Home / চাঁদপুর / চাঁদপুরে শহর রক্ষা বাঁধের ব্লকে ধস
চাঁদপুরে শহর রক্ষা বাঁধের ব্লকে ধস

চাঁদপুরে শহর রক্ষা বাঁধের ব্লকে ধস

চাঁদপুর পুরাণবাজার এলাকার শহর রক্ষা বাঁধের সিসি ব্লক পানির তোড়ে ধেবে যাচ্ছে। প্রায় ৩০ মিটার এলাকা মারাত্মকভাবে ঝুঁকির মধ্যে রয়েছে। পানি উন্নয়ন বোর্ড স্থানটিকে নজরদারিতে রেখেছেন বলে জানা গেছে।

রোববার (০৩ জুলাই) সন্ধ্যার পর পুরাণবাজার মদন মোহন জিউর মন্দির (হরিসভা) সংলগ্ন বিপরীত পাশের মেঘনা নদীর পাড়ের ফেলা শহর রক্ষা বাধের সিসি ব্লক ও জিউ টেক্সটাইল বালু ভর্তি বস্তা মেঘনা নদীতে পানি বৃদ্ধি ও ¯্রােতের উত্তালে পানির নিচ থেকে তা সরে গেছে।

এতে ওই স্থানে প্রায় ৩০ মিটার এলাকার সিসি ব্লক সরে গিয়ে ধেবে গেছে। সোমবার (০৪ জুলাই) সরজমিনে গিয়ে দেখা যায়, ব্লক সরে গিয়ে শহর রক্ষা বাঁধের ফাটল দেখা দিয়েছে।

স্থানীয় ক’জন জানান, নদীর পাড়ের যে স্থানে ব্লক ধেবে গেছে, সেখানে পানির গভীরতা প্রায় ৩০ থেকে ৪০ ফুটের মতো। হঠাৎ ভাঙ্গন যদি দেখা দেয়, তাহলে এ স্থানের ২০/৩০টি পরিবার নদীর গর্ভে বিলীন হয়ে নিঃস্ব হয়ে যাবে। পানি উন্নয়ন বোর্ড তড়িৎ ব্যবস্থা না নিলে মেঘনার ভাঙ্গন রোধ করবে।

এ বিষয়ে পানি উন্নয়ন বোর্ডের অতিরিক্ত দায়িত্বে থাকা মেঘনা ধনাগোদার সেচ প্রকল্পের নির্বাহী প্রকৌশলী এস.এম আতাউর রহমানের সাথে মোবাইলে যোগাযোগ করা হলে তিনি চাঁদপুর টাইমসকে জানান, ‘পুরাণবাজার হরিসভা মন্দির এলাকার যে স্থানের ব্লক সরে গিয়েছে আমরা তা জানতে পেরে সকালে ঘটনাস্থল পরিদর্শন করেছি। এ স্থানটিকে প্রোডাক্টশন দিতে আমরা সকল ব্যবস্থা গ্রহণ করছি। যথাসময়ের মধ্যে ভাঙন রোধ করার ব্যবস্থা গ্রহণ করা হবে।’

তিনি আরো জানান, ‘পুরো দেশটিই আজ ঝুঁকিপূর্ণ। এটাতো নদীর তীরবর্তী স্থান। এটাতে ঝুঁকি বলে মনে করি না। সঠিক সময়ে ব্যবস্থা গ্রহণ করা হলে ভাঙন রোধ করা সম্ভব হবে।’

প্রতিবেদক- আশিক বিন রহিম

Leave a Reply