Home / চাঁদপুর / খোন্দকার দেলোয়ারের মৃত্যুবার্ষিকীতে ইব্রাহীম জুয়েলের শোকবার্তা
খোন্দকার দেলোয়ারের মৃত্যুবার্ষিকীতে ইব্রাহীম জুয়েলের শোকবার্তা
ফাইল ছবি

খোন্দকার দেলোয়ারের মৃত্যুবার্ষিকীতে ইব্রাহীম জুয়েলের শোকবার্তা

বৃহস্পতিবার (১৬ মার্চ) বর্ষীয়ান রাজনীতিবিদ, ভাষা সৈনিক, জাতীয় নেতা, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও বিএনপির সাবেক মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেনের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে।

দিবসটিতে তাকে গভীরভাবে শ্রদ্ধার পাশাপাশি শোকবার্তা প্রকাশ করেছেন চাঁদপুর জেলা ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক কাজী মোহাম্মদ ইব্রাহীম জুয়েল।

বাণীতে তিনি জানিয়েছেন, ২০০৭ সালের ৩ সেপ্টেম্বর খোন্দকার দেলোয়ার বিএনপির মহাসচিব নিযুক্ত হন। এরপর তত্ত্বাবধায়ক সরকারের পুরো সময় বিএনপির নানা সঙ্কটে খালেদা জিয়ার পক্ষে তিনি জোরালো ভূমিকা পালন করেন। তৎকালীন সরকার জোর করে বিএনপির নেতৃত্বে বদল করতে চাইলেও শুধু খোন্দকার দেলোয়ারের জোরালো ভূমিকায় সে চেষ্টা ব্যর্থ হয়। দেলোয়ারই সে যাত্রায় বিএনপিকে ভাঙনের হাত থেকে রক্ষা করেন।

শোকবার্তায় জানানো হয়, ভাষা আন্দোলন, মহান মুক্তিযুদ্ধ ও স্বৈরাচার বিরোধী আন্দোলনে খোন্দকার দেলোয়ার হোসেন সক্রিয় ভূমিকা পালন করেছেন। ভাষা আন্দোলনে সক্রিয় ভূমিকা পালনের জন্য একুশে পদকে ভূষিত হন। তিনি ঘিওর-দৌলতপুর নির্বাচনী এলাকা থেকে ২য়, ৫ম, ৬ষ্ঠ, ৭ম, ৮ম জাতীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হন। একাধিকবার চীফ হুইপ ও বিরোধী দলীয় চিফ হুইপের দায়িত্ব পালন করেন।

দেশের ইতিহাসে খোন্দকার দেলোয়ার হোসেন শুধু একজন রাজনীতিবিদই নন, তিনি ছিলেন আপসহীন জাতীয় নেতা। ওয়ান ইলেভেনের জরুরি সরকারের সময় বিএনপির সিনিয়র অনেক নেতাই যখন খালেদা জিয়াকে মাইনাস করার ষড়যন্ত্রে লিপ্ত তখন রক্ত চক্ষুকে উপেক্ষা করে তিনি বিএনপির ঝাঁ-াকে একাই তুলে ধরেছিলেন। সে সময় যদি খোন্দকার দেলোয়ার চীনের মহা প্রাচীরের ন্যায় শক্ত বাধা না হয়ে দাঁড়াতেন, তাহলে এ দেশের গণতন্ত্র ও রাজনীতির ইতিহাস অন্যদিকে মোড় নিতে পারতো।

তাঁর মৃত্যু শোককে কাজে লাগিয়ে জাতীয়তাবাদী শক্তিকে ঐক্যবদ্ধ হয়ে বিএনপি চেয়ারপার্সনের নির্দেশিত কর্মসূচি পালনের মাধ্যমে গণতন্ত্র মুক্তি আন্দোলন তথা মানুষের ভোটাধিকার আদায়ের সংগ্রামে রাজপথে থাকার আহ্বান জানান তিনি।

Leave a Reply