Home / চাঁদপুর / চাঁদপুরে ইলিশ অভিযানে জব্দ নৌকা নিলামে বিক্রি
ইলিশ

চাঁদপুরে ইলিশ অভিযানে জব্দ নৌকা নিলামে বিক্রি

চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীতে ইলিশ প্রজনন রক্ষা অভিযানে জব্দকৃত ৬টি জেলে নৌকা উন্মুক্ত নিলামে বিক্রি করা হয়েছে। বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) দুপুরে কোস্টগার্ড চাঁদপুর স্টেশনে এ উন্মুক্ত নিলামের আয়োজন করে। এতে বেশ কয়েকজন ব্যবসায়ী নিলামে অংশগ্রহণ করেন।

বৃহস্পতিবার বিকালে চাঁদপুর সদর উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা মো. মিজানুর রহমান এসব তথ্য জানান।

তিনি বলেন, গত অক্টোবর মাসের ৭ থেকে ২৮ তারিখ পর্যন্ত ২২ দিন পদ্মা-মেঘনায় মা ইলিশ প্রজনন রক্ষায় জেলা ও উপজেলা টাস্কফোর্স নদীতে অভিযান পরিচালনা করে। এ সময় নিষেধাজ্ঞা অমান্য করে নদীতে মাছ ধরায় জেলেদের আটকের পাশাপাশি আলামত হিসেবে নৌকা ও জাল জব্দ হয়। জব্দকৃত কিছু নৌকা তাৎক্ষণিক নির্বাহী ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে বিক্রি করা হয়। অবিক্রীত ৬টি নৌকা আজ উন্মুক্ত নিলামে ২ লাখ ৩০ হাজার ৫শ টাকা বিক্রি করা হয়। ভ্যাট ও টেক্সসহ নৌকার মূল্য হচ্ছে ২ লাখ ৫৪ হাজার ৭০৪ টাকা।

তিনি আরও বলেন, উন্মুক্ত নিলামে বেশ কয়েকজন ব্যক্তি অংশগ্রহণ করেন। এর মধ্যে রহিম মোল্লা ৩টি ও কামরুল ইসলাম নামে ব্যক্তি ৩টি নৌকা ক্রয় করেন। নিলামের অর্থ সরকারি কোষাঘারে জমা করা হয়েছে। জব্দকৃত নৌকার মধ্যে ৩টি নৌকা কোস্টগার্ড চাঁদপুর স্টেশন এবং ৩টি চাঁদপুর নৌ থানা পুলিশের হেফাজতে ছিল।

উন্মুক্ত নিলামে টাস্কফোর্সের পক্ষে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট শারমিন আক্তার, জেলা মৎস্য বিভাগের পক্ষে চাঁদপুর সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা তানজিমুল ইসলাম ও নৌ পুলিশের পক্ষে উপ-পরিদর্শক (এসআই) মো. সুমন।

স্টাফ করেসপন্ডেট, ২৩ ডিসেম্বর ২০২২