Home / শিক্ষাঙ্গন / কোচিং বাণিজ্য-গাইড বই চলবে না : শিক্ষামন্ত্রী
File photo
ফাইল ছবি

কোচিং বাণিজ্য-গাইড বই চলবে না : শিক্ষামন্ত্রী

খসড়া শিক্ষা আইনে কোচিং বাণিজ্য ও গাইড বইকে বৈধতা দেওয়া নিয়ে সমালোচনার মুখে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানিয়েছেন, কোচিং বাণিজ্য ও গাইড বই চলবে না। এটা শিক্ষা আইনেও অন্তর্ভুক্ত হবে।

রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে শনিবার(১৭ ডিসেম্বর) ইন্টারঅ্যাকটিভ ডিজিটাল মাদ্রাসা টেক্সটবুক এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা জানান।

খসড়া শিক্ষা আইনে ছায়া শিক্ষা (শ্যাডো এডুকেশন) প্রতিষ্ঠানের কার্যক্রম এর নামে কোচিং-প্রাইভেট বহাল রাখা ও সহায়ক পুস্তক বা ডিজিটাল শিখন-শেখানো সামগ্রী প্রকাশ এর নামে নোট ও গাইড বই প্রকাশের বৈধতা দেওয়া হচ্ছে বলে সম্প্রতি বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়েছে। এর পরিপ্রেক্ষিতে শিক্ষাবিদরা প্রতিবাদও জানাচ্ছেন।

মন্ত্রী বলেন, শিক্ষা আইন করতে বারবার বিভিন্নভাবে মতামত নেওয়া হয়েছে। বারবার এতে মত দেন আমাদের শিক্ষক, শিক্ষানুরাগী, জনগণ। আমরা তা গ্রহণ করি। এগুলো নিয়ে আমরা আলোচনা করি কথাবার্তা বলি, আবার নতুন সমস্যা আসে। এমন করতে করতে এটা চূড়ান্ত পর্যায়ে চলে আসছে। আমরা এটা খুব শিগগিরই ক্যাবিনেটে উত্থাপন করব। এর মধ্যে (আইনের খসড়া) নানা কথা আসছে। আপনারাই কথা দিয়েছেন, না হয় আমরা পাইলাম কই।

সংবাদিকদের উদ্দেশ্যে নাহিদ বলেন, যেকোনো একটা কথা যেটা দিয়ে স্টোরি তৈরি করা যাবে ওইটারেই পিক আউট করলেন। এমন একটা অবস্থা যেন আমরা মহাভারত অশুদ্ধ করে ফেলেছি।

নুরুল ইসলাম নাহিদ বলেন, এটাও মনে রাখতে হবে, ক্লাসের মধ্যে সব ছাত্র সমানভাবে বুঝে উঠতে পারে না। যারা পিছিয়ে পড়ে তাদের কি করার, তাদেরকেও শিখাইতে হবে। আগে স্যাররা বেশি কমিটেড ছিলেন, ক্লাসের পর আরও আধাঘণ্টা বসিয়ে বুঝিয়েছেন। এখন আমাদের কোটি কোটি ছাত্র। এ বিষয়ে আমরা বলেছি কি করে তাকে সাহায্য দেওয়া যায়? এটাকে কোনো ধরনের কোচিং বাণিজ্য হিসেবে বিবেচনা নয়।

ওই প্রতিষ্ঠানের প্রধান সংশ্লিষ্ট টিচার এবং অভিভাবকরা বসে ঠিক করবে কীভাবে কিছু শিক্ষার্থীকে অতিরিক্ত ক্লাস করানো যায়। আমার সেটা নিয়ে একটা পথ বের করার চিন্তা করছি।

মন্ত্রী বলেন, এটা কি অন্যায় করছি? এখন, এটা ধরে নানা রূপ দিয়ে মনে হচ্ছে কত বড় অপরাপধ করে বসে আছি। বলেন আপনারা কি করতে হবে?

নিউজ ডেস্ক ।। আপডটে, বাংলাদশে সময় ০৫ : ৫০ পিএম, ১৭ ডিসেম্বর ২০১৬ শনিবার
এইউ

Leave a Reply