Home / চাঁদপুর / আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবসে চাঁদপুরে মহড়া, র‌্যালি ও আলোচনা সভা
আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবসে চাঁদপুরে মহড়া, র‌্যালি ও আলোচনা সভা

আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবসে চাঁদপুরে মহড়া, র‌্যালি ও আলোচনা সভা

চাঁদপুরে প্রতি বছরের ন্যায় এবারও আন্তজাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হয়েছে।“দুর্যোগ সহনীয় আবাস গড়ি নিরাপদে বাস করি” এই শ্লোগানকে সামনে রেখে জেলা প্রশাসনের আয়োজনে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে র‌্যালি, আলোচনা সভা, চিত্রাংকন প্রতিযোগিতার ও দুর্যোগের বিষয়ে মহড়া অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (১৩ অক্টোবর) সকাল ১০ টায় হাসান আলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মিলনায়তনে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. মাসুদ হোসেন।

বক্তব্যে তিনি বলেন, আমরা সবাই যদি বাসা-বাড়ি তৈরি করার সময় দুর্যোগ সহনীয় বাড়ি-ঘর তৈরি করি তাহলে দুর্যোগ মোকাবেলা হবে। ঘর বাড়ি নির্মান করার সময় উপকরণ গুলো মজমুত রাখতে হবে। সরকারের বিধি অনুযায়ী সকলকে বাড়ি-ঘর তৈরি করা উচিৎ। উপকূলীয় অঞ্চলে সংকেত অনুযায়ী সরিয়ে নেয়ার মত বাড়ি-ঘর তৈরি করতে হবে।’

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আয়েশা আক্তারের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার মো.মিজানুর রহমান।

সদর উপজেলা প্রকল্প কর্মকর্তা মো.রফিকুল ইসলামের পরিচালনায় বক্তব্য রাখেন জেলা ত্রান ও পূর্ণবাসন কর্মকর্তা মো.নাছির উদ্দিন, জেলা ফায়ার সার্ভিসের ভারপ্রাপ্ত সহকারি পরিচালক সামীমুল ইসলাম,জেলা শিশু বিষয়ক কর্মকর্তা কাউচার আহমেদ,হাসান আলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল বাসার প্রমুখ।

আলোচনা সভার আগে হাসান আলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠ প্র্রাঙ্গন থেকে এক বর্নাঢ্য র‌্যালি বের হয় র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ন সড়কে প্রদক্ষিণ হয়ে হাসান আলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে শেষ হয়।

আলোচনা সভা শেষে হাসান আলী উচ্চ বিদ্যালয় মাঠে দুযোর্গ প্রস্তুতিমূলক সময়ে করণীয় বিষয়ে চাঁদপুর সদর উত্তর ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স সদস্যরা বিভিন্ন মহড়া প্রর্দশন করে।
মহড়ার বিষয়বস্তু ছিল তেল ভর্তি ড্রামেআগুন ধরে গেলে ভিজা চটের বস্তা দিয়ে আগুন নিভানো ও অগ্নি নিবারণ যন্ত্রের মাধ্যমে আগুন নিভানো।

বসতঘরে আগুন লাগলে পানির মাধ্যমে নিভানো। সড়ক দূর্ঘটনায় আহত ব্যাক্তিদের দ্রুত ঘটনাস্থল থেকে ফায়ার সার্ভিসের অত্যাধুনিক যন্ত্রের সাহায্যে বের করে অ্যাম্বুলেন্সের মাধ্যমে হাসপাতালে বা স্কাউট-রেড ক্রিসেন্ট সদস্যদের দিয়ে চিকিৎসা সেবা প্রদান করা। নৌ-দূঘর্টনায় যাত্রীদের দ্রুত পানি থেকে ডুবুরির মাধ্যমে তুলে আনা।

প্রতিবেদক- আনোয়ারুল হক
: আপডেট, বাংলাদেশ ০৯:০৩ পিএম, ১৩ অক্টোবর, ২০১৭ শুক্রবার
ডিএইচ

Leave a Reply