Home / উপজেলা সংবাদ / চাঁদপুরে মূর্তি বানাতে ব্যস্ত সময় পার করছে মনোরঞ্জন কারিগর
চাঁদপুরে মূর্তি বানাতে ব্যস্ত সময় পার করছে মনোরঞ্জন কারিগর

চাঁদপুরে মূর্তি বানাতে ব্যস্ত সময় পার করছে মনোরঞ্জন কারিগর

‎Monday, ‎06 ‎April, ‎2015  09:55:23 PM

শরীফুল ইসলাম :

চাঁদপুর পুরাণবাজার এলাকায় পশ্চিম বাজার দোল মন্দীরে কালী পূজার মূর্তি বানিয়ে ব্যস্তসময় পার করছে ফরিদপুর জেলার মনোরঞ্জন পাল। পেশা হিসেবে দীর্ঘ ২৫ বছর যাবত বিভিন্ন মূর্তি বানিয়ে সে তার জীবিকা নির্বাহ করছে।

সোমবার দুপুরে দোল মন্দির এলাকায় নদী ভাঙনস্থান পরিদর্শন করার সময় ম›দিরের ভেতরে গিয়ে লক্ষ্য করা গেল কালীপূজার জন্য মূর্তি তৈরী করতে খুব ব্যস্তভাবে কাজ করছে সে ।

জানাযায়, ফরিদপুর জেলার ভাঙা থানার মনছুরাবাদ গ্রামের বাসিন্দা মনোরঞ্জন পাল তার পেশা হিসেবে মূর্তি তৈরির কাজকে বেছে নিয়েছে। মূর্তি তৈরি করে তার পরিবারের সকল খরচ বহন করে। চাঁদপুরে পুরাণবাজার এলাকায় হিন্দু সম্প্রদায়ের অবস্থান বেশি থাকায় বিভিন্ন পূজায় উৎসবমুখর পরিবেশে তারা পূজা উদযাপন করে। শহরের বিভিন্ন পূজা মন্দিরে কমিটির লোকজন তাদের মূর্তি তৈরি করার জন্য ফরিদপুর জেলা থেকে দক্ষ কারিগর সব সময় এনে থাকে।

কারিগর মনোরঞ্জন জানায়, দোল মন্দির প্রাঙ্গনে অবস্থান করে বিভিন্ন পূজার মূর্তি তৈরীকরে বিক্রি করা হয়। কালিপূজার এক এক ধরনের মূর্তি বিভিন্ন দামে হয়ে থাকে। আমি যে মূর্তি বানাচ্ছি তার দাম ৭হাজার টাকা। এই দামেই তা বিক্রি করছি। আমার পূর্বপুরুষরা এই পেশাতেই কাজ করে গেছে। সেই লক্ষ্যে আমি পূর্বপুরুষের নাম ধরে রাখতে পেশাতে জড়িত আছি।

চাঁদপুর টাইমস : এমআরআর/এসআই/২০১৫