Home / চাঁদপুর / চাঁদপুরে বঙ্গবন্ধুর জীবনী নিয়ে চিত্র প্রদর্শনী ও আলোচনা সভা
চাঁদপুরে বঙ্গবন্ধুর জীবনী নিয়ে চিত্র প্রদর্শনী ও আলোচনা সভা

চাঁদপুরে বঙ্গবন্ধুর জীবনী নিয়ে চিত্র প্রদর্শনী ও আলোচনা সভা

আশিক বিন রহিম:
স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য “ইতিহাস কথা বলে সংগ্রাম থেকে স্বাধীনতার বঙ্গবন্ধু” শীর্ষক ৩ দিন ব্যাপি আলোক চিত্র প্রদর্শনী, সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার সকালে চাঁদপুর শহরের হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয়ে চিত্র প্রদর্শনী ও আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার যুদ্ধাহত মুক্তিযোদ্ধা এম এ ওয়াদুদ। বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ হোসেনের সভাপতিত্বে এবং বিদ্যালয়ের সহকারী শিক্ষক আতিক উল্লাহর পরিচালনায় উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সুপারভাইজার মোয়াজ্জেম দেওয়ান।
বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের আয়োজনে ও হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয়ের পরিচালনায় ‘ইতিহাস কথা বলে সংগ্রাম থেকে স্বাধীনতায় বঙ্গবন্ধু’ নামে ১৯৪৭ সাল থেকে ১৯৭১ সালের বিভিন্ন (১ শ’ ২০) চিত্র প্রদর্শনী করা হয়। সংগ্রাম-আন্দোলন থেকে শুরু করে স্বাধীনতা পরবর্তী পর্যায়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উল্লেখ্যযোগ্য চিত্র পদর্শনীর মাধ্যমে বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে বিস্তারিত তুলে ধরেন অতিথিবৃন্দ।
অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করে বিদ্যালয়ের ১০ম শ্রেণীর ছাত্র মুজাম্মেল হক ও গীতা পাঠ করে ১০ শ্রেণীর ছাত্র অংকন সেন।
এদিকে দুপুরে চাঁদপুর সরকারি মহিলা কলেজে একই বিষয়ে আলোচনা ও চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে কলেজের অধ্যক্ষ প্রফেসর এম এ মতিন মিয়ার সভাপতিত্বে এবং কলেজ শিক্ষক মো. লোকমান হোসেনের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক মুক্তিযোদ্ধা বিবি দাস, কলেজের উপাধ্যাক্ষ মো. মাসুদুর রহমান, শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক মো. এনামুল হক।

উল্লেখ্য শুক্রবার সকাল ৯ টায় চাঁদপুর বাবুরহাট স্কুল এন্ড কলেজ এবং শনিবার সকাল ৯ টায় মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও দুপুর ১২ টায় গণি মডেল উচ্চ বিদ্যালয়ে ‘ইতিহাস কথা বলে সংগ্রাম থেকে স্বাধীনতায় বঙ্গবন্ধু’ নামে চিত্র প্রদর্শনী করা হবে।