Home / আন্তর্জাতিক / প্রবাস / কুয়েতে ২০ হাজার বাংলাদেশি শ্রমিক আতঙ্কে

কুয়েতে ২০ হাজার বাংলাদেশি শ্রমিক আতঙ্কে

কুয়েত সরকার প্রায় ২০ হাজার কাগজপত্রবিহীন বাংলাদেশি শ্রমিকদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছে। কুয়েতে নিয়োজিত বাংলাদেশি রাষ্ট্রদূত এই তথ্য জানিয়েছেন। কুয়েতের পুলিশ সম্প্রতি ৪৩ জন বাংলাদেশি নাগরিককে গ্রেফতার করে বৈধ কাগজ না থাকার জন্য। কুয়েতের লেবার কাউন্সিলর আব্দুল লতিফ খান এই তথ্য জানান। খবর দ্য নিউএজের।

কুয়েতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে ২৫ জানুয়ারি তিনি বৈদেশিক কর্মসংস্থান ও শ্রম মন্ত্রণালয়ের কাছে বাংলাদেশি শ্রমিকদের অবস্থা বর্ণনা করে একটি চিঠি পাঠিয়েছেন। শ্রমিকদের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে চিঠিতে বলা হয়েছে।
বর্তমানে কুয়েতে ২০ হাজার অবৈধ শ্রমিক আছে।

কুয়েতে অবস্থিত অবৈধ কর্মীদের নতুন স্পন্সরের মাধ্যমে বৈধ করা না গেলে সবাইকে দেশে ফেরত আসতে হবে। প্রতিদিনই ২/৩ জন বাংলাদেশি শ্রমিককে দেশে ফেরত পাঠানো হচ্ছে। ২০০১ সাল থেকে ২৬১ জন বাংলাদেশি শ্রমিক বিভিন্ন অপরাধ কাজের সঙ্গে যুক্ত থাকার জন্য কারাগারে পাঠানো হয়েছে। তাদের আইনি সহায়তা দিতে দুইজন আইনজীবীকে নিয়োগ দেওয়া হয়েছে।

স্থানীয় বেসকারি নিয়োগকারি ও বিএমইটি কর্মকর্তারা বলেন, বাংলাদেশি শ্রমিকরা নিজেদের কাগজপত্র হালনাগাদ করার জন্যই মূলত তারা অবৈধ শ্রমিকে পরিণত হচ্ছে। বিগত ৭ বছর ধরে কাগজপত্র বৈধ করার পদ্ধতি কুয়েতে বন্ধ রয়েছে। ফলে শ্রমিকরা তাদের স্পন্সরদের কাছ থেকে হালনাগাদ করতে ব্যর্থ হচ্ছে।

অভিবাসী অধিকার আন্দোলনের নেতা ও অভিবাসী কর্মী উন্নয়ন কর্মী উন্নয়ন প্রোগ্রামের চেয়ারম্যান সাকিরুল ইসলাম বলেন, বাংলাদেশ সরকারের উচিৎ কুয়েতে চলমান শ্রমিকদেরর রক্ষায় কূটনৈতিক পদ্ধতি অবলম্বন করা। তাতে বাংলাদেশের অবৈধ শ্রমিকরা সাধারণ ক্ষমা পাবে। এবং কুয়েত সরকার যাতে তাদের বৈধতা দেয় সেই দিকেও গুরুত্ব দিতে হবে। আটকৃতদের মধ্যে অনেকে দেশে আসতে চায়। যারা দেশে আসতে চায় তাদের কোনো শাস্তি না দিয়ে যাতে ফেরত পাঠানো হয়।

এেিদক বায়রা অভিযোগ করেছে, সম্প্রতি কৃষি কাজের জন্য স্বল্প পরিসসে কুয়েতে বাংলাদেশি পাঠানো হয়েছে। তবে যাদের পাঠানো হয়েছে তার জন্য শ্রমিকরা ৬-৭ লাখ টাকা গুনতে হয়েছে। তাদের কুয়েতে পাঠাতে মন্ত্রণালয়ের বিশেষ অনুমতির জন্যই বড় মাপের ঘুষ দিতে হয়েছে।
শ্রম, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর হিসেব অনুযায়ী, ১৯৭৬ সাল থেকে কুয়েত হচ্ছে বাংলাদেশি শ্রমিকদের জন্য বড় একটি শ্রম বাজার। ৫ লক্ষাধিক বাংলাদেশি শ্রমিক কর্মসংস্থান রয়েছে তেলসমৃদ্ধ আরব দেশ কুয়েতে।(নিউএজ)

: আপডেট ১:২৭ পিএম, ৩০ জানুয়ারি ২০১৬,শনিবার

ডিএইচ