Home / চাঁদপুর / চট্রগাম হয়ে পাচার হচ্ছে চাঁদপুরের রুপালী ইলিশ ও ডিম
Ilish Egg
ফাইল ছবি

চট্রগাম হয়ে পাচার হচ্ছে চাঁদপুরের রুপালী ইলিশ ও ডিম

রুপালী ইলিশের রাজধানী নামে খ্যাত চাঁদপুর বড় স্টেশন মাছঘাটে এখন ইলিশে ভরপুর। তবে মাছঘাটে আসা সিংহভাগ ইলিশ কিস্তু চাঁদপুরের পদ্মা-মেঘনায় নয়।

ভোলা, বরিশাল, পটুয়াখালীসহ দেশের দক্ষিণাঞ্চল থেকেই মূলত ট্রলার যোগে প্রতিদিন মণ-কে মণ ইলিশ চাঁদপুরে আসছে।

যার ফলে দূর থেকে আসা এসব ইলিশের বড় একটা অংশ ঘাটে আসার আগেই পঁচে নষ্ট হয়ে যাচ্ছে। আর চাঁদপুর মাছঘাটের ব্যবসায়ীরা খাবার অনুপযোগী এসব ইলিশ কেটে লবণজাত করার পাশাপাশি এর পেট কেটে ডিম বের করেছে।

যা বর্তমানে প্লাস্টিকের বাক্সে প্যাকেটজাত করে গোপনে বিদেশের পাচার হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। চাঁদপুর মৎস্য আড়ৎ থেকে নিষিদ্ধ এই ইলিশের ডিম প্যাকেটজাত করে চট্টগ্রামে নিয়ে সেখানকার ব্যবসায়ীদের মাধ্যমে অবৈধ পন্থায় পাঠানো হচ্ছে ভারত, মায়ানমারসহ বিভিন্ন দেশে।

চাঁদপুর মৎস্য আড়তগুলো ঘুরে দেখা যায়, চাঁদপুরের মৎস্য ব্যবসায়ীরা ভিন্ন জেলা থেকে লোক ভাড়া করে আনা শ্রমিক দিয়ে পচা ইলিশ কেটে লবণজাত করছে।

প্রতিদিন দক্ষিণাঞ্চল থেকে আসা শত শত মণ পচা ইলিশ কেটে লবণ দেয়ার পাশাপাশি মাছের ভেতর থেকে আলাদা করা হচ্ছে ইলিশের ডিম।

এরপর ইলিশের ডিমগুলো প্লাস্টিকের ছোট বক্সে করে বিদেশে পাচারের জন্য প্রস্তুত করা হচ্ছে। পরে শত শত প্লাস্টিকের বক্স বড় ককসিটের মধ্যে একত্রিত করে বরফে ঢেকে সেগুলো ট্রাকে করে চট্টগ্রামে চালান করা হচ্ছে।

নাম প্রকাশ না করা শর্তে একাধিক ব্যবসায়ী চাঁদপুর টাইমসকে জানান, প্রতিটি বাক্সে আড়াই কেজি ইলিশের ডিম রাখা যায়। আর বক্সপ্রতি ডিম বিক্র হয় ৫ হাজার টাকা দরে। যা কেজি হিসেবে দুই হাজার টাকা।

বাক্সভর্তি ডিমগুলো প্রথমে চট্টগ্রমের সিফুপ কর্তৃপক্ষ ও বিভিন্ন ব্যবসায়ীর কাছে ২ হাজার টাকা কেজি দরে পাইকারিভাবে বিক্রি করা হয়।

চট্টগ্রাম থেকে এ ডিমগুলো প্রক্রিয়াজাত করে সেখানকার ব্যবসায়ীরা বিশ্বের বিভিন্ন দেশে রপ্তানী করে থাকে। এছাড়াও বাংলাদেশের বিভিন্ন সীমান্ত পাড়ি দিয়ে ইলিশের ডিম ভারতে পাচার করা হচ্ছে।

নাম প্রকাশ না করার শর্তে এক ব্যবসায়ী জানান, শুধু ইলিশের ডিম নয়, ইলিশ মাছও চাঁদপুর থেকে চট্টগ্রাম সড়ক পথে যাওয়ার সময় সীমান্ত এলাকা দিয়ে ভারতে পাচার করা হচ্ছে। ব্যবসায়ীদের মধ্যে একটি বড় সিন্ডিকেট এ কাজ করে।

চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা মো. সফিকুর রহমান চাঁদপুর টাইমসকে জানান, ‘বাংলাদেশ থেকে ইলিশ মাছ কিংবা ডিম সব কিছুই রফতানি নিষিদ্ধ। তবে চাঁদপুর থেকে ইলিশের ডিম চট্টগ্রামে পাঠানো হয় শুনেছি।’

: আপডেট, বাংলাদেশ সময় ৬:০০ এএম, ২২ সেপ্টেম্বর ২০১৬, বৃহস্পতিবার
ডিএইচ

চট্রগাম হয়ে পাচার হচ্ছে চাঁদপুরের রুপালী ইলিশ ও ডিম

About The Author

প্রতিবেদক- আশিক বিন রহিম

Leave a Reply