Home / চাঁদপুর / চাঁদপুরে মুক্তিযুদ্ধের বিজয় মেলার সভা অনুষ্ঠিত
চাঁদপুরে

চাঁদপুরে মুক্তিযুদ্ধের বিজয় মেলার সভা অনুষ্ঠিত

চাঁদপুরে মুক্তিযুদ্ধের বিজয় মেলা ২০১৭ এর সভা শনিবার (১৩ অক্টোবর) সন্ধ্যায় চাঁদপুর মুক্তিযোদ্ধা সংসদে ভবনে অনুষ্টিত হয়।

সভায় মুক্তিযোদ্ধা জেলা কমান্ডার ও বিজয় মেলার উপদেষ্টা ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীরমুক্তিযোদ্ধা আবু নঈম দুলাল পাটওয়ারী সাংগঠনিক কাজে ব্যস্ত থাকায় এবং বিজয় মেলার প্রধান কর্মকর্তা যুদ্ধাহত মুক্তিযোদ্ধা এম.এ ওয়াদুদ শারীরিকভাবে অসুস্থ থাকায় সভাপতিত্ব করেন মুক্তিযুদ্ধের বিজয় মেলা ২০১৭ চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা মো.মহসিন পাঠান এবং সঞ্চালনা করেন মেলার মহাসচিব ও বিশিষ্ট সাংস্কৃতিক ব্যাক্তিত্ব হারুন আল রশীদ।

সভার প্রারম্ভে মুক্তিযুদ্ধের বিজয় মেলা ২০১৭ এর প্রধান উপদেষ্টা সংসদ সদস্য ডা. দিপু মনি, উপদেষ্টা মন্ডলির সদস্য, স্টিয়ারিং কমিটির সম্মানিত সদস্য, জেলা প্রশাসন, বীরমুক্তিযোদ্ধা, মেলার বিভিন্ন উপ-কমিটির সদস্য ও আইন-শৃংখলা বাহিনীর সদস্যসহ সকলের প্রতি শ্রদ্ধা ও কৃতজ্ঞতা জানিয়ে মহাসচিব বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব হারুন আল রশীদ উপস্থিত সকলের অবগতির জন্যে মুক্তিযুদ্ধের বিজয় মেলা ২০১৭ এর আয়-ব্যয় ও বিভিন্ন কর্মকান্ডের চূড়ান্ত লিখিত রির্পোট পেশ করেন এবং সকলকে এর কপি সরবরাহ করেন।

অত:পর সংক্ষিপ্ত বক্তব্য দেন বিজয় মেলার উপদেষ্টা আবদুল হামিদ মাস্টার, স্টিয়ারিং কমিটির সাধারণ সম্পাদক অ্যাড.বদিউজ্জহামান কিরণ ও যুগ্ম-মহাসচিব অ্যাড.মজিবুর রহমান প্রমুখ।

বক্তাগণ বলেন, ‘ ১৯৯২ সাল থেকে চাঁদপুরের হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে মাসব্যাপি বিজয় মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। এ মাঠটি মহান মুক্তিযুদ্ধের স্মৃতিবহন করে আছে। ৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রেইস কোর্স ময়দানে যে জ্বালাময়ী ভাষণ দিয়েছিলেন সে ভাষণের পর চাঁদপুরের মুক্তিযোদ্ধারা সংঘটিত হয়ে এ মাঠে প্রথম প্রশিক্ষণ শুরু করেন।

স্বাধীনতার পরবর্তী সময়ে মাঠের সম্মুখ্যভাগের সড়কটিকে মুক্তিযোদ্ধা সড়ক হিসেবে নামকরণ করা হয়। পশ্চিম পাশের সড়কটিকে সেক্টর কমান্ডার আবু ওছমান চৌধুরীর নামে নামকরণ করা হয়। রেলওয়ে লেকের ওপর নির্মাণ করা হয় স্বাধীনতার ভাস্কর্য অঙ্গীকার। স্বাধীনতার এসব স্মৃতি বহনকারী স্থানটিকে ঘিরেই বিগত ২৬ বছর ধরে মুক্তিযুদ্ধের বিজয় মেলা অনুষ্ঠিত হয়ে এসেছে। এ বছর গৌরবের ২৭ বছর উদ্যাপনের লক্ষে প্রস্তুতি গ্রহণ করা হচ্ছে।’

এ সময় আরও উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা অজিত সাহা,মাঠ মঞ্চের আহ্বায়ক ইয়াহিয়া কিরণ,সদস্য সচিব জাফর ইকবাল মুন্না,বঙ্গবন্ধু আবৃতি পরিষদের সভাপতি পীযুষ কান্তি রায় চৌধুরী, ইলশেপাড়ের প্রধান সম্পাদক মাহবুবুর রহমান সুমন, সম্পাদক পরিষদের সভাপতি আব্দুর রহমান,সাংগঠনিক সম্পাদক কে.এম মাসুদ,কন্ঠশিল্পী কৃষ্ণা সাহা,অনিতা নন্দী,তাহমিনা হারুন,মনোজ আচার্র্যী,জহির উদ্দিন বাবর,বঙ্গবন্ধু শিশু কিশোর মেলার সাধারণ সম্পাদক অ্যাড.আমির উদ্দিন ভূঁইয়া মন্টু সহ বিজয় মেলার সাথে সম্পৃক্ত বিভিন্ন সাংষ্কৃতিক কর্ম,সাংবাদিক,বীরমুক্তিযোদ্ধা,কবি,লেখক,সংগঠক,সাহিত্যিক,ও সামাজিক সংগঠনের প্রায় দেড় শতাধিক নেতাকর্মী।

সভায় মুক্তিযোদ্ধা জেলা কমান্ডার ও বিজয় মেলার উপদেষ্টা ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীরমুক্তিযোদ্ধা আবু নঈম দুলাল পাটওয়ারী সাংগঠনিক কাজে ব্যস্ত থাকায় এবং বিজয় মেলার প্রধান কর্মকর্তা যুদ্ধাহত মুক্তিযোদ্ধা এম.এ ওয়াদুদ শারীরিকভাবে অসুস্থ থাকায় সভা মুলতবি রাখা হয়। পরবর্তিতে সভার তারিখ খুব সহসাই মিডিয়ার মাধ্যমে ঘোষণা দেয়া হবে বলে জানানো হয় ।

প্রতিবেদক : আবদুল গনি
১৩ অক্টোবর ২০১৮

Leave a Reply