Home / চাঁদপুর / চাঁদপুরে জলাশয় ভরাট-পরিবেশ দূষণে মোবাইল কোর্ট
Motlob-....18

চাঁদপুরে জলাশয় ভরাট-পরিবেশ দূষণে মোবাইল কোর্ট

পরিবেশ অধিদপ্তর, চাঁদপুর জেলা কার্যালয়ের উদ্যোগে চাঁদপুর জেলার মতলব দক্ষিণ উপজেলায় সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নুশরাত শারমীন-এর নেতৃত্বে চাঁদপুরের মতলব দক্ষিণে জলাশয় ভরাট ও পরিবেশ দূষণের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

পরিবেশ অধিদপ্তর ,চাঁদপুরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে ১৮ আগস্ট মঙ্গলবার এ তথ্য জানানো হয় ।

উক্ত মোবাইল কোর্টে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ মতে ২১ হাজার টাকা জরিমানা ধার্যপূর্বক তাৎক্ষণিক আদায় করা হয়।
এ উপজেলার নারায়নপুর ব্রীজ সংলগ্ন খিদিরপুরস্থ পাচঘরিয়ায় বালু দ্বারা খাল ভরাট করার অভিযোগে মোবাইল কোর্ট পরিচালনা করে মেসার্স মঞ্জিল ট্রেডার্সের মো. আবু বকর নামক ব্যক্তিকে ২০ হাজার টাকা জরিমানা ধার্র্র্যপূর্বক তাৎক্ষণিক আদায় করা হয়।

একই স্থানে খালের অংশ দখল করে টয়লেট নির্মাণ করার কারণে শেখ ফজলুল করিম সেলিম নামক ব্যক্তিকে আগামি ১০ (দশ) দিনের মধ্যে খালের অংশে নির্মিত টয়লেট অপসারণের জন্য নির্দেশ প্রদান করা হয়। নির্দেশ অম্যান্যে ব্যর্থ হলে তাঁর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানানো হয়।

পরিবেশ অধিদপ্তর, চাঁদপুর জেলা কার্যালয়ে ১২ আগস্ট, ২০২০ তারিখে প্রাপ্ত অভিযোগের প্রেক্ষিতে খিদিরপুরস্থ পাচঘরিয়া গ্রামের স্বপন নামক ব্যক্তিকে ১ হাজার টাকা জরিমানা ধার্যপূর্বক তাৎক্ষণিক আদায় করা হয়। এসময় তাকে পরিবেশসম্মতভাবে গরু লালন পালনের জন্য নির্দেশ প্রদান করা হয়।

পরিবেশ অধিদপ্তর, চাঁদপুর জেলা কার্যালয়ের উপ-পরিচালক এএইচ এম রাসেদ, বাংলাদেশ সেনাবাহিনীর কুমিল্লা সেনানিবাসের সিনিয়র ওয়ারেন্ট অফিসার মো.দেলোয়ার, পরিবেশ অধিদপ্তর, চাঁদপুর এর নমুনা সংগ্রহকারী মো.মোবারক হোসেন।

মোবাইল কোর্টে প্রসিকিউশন প্রদান করেন পরিবেশ অধিদপ্তর, চাঁদপুর জেলা কার্যালয়ের পরিদর্শক উত্তম কুমার। মোবাইল কোর্ট পরিচালনায় বাংলাদেশ সেনাবাহিনীর কুমিল্লা সেনানিবাসের একটি চৌকস টিম সহায়তা প্রদান করে। জলাশয় ভরাট ও পরিবেশ দূষণের বিরুদ্ধে মোবাইল কোর্ট অভিযান অব্যাহত থাকবে জানান ।

সিনিয়র করেসপন্ডেন্ট , ১৮ আগস্ট ২০২০