং দৈনিক আমাদের কুমিল্লা পত্রিকার স্টাফ রিপোর্টার কে এম মাসুদ-এর নাম ঘোষণা করেন।

সেইসাথে ‘চাঁদপুর জেলা সংবাদপত্র সম্পাদক পরিষদ’-এর সর্বসম্মত সিদ্ধান্ত মোতাবেক পরিষদকে অত্যন্ত গতিশীল ও বিশেষভাবে সক্রিয় রাখার জন্য একটি নীতি নির্ধারনী ও উপদেষ্টামন্ডলী গঠন করা হয়।

উক্ত নীতি নির্ধারনী ও উপদেষ্টামন্ডলীর প্রধানউপদেষ্টা হচ্ছেন আলহাজ্ব আবু নঈম দুলাল পাটওয়ারী এবং অন্যান্য উপদেষ্টাগণ হচ্ছেন যথাক্রমে আলহাজ্ব অ্যাডভোকেট ইকবাল-বিন-বাশার, যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা এম,এ ওয়াদুদ, বীরমুক্তিযোদ্ধা অ্যাডভোকেট বিনয় ভূষণ মজুমদার, প্রকৌশলী মো. দেলোয়ার হোসেন।

গঠিত পরিষদের সভাপতি, সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক খুব সহসাই পরিষদের নীতি নির্ধারনী ও উপদেষ্টামন্ডলীর সাথে আলোচনা সাপেক্ষে পরিষদের পূর্ণাঙ্গ কমিটি গঠন করবেন।

প্রেস বিজ্ঞপ্তি
: আপডেট, বাংলাদেশ ১১ : ০৩ পিএম, ১৮ নভেম্বর, ২০১৭ শনিবার
ডিএইচ

Leave a Reply