Home / সারাদেশ / কুমিল্লায় নারীর রাজনৈতিক নেতৃত্বের উন্নয়ন শীর্ষক সম্মেলন
নারীর

কুমিল্লায় নারীর রাজনৈতিক নেতৃত্বের উন্নয়ন শীর্ষক সম্মেলন

কুমিল্লায় অনুষ্ঠিত হয়েছে নারীর রাজনৈতিক নেতৃত্বের উন্নয়ন শীর্ষক সম্মেলন।

বৃহস্পতিবার শহরের একটি রেস্তোরায় ইউএসএআইডি’র সহায়তায় ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল পরিচালিত ‘স্ট্রেনদেনিং পলিটিক্যাল ল্যাডস্কেপ’প্রকল্পের আওতায় কুমিল্লা উত্তর, দক্ষিণ জেলা ও মহানগর এবং চাঁদপুর, ব্রাহ্মণবাড়ীয়া মহিলা পার্টির নেতৃবৃন্দের অংশগ্রহনে নারীর রাজনৈতিক নেতৃত্বের উন্নয়ন শীর্ষক এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন কুমিল্লা দক্ষিণ জেলা জাতীয় পার্টির সভাপতি এয়ার আহমেদ সেলিম।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন কুমিল্লা দক্ষিণ জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা ওবায়দুল কবির মোহন, কুমিল্লা দক্ষিণ জেলা মহিলাপার্টির সভাপতি জ্যোৎস্না আক্তার, কুমিল্লা মহানগর মহিলা পার্টির সভাপতি রোখসানা আক্তার এবং ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল এর সিনিয়র রিজিওনাল ম্যানেজার আবুল বাশার।

এসময়বক্তারা নারীর রাজনৈতিক ক্ষমতা নিশ্চিত করার লক্ষ্যে আরপিও এক্ট এর বাস্তবায়ন দাবী করেন। নারী নেতৃবৃন্দের জন্য দলের উদ্যোগে প্রশিক্ষণ আয়োজনের মাধ্যমে দক্ষ করে গড়ে তোলার উপর গুরুত্ব আরোপ করেন। সেই সাথে নারীদেরকে স্থানীয় পর্যায় থেকে জাতীয় পর্যায়ে সাধারণ আসনে মনোনয়ন প্রদান এবং নির্বাচনী ক্যাম্পেইন ম্যনাজার হিসেবে দায়িত্ব প্রদান করার জন্য দলের সিনিয়র নেতৃবৃন্দের নিকট আনুরোধ করেন।

এছাড়াও বক্তব্য রাখেন কুমিল্লা মহানগর জাতীয় পার্টির সাধারণ সম্পাদক কাজি মোঃ নাজমুল, সিনিয়র সহসভাপতি মাহবুব সেলিম, কুমিল্লা দক্ষিণ জেলা মহিলা পার্টির সাধারণ সম্পাদক জোনাকি মুনশি, কুমিল্লা মহানগর মহিলা পার্টির সাধারণ সম্পাদক সুহানাআক্তার পুস্পা, ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল কুমিল্লা রিজিওনের প্রোগ্রাম অফিসার মাসুদুর রহমান, ইলেক্টোরাল প্রোগ্রাম অফিসার শামিমা জাহান।

উপস্থিত ছিলেন সাংবাদিক মহিুদ্দিন মোল্লা, ঐতিহ্য কুমিল্লার সভাপতি ও সাংবাদিক জাহাঙ্গীর আলম ইমরুলসহ চাঁদপুর জেলা, ব্রাহ্মণবাড়ীয়া জেলা, কুমিল্লা মহানগর, কুমিল্লা দক্ষিণ জেলা এবং কুমিল্লা উত্তর জেলার মহিলা পার্টির বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ এবং সাংবাদিকবৃন্দ।

উল্লেখ্য, বাংলাদেশের প্রধান তিনটি রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির নেতাকর্মীদের নিয়ে ইউএসএআইডি এর অর্থায়নে ডেমোক্রেসি ইন্টারন্যাশন্যালের সহযোগিতায় এই ‘স্ট্রেনদেনিং পলিটিক্যাল ল্যান্ডস্কেপ’প্রকল্প।

জেলা পর্যায়ে ইতিবাচক রাজনৈতিক চর্চাকে ধরে রাখতে এমএএফ তার গুরুত্বপূর্ণ ভূমিকা সুসংহত করেছে।

বিভিন্ন প্রতিদ্বন্দ্বী দল থেকে আসা এমএএফ-এর সদস্যরা বিভিন্ন সামাজিক সমস্যার সমাধান, রাজনীতিতে নারী ও যুবদের অংশগ্রহণ বৃদ্ধি ও রাজনৈতিক সম্প্রতিকে উৎসাহিত করতে এমএএফ -এর মাধ্যমে যৌথভাবে কাজ করছে। এসব উদ্যোগে তারা সমাজের বিভিন্ন স্তরের সদস্যদেরকেও সম্পৃক্ত করছে।

ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল সুষ্ঠু ধারার গণতন্ত্র চর্চায় ২০১১ সাল থেকে বাংলাদেশে এবং ২০১৮ সাল থেকে কুমিল্লায় কাজ করে আসছে।

প্রতিবেদক: জাহাঙ্গীর আলম ইমরুল, ২৬ অক্টোবর ২০২৩