Home / আন্তর্জাতিক / গুগল ম্যাপে দেখা যাচ্ছে পৃথিবীর বাইরে অন্য গ্রহের জীবন্ত ছবি
Earth map

গুগল ম্যাপে দেখা যাচ্ছে পৃথিবীর বাইরে অন্য গ্রহের জীবন্ত ছবি

এবার গুগল ম্যাপ দেখাবে পৃথিবীর বাইরের ছবিও। বিষয়টি বিস্ময়কর হলেও সত্যিই গুগল ম্যাপে এখন থেকে দেখতে পাওয়া যাবে সৌর জগতের নানা গ্রহ, নক্ষত্র, চন্দ্র।
অবাক হওয়ার মতোই ব্যাপার। শনি গ্রহের নিজস্ব চন্দ্র যেমন এনকেলেডাস, টাইটান ও মিমাসকেও দেখা যাবে বলে দাবি করেছেন গুগলের প্রডাক্ট ম্যানেজার স্ট্যাফোর্ড মারকার্ড।

একটি ব্লগপোস্টে তিনি লিখেছেন, নিজের ঘরে বসেই মানুষ দেখতে পাবেন এনকেলেডাসের বরফে ঢাকা উপত্যকা।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, ২০ বছর আগে কেপ ক্যানাভেরল থেকে ক্যালিনি নামে যে মহাকাশযান তৈরি করা হয়েছিল, তার মূল কাজ ছিল শনি গ্রহ সম্পর্কে তথ্য সংগ্রহ করা। তা থেকে বৈজ্ঞানিকদের হাতে এসে পৌঁছায় প্রায় পাঁচ লাখ ছবি। এই গ্রহগুলো ও চাঁদের খুব কাছাকাছি এবার নিয়ে যাবে গুগল। ছবিতে পৃথিবীর বাইরের বিভিন্ন পাহাড়, আগ্নেয়গিরির মুখ ও সমতল ভূমি দেখা যাবে।

চলতি সপ্তাহের গুগলের ঘোষণা করা এ ফিচারটিতে গ্রহসংক্রান্ত মোট ১৭টি ম্যাপের মাধ্যমে ঘরে বসেই দেখা যাবে বুধ, শুক্র, পৃথিবী মঙ্গলসহ মহাকাশের বিভিন্ন প্রান্তের ছবি গুলো।

এর পাশাপাশি এক নজরে আন্তর্জাতিক স্পেসস্টেশনের ভেতরের ছবিও দেখা যাবে। আর আগে চলতি বছরের জুলাইয়ে স্পেসস্টেশনের ভেতরের স্ট্রিট ভিউ ফিচার সবার জন্য উন্মুক্ত করে গুগল।

ভিন্ন মাত্রা এ ম্যাপ দেখতে ক্লিক করুন

নিউজ ডেস্ক
: আপডেট, বাংলাদেশ ১১:০৩ পিএম, ২৫ অক্টোবর, ২০১৭ বুধবার
ডিএইচ

Leave a Reply