Home / শিল্প-সাহিত্য / কবিতার কাগজ তরী’র আয়োজনে আহমদ ছফার জীবন শীর্ষক আলোচনা
Amed-Sofa

কবিতার কাগজ তরী’র আয়োজনে আহমদ ছফার জীবন শীর্ষক আলোচনা

চাঁদপুর থেকে প্রকাশিত কবিতার কাগজ তরী’র আয়োজনে বাংলা সাহিত্যের অমর ব্যক্তিত্ব, বিশিষ্ট কবি, চিন্তাবিদ ও গণবুদ্ধিজীবী আহমদ ছফার কর্ম ও জীবন শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৮ জুলাই) বিকেল ৫ টায় সাহিত্য একাডেমি চাঁদপুরের মিলনায়তনে এই আয়োজন অনুষ্ঠিত হয়।

বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব জীবন কানাই চক্রবর্তীর সভাপতিত্বে অনুষ্ঠানে আলোচক হিসেবে আহমদ ছফার জীবন-কর্ম বিষয়ে আলোচনা রাখেন, বিশিষ্ট লোক গবেষক ও জেলা মুক্তিফৌজ ফাউন্ডেশনের সভাপতি প্রকৌ. মো. দেলোয়ার হোসেন, কবি, লেখক ও প্রাবন্ধিক ডা. পীযূষ কান্তি বড়–য়া।

কবিতার কাগজ তরী’র নির্বাহী সম্পাদক কবি ও অনুবাদক মাইনুল ইসালাম মানিক ও সম্পাদক আশিক বিন রহিমের যৌথ সঞ্চালনায় বক্তব্য অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদের সভাপতি পীযূষ কান্তি রায় চৌধুরী, কবি ও লেখক আব্দুল্লাহীল কাফি, চাঁদপুর লেখক পরিষদের আহ্বায়ক জাহাঙ্গীর হোসেন, স্বরলিপি নাট্যদলের সভাপতি এমআর ইসলাম বাবু, ছায়াবাণী মিডিয়া কমিউনিকেশনের পরিচালক আরিফ রাসেল, বর্ণিল সম্পাদক শাহমুব জুয়েল।

অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন, অনুষ্ঠান উদযাপন কমিটির আহ্বায়ক রফিকুজ্জামান রণি।

শুভেচ্ছা বক্তব্য রাখেন কবি আলিজা হোসেন, খান-ই আজম, আসাদুল্লা কাহাফ। আহমদ ছফার কবিতা আবৃত্তি করেন বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদের আবৃত্তি শিল্পী আবু বকর সিদ্দিক, আবৃত্তি দাস, ঈশা রাণী, ইয়ামিন, নিলয় দাস।

বক্তারা বলেন, আহমদ ছফা ছিলেন বাংলা সাহিত্যের একজন উজ্জ¦ল নক্ষত্র। তিনি সত্যকে ধারণ করেছেন এবং যা কিছু সত্য তাই তিনি তার রচনায় প্রকাশ করছেন। তিনি প্রথা বিরোধী থেকে সত্যকে প্রকাশ করতে কখনো ভয় করনেনি। যা বর্তমান সময়ের অনেক লেখক বা বুদ্ধিজীবীর মাঝে দেখা যায় না। আজকে তার প্রয়াণ দিবসে কবিতার কাগজ তরী যে আয়োজন করেছে তাতে আমরা তাদের প্রতি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই।

এসময় উপস্থিত ছিলেন, কবি ইকবাল পারভেজ, রোট. রফিকুল ইসলাম, মনের জানালার সম্পাদক কবির হোসেন মিজি, কবি আজিজুর রহমান, আইরিন সুলতানা লিমা, আব্দুল মমিন, মুহা. ফয়সাল মৃধা, মারিয়া ফারজানা, ইউনুছ মিয়া, রেজাউল করিম, নিলয় দাস সুফিয়ান, মুহাম্মদ হোসেন মিলন, নেকলেস, রাব্বি, নাজমুস সাব্বির, আব্দুর রহমান, মারুফ হাসান, মোহাম্মদ মনির হোসেন, জাহিদ মাহমুদ, মারুফ হাসান, সুফিয়ান হাওলাদার, আল আমিন, মো. সাকিবুর ইসলাম, আরিয়ান রিয়াদ, মো, নুহাদ হোসেন প্রমুখ।

অনুষ্ঠানের সার্বিত তত্ত্ববধানে ছিলেন তরীর সহযোগী সম্পাদক ও অনুষ্ঠান উদযাপন কমিটির সদস্য সচিব পাটওয়ারী লিটন।

স্টাফ করেসপন্ডেন্ট

Leave a Reply