Home / উপজেলা সংবাদ / মতলব দক্ষিণ / কাচিয়ারা উচ্চ বিদ্যালয়ের ৫০ বছর পূর্তিতে ব্যাপক প্রস্তুতি
কাচিয়ারা-উচ্চ-বিদ্যালয়

কাচিয়ারা উচ্চ বিদ্যালয়ের ৫০ বছর পূর্তিতে ব্যাপক প্রস্তুতি

চাঁদপুরের মতলব দক্ষিণ উপজেলার নায়েরগাঁও উত্তর ইউনিয়নের কাচিয়ারা উচ্চ বিদ্যালয়ের ৫০ বছর পূর্তি উৎসব উদযাপনে ব্যাপক প্রস্ততি গ্রহণ করেছে প্রাক্তন ছাত্র ও ম্যানেজিং কমিটি।

বিদ্যালয়টির ইতিহাস, ঐতিহ্য ও স্বপ্ন পূরণে প্রাক্তন শিক্ষার্থীদের মাঝে দেখা দিয়েছে উৎসবের আয়োজন।

সাবেক ত্রিপুরা-কুমিল্লা ও বর্তমান চাঁদপুর জেলার মতলব দক্ষিণ উপজেলার সর্ব পূর্বোত্তর পল্লী এলাকার একটি কোনায় অবস্থিত ঐতিহাসিক গ্রাম কাচিয়ারা।

ব্রিটিশ আমলে সি,এস জরিপে ৯২নং কাচিয়ারা মৌজা এ গ্রামের নামেই রাখা হয়েছে। প্রায় সাড়ে ৪ শ বছর পূর্বে বৌদ্ধ ধর্মালম্বী ‘কাঞ্চন রাজা’ নামে এক শাসক এ এলাকার শাসন করেন।

তার বসতবাড়ি ছিল এ গ্রামেই। ওই সময়কার কিছু নিদর্শন এখানে এখনো বিদ্যমান আছে।

কাচিয়ারা গ্রামের আশপাশ দিয়ে মারুকা নদী নামে একটি নদী আবহমান কাল ধরে সাচার পর্যন্ত প্রবাহিত।

ভ্রমণ ও ব্যবসার কাজে উত্ত মারুকা নদীটি আজও ইতিহাস ও ঐতিহ্য বহন করছে।

কাঞ্জন রাজার একমাত্র কন্যা ছিল। তার নাম ছিল ‘কাঞ্চনমালা’। তার নামে ১২.৪৩ একর জমি খনন করে। পরে ওই দিঘিটির নাম দেওয়া হয় কাঞ্চনমালার দিঘি।

মতলব দক্ষিণ উপজেলার খিদিরপুর গ্রামের মরহুম আলহাজ্ব মৌলভী সেকান্দর আলী পাটোয়ারীর দানকৃত কাঞ্চনমালা দিঘির উত্তর পাশে ৩৫ শতাংশ ভূমির উপর বিগত ১৯৬৬ সালে প্রতিষ্ঠিত হয় কাচিয়ারা উচ্চ বিদ্যালয়।

প্রতিষ্ঠাকালের ওই বছরের ঈদ-উল-ফিতরের নামাজ শেষে কাচিয়ারা এলাকার গণ্যমান্য ব্যক্তিদের সমন্বয়ে একটি সভা অনুষ্ঠিত হয়।

মতলব উত্তর উপজেলার নিশ্চিন্তপুর গ্রামের নূর হোসেন শেখ নামক ব্যক্তি এতে সভাপতিত্ব করেন।

উপস্থিত ব্যক্তিদের উদ্যোগে মাত্র ১৮ টাকা ৫ আনা তহবিল সংগ্রহ করে কাচিয়ারা উচ্চ বিদ্যালয়ে ৬ষ্ঠ শ্রেণি থেকে কার্যক্রম শুরু হয়।

প্রতিষ্ঠার পর বর্তমানে বিদ্যালয়টির নিজস্ব ভূমির পরিমাণ ৪ একর ৪৫ শতাংশ।

বিদালয়টির প্রারম্ভিক সময়ে দুর্যোগ অবস্থায় খিদিরপুর গ্রামে আবুল হাসিম মোল্লা’র বাংলা ঘরে মাঝে মধ্যে ছাত্র-ছাত্রীদের পাঠদান করা হতো।

১৯৭০ সালে ৮ম শ্রেণির স্বীকৃতি পায় এবং ১৯৭১ সালে ৯ম শ্রেণি ও ১৯৭২ সালে ১০ম শ্রেণি পাঠদানের অনুমতি লাভ করে।

প্রথম এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয় ১৯৭৩ সাল থেকে।

বিদ্যালয়টি প্রতিষ্ঠার পর ১৯৬৬ সালে প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন মো. মকবুল হোসেন মিয়াজী। ১৯৬৮ সালে প্রধান শিক্ষক ছিলেন মো. হাবীবুর রহমান, ১৯৬৯ সালে আব্দুল মান্নান, ১৯৭১ সালে আঃ রাজ্জাক পাটোয়ারী, ১৯৭২ সালে কাজী মো. রাজী উদ্দিন, ১৯৭৩ সালে মো. আঃ রব, ১৯৮২ সালে আবুল হোসেন, ১৯৮৫ সালে মো. মোস্তাক আহমেদ (ভারপ্রাপ্ত), ১৯৮৬ সালে মো. ছাদেক মিয়া, ১৯৯০ সালে মো. আঃ রাজ্জাক পাটোয়ারী (ভারপ্রাপ্ত), ১৯৯২ সালে মো. সিরাজ মিয়া (ভারপ্রাপ্ত), ১৯৯৩ সালে আব্দুর রজ্জাক পাটোয়ারী ও বর্তমান প্রধান শিক্ষক মো. আঃ করিম। বিদ্যালয় সূত্রে জানা যায়, ১৯৭৩ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত এসএসসি পরীক্ষার ফলাফলে ধারাবাহিক সাফল্য অর্জন করে আসছে।

এ বিদ্যালয়ে পাক্তন বহু শিক্ষার্থী সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তা, প্রতিষ্ঠিত ব্যবসায়ী, বিভিন্ন স্কুল ও কলেজে অধ্যাপনাসহ বিভিন্ন স্থানে প্রতিষ্ঠিত হয়ে আছে।

বিদ্যালয়টির বর্তমানে কলেজ পর্যায়ে উন্নীত হয়েছে। বিদ্যালয়ের সাফল্যোর ৫০ বছর পূর্তি উপলক্ষে আগামী ১৫ সেপ্টেম্বর বৃহস্পতিবার সকাল ১০ টায় কাচিয়ারা উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে প্রাক্তণ ছাত্র-ছাত্রী পূণর্মিলনী, নবীন বরণ, সরণিকা প্রকাশ, কৃতী শিক্ষার্থীদের সম্মননা, গুণীজনদের সংবর্ধনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় রাজস্ব বোর্ড ঢাকার সদস্য (অবঃ)মোঃ মাহ্বুবুর রহমান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সমাজসেবা অধিদপ্তরের পরিচালক (অবঃ) মো সৈয়দ আহম্মেদ, ১নং নায়েরগাঁও উত্তর ইউনিয়নের চেয়ারম্যান মো. মিজানুর রহমান সেলিম, কচুয়া উপজেলার ৩নং বিতারা ইউনিয়নের চেয়ারম্যান মো. ইসহাক শিকদার, ২নং পাথৈর ইউনিয়নের চেয়ারম্যান মো. মোস্তাফিজুর রহমান জুয়েল, দাউদকান্দির মারুকা ইউনিয়নের চেয়ারম্যান মো. খলিলুর রহমান তালুকদার, মতলব দক্ষিণের নায়েরগাঁও দক্ষিণ ইউনিয়নের চোরম্যান মো. আব্দুল্লাহ আল মামুন ও দাউদকান্দির দৌলতপুর ইউনিয়নের চেয়ারম্যান মো. হেলাল ইসহাক। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন কাচিয়ারা স্কুল এন্ড কলেজ পরিচালনা কমিটির সভাপতি মো. শাহজাহান সরকার।

৫০ বছর পূর্তি অনুষ্ঠানে যথাসময়ে সকলের উপস্থিতি কামনা করেছেন কাচিয়ারা স্কুল এন্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. আব্দুল করিম।

মতলব দক্ষিণ করেসপন্ডেন্ট : আপডেট, বাংলাদেশ সময় ৫:০০ এএম, ১১ সেপ্টেম্বর ২০১৬, রোববার
ডিএইচ

Leave a Reply