Home / সারাদেশ / কলেজে আবেদন করেছে ১৩ লাখ ৯ হাজার শিক্ষার্থী

কলেজে আবেদন করেছে ১৩ লাখ ৯ হাজার শিক্ষার্থী

দেশের আটটি সাধারণ ও মাদরাসা বোর্ডের বিভিন্ন কলেজে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য প্রথম ধাপে আবেদন করেছে ১৩ লাখ ৯ হাজার ৪৭৫ জন শিক্ষার্থী। এর মধ্যে ৯ লাখ ৬৫ হাজার ৫৫১ জন আবেদন করেছেন অনলাইনে এবং ৩ লাখ ৫৭ হাজার ৯৮১ জন আবেদন করেছেন এসএমএসের মাধ্যমে।

বৃহস্পতিবার (২৪ মে) দিনগত রাত ১২টা পর্যন্ত প্রথম ধাপের এ পরিমান আবেদন পড়ে। নীতিমালা অনুযায়ী প্রথম ধাপে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি তালিকা ১০ জুন প্রকাশ করা হবে।

সূত্রে জানা গেছে, সারাদেশে এবার ২০ লাখ ৩১ হাজার ৮৮৯ জন পরীক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। এর মধ্যে ১৫ লাখ ৭৬ হাজার ১০৪ শিক্ষার্থী পাস করেছে। ওই হিসেবে ২ লাখ ৬ হাজার ৬২৯ জন শিক্ষার্থী এখনও ভর্তির জন্য আবেদন করেনি।

বৃহস্পতিবার ২৪ মে দিনগত রাতে একদশ শ্রেণিতে অনলাইন ও এসএমএসের মাধ্যমে প্রথম পর্যায়ে আবেদনকারীদের ফল প্রকাশ করা হবে আগামী ১০ জুন। এছাড়া ফল পুনর্নিরীক্ষণে যাদের ফল পরিবর্তন হবে তাদের আবেদন ৫ ও ৬ জুন পর্যন্ত গ্রহণ করা হবে।

এবার শিক্ষার্থী ভর্তির নিশ্চয়ন না করলে নির্বাচন ও আবেদন বাতিল হবে। কলেজে ভর্তির জন্য দ্বিতীয় পর্যায়ের আবেদন গ্রহণ শুরু হবে ১৯ ও ২০ জুন। দ্বিতীয় পর্যায়ের আবেদনের তালিকা প্রকাশ করা হবে ২১ জুন।

এছাড়া তৃতীয় পর্যায়ে আবদেন গ্রহণ করা হবে ২৪ জুন এবং তালিকা প্রকাশ হবে ২৫ জুন। আনুষঙ্গিক কাজ শেষ করে ২৭ থেকে ৩০ জুন পর্যন্ত ভর্তি চলবে এবং ১ জুলাই থেকে একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে।

বার্তা কক্ষ
আপডেট, বাংলাদেশ সময় ২:৩৫ পিএম,২৭ মে ২০১৮,রোববার
এজি

Leave a Reply