Home / সারাদেশ / এবার নির্বাচনের অজুহাতে বেড়েছে মুরগির দাম
নির্বাচনের

এবার নির্বাচনের অজুহাতে বেড়েছে মুরগির দাম

এবার নির্বাচনের কারণে বাজারে সরবরাহ কমার অজুহাতে বেড়েছে মুরগির দাম। সপ্তাহের ব্যবধানে রাজধানীর বাজারগুলোতে ব্রয়লার মুরগি কেজিতে ১০ থেকে ২০ টাকা এবং সোনালি মুরগি কেজিতে ২০ থেকে ৩০ টাকা পর্যন্ত বেড়ে বিক্রি হচ্ছে। নতুন করে মুরগির দাম বেড়ে যাওয়ার কারণে সাধারণ ক্রেতারা অসস্তিতে পড়ছেন।

বিক্রেতারা বলছেন, নির্বাচনকে কেন্দ্র করে এখন সারা দেশেই নানা অনুষ্ঠানের আয়োজন হচ্ছে, এতে মুরগির চাহিদা প্রচুর বেড়ে গেছে।

ফলে বাজারে চাহিদার তুলনায় সরবরাহ কমে যাওয়ার কারণে মুরগির দাম বেড়েছে। নির্বাচনের পর মুরগির বাজার ফের স্বাভাবিক হয়ে যাবে বলেও ব্যবসায়ীরা জানান।
আজ বৃহস্পতিবার রাজধানীর কারওয়ান বাজার, বাড্ডা, রামপুরা কাঁচাবাজার ঘুরে ও ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে। বাজার ঘুরে দেখা গেছে, ব্রয়লার মুরগি কেজি বিক্রি হচ্ছে ২০০ থেকে ২১০ টাকায়।

এক সপ্তাহ আগে ব্রয়লার মুরগি বিক্রি হয় ১৮০ থেকে ১৯০ টাকায়। সোনালি মুরগি কেজি বিক্রি হচ্ছে মানভেদে ৩৩০ থেকে ৩৪০ টাকায়। গত সপ্তাহে সোনালি মুরগি বিক্রি হয় ৩০০ থেকে ৩১০ টাকায়।
জানতে চাইলে কারওয়ান বাজারের কিচেন মার্কেটের মেসার্স মা আয়েশা ব্রয়লার হাউসের ব্যবসায়ী মো. আমজাদ হোসেন গতকাল বলেন, বাজারে মুরগির সরবরাহ একদম কম, তাই দাম বাড়তি।

সারা দেশেই নানা ধরনের অনুষ্ঠান চলছে, এতে ব্যাপকভাবে মুরগির প্রয়োজন হচ্ছে। তাই বাজারে চাহিদানুযায়ী মুরগি নেই।
কারওয়ান বাজারের মেসার্স শ্রীপুর হাউজের মুরগি ব্যবসায়ী কামাল হোসেন বলেন, দাম বেড়ে সোনালি মুরগি ৩৪০ টাকায় উঠে গেছে।

রাজধানীর রামপুরা বাজারের জিহাদ ব্রয়লার হাউজের ব্যবসায়ী মো. বায়োজিদ কালের কণ্ঠকে বলেন, এক সপ্তাহের ব্যবধানে মুরগির দাম অত্যাধিক বাড়তি। ব্রয়লার কেজি ২০৫ থেকে ২১০ টাকা এবং সোনালি মুরগি ৩৪০ টাকায় বিক্রি করছি।

টাইমস ডেস্ক/ ২৮ ডিসেম্বর ২০২৩