Home / সাক্ষাৎকার / একান্ত সাক্ষাৎকারে ডা. এস জামান পলাশ
একান্ত সাক্ষাৎকারে ডা. এস জামান পলাশ
ডা. এস জামান পলাশ

একান্ত সাক্ষাৎকারে ডা. এস জামান পলাশ

মিজানুর রহমান রানা : | আপডেট: ০৭:২৬ অপরাহ্ণ, ১৮ আগস্ট ২০১৫, মঙ্গলবার

ডা. এস. জামান পলাশ চাঁদপুরের হোমিও জগতের একজন সুপরিচিত চিকিৎসক। দীর্ঘদিন ধরে চাঁদপুরে তিনি হোমিও চিকিৎসাসেবা দিয়ে আসছেন।

একটা সময় ছিলো যখন মানুষ সাধারণত হোমিও ঔষধের প্রতি তেমন একটা আকর্ষণ বোধ করতো না, কিন্তু সময়ের পরিক্রমায় আজ চাঁদপুরে যখন ডা. জামান পলাশদের মতো সুশিক্ষিত হোমিও ডাক্তাররা পেশাধারী ও মানুষের সেবার মনোভাব নিয়ে এগিয়ে আসেন তখন মানুষ এ পেশার চিকিৎসার প্রতি বিশ্বাস হয়ে ওঠে।

গুণী এই হোমিও ডাক্তারকে নিয়ে চাঁদপুর টাইমসের বিশেষ আয়োজন পাঠকের জন্যে প্রকাশ করা হলো।

চাঁদপুর টাইমস : অসংখ্য পেশা থাকা স্বত্ত্বেও চিকিৎসা পেশা বেছে নিলেন কেনো?
জামান পলাশ : জনসেবার জন্যে এটা মহতী পেশা, তাই এ পেশা বেছে নিয়েছি।

চাঁদপুর টাইমস : কীভাবে কখন, কীভাবে, কোথায়, কোন্ কর্মস্থল থেকে চিকিৎসক পেশার শুরু করেছিলেন?
জামান পলাশ : আমি ২০০৫ সালে চাঁদপুর মুক্তিযোদ্ধা মার্কেটে জামান হোমিও হল এ পেশা শুরু করি।

চাঁদপুর টাইমস : চিকিৎসকসেবার মতো মহান পেশায় আসার ক্ষেত্রে অনুপ্রেরণা যুগিয়েছিলেন যাঁরা।
জামান পলাশ : সর্বপ্রথম আমার বাবা ডা. মো. সফিউল্লাহ পাটোয়ারী অনুপ্রেরণা যুগিয়েছিলেন।

চাঁদপুর টাইমস : আপনার পূর্বে, আপনার পেশার সূচনায় এবং বর্তমান চিকিৎসা পেশার কতটুকু পার্থক্য, z-2মিল এবং সে সময় এবং এ সময়ের চিকিৎসা পেশার তফাৎ ও মূল্যায়ন।
জামান পলাশ : হোমিওপ্যাথি চিকিৎসার দিন দিন প্রসার ঘটছে। আমি বর্তমানে আগের তুলনায় অনেক বেশি সফল এবং এ চিকিৎসা করে অনেক উৎসাহ বোধ করি। কারণ অনেক জটিল রোগ থেকে রোগীদেরকে রোগ মুক্তি করা সম্ভব হয় আল্লাহর রহমতে, এমন কিছু রোগ আছে যা অন্য কোনো চিকিৎসা পদ্ধতিতে অপারেশান ছাড়া কোনো চিকিৎসা নেই। সে রোগ হোমিওপ্যাথিতে আল্লাহর রহমতে রোগীকে শুধুমাত্র হোমিও মেডিসিনের সাহায্যে রোগ মুক্ত করা সম্ভব হয়।

চাঁদপুর টাইমস : চিকিৎসক বা একজন ডাক্তারের কর্মক্ষেত্রে কী ধরনের চ্যালেঞ্জ মোকাবেলা করতে হয় এবং সফল হওয়ার উপায়।
জামান পলাশ : মহান আল্লাহর ওপর বিশ্বাস রেখে সৎ ও নীতি আর্দশ ঠিক রেখে রোগীর রোগের লক্ষ্মণ অনুযায়ী সঠিক ও মানসম্মত মেডিসিন প্রয়োগ করলে সফলতা আসবেই, ইনশাআল্লাহ।

z-3

চাঁদপুর টাইমস : আপনার দৃষ্টিতে একজন যথাযথ চিকিৎসককে যেভাবে তৈরি করা প্রয়োজন।
জামান পলাশ : আমার দৃষ্টিতে আধুনিক চিকিৎসক হতে হলে রোগ নিয়ে গবেষণা করতে হবে এবং অনলাইনে প্রচারিত বিভিন্ন রোগ ও মেডিসিন সম্পর্কে ধারণা রাখতে হবে।

চাঁদপুর টাইমস : এ পেশায় আসার জন্যে আগ্রহী নতুনদের জন্যে আপনার পরামর্শ।
জামান পলাশ : এ পেশা অনেক আনন্দদায়ক মহতী পেশা। ভালো ছাত্র-ছাত্রীরা আসলে অনেক ভালো করতে পারবে। অনলাইনে মেডিসিন ও রোগ সম্পর্কে গবেষণা করলে সফলতা একশ’ ভাগ আসবে। তাই এ যুগের পিতা-মাতাদের প্রতি অনুরোধ আপনার যে সন্তানটি লেখাপড়ায় ভালো তাকে হোমিওপ্যাথি চিকিৎসক হওয়ার জন্য পড়ান।

চাঁদপুর টাইমস : শিক্ষাজীবন, কর্মজীবন, চাওয়া-পাওয়া, আনন্দ-হতাশা, সম্ভাবনা ও জীবনের উল্লেখযোগ্য স্মরণীয় ঘটনা।
জামান পলাশ : আল্লাহর রহমতে আমি আমার জীবনে একজন সফল ডাক্তার, আপনারা আমার জন্য দোয়া করবেন যাতে আমি আমার নীতি ও আর্দশ ঠিক রেখে বাকি জীবন অতিবাহিত করতে পারি।

চাঁদপুর টাইমস : এ পেশার নাম ভাঙ্গিয়ে ডাক্তার না হয়েও অনেকে ডাক্তার নামে এ পেশায় অর্থ উপার্জন ও মানুষকে ধোঁকা দিচ্ছে করছে। এ থেকে উত্তরণের উপায় কী?
জামান পলাশ : এ পেশায় অনেকেই আছে যাদের সার্টিফিকেট নেই, রেজিস্ট্রেশন নেই, ড্রাগ লাইসেন্স নেই। তারা ডাক্তারি করছে, এমনকি তারা বলে ৩ থেকে ৭ দিনে মধ্যে রোগ ভালো করতে পারবে (নাউযুবিল্লাহ)।

রোগমুক্তি মহান আল্লাহ ছাড়া কারো পক্ষে সম্ভব নয়, তারপর তারা মানুষকে এ কথা বলে এবং কখনো কখনো চুক্তি নিয়েও চিকিৎসা করে। সাধারণত ভাইরাস জ্বর হলে ভালো হতে ৩ থেকে ৭ দিন সময় লাগে, আর এসব প্রতারক নামধারী চিকিৎসকরা মানুষের পুরাতন ও জটিল রোগ ৩ থেকে ৭ দিনে ভালো করবে বলে স্যাটেলাইট টিভি চ্যানেলে বিজ্ঞাপন দিচ্ছে এবং হাজার হাজার টাকা হাতিয়ে নিচ্ছে। এজন্য প্রশাসনের উচিত প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া।

চাঁদপুর টাইমস : চিকিৎসক (ডাক্তার) পেশা থেকে মানুষ, সমাজ, জাতি, দেশের কল্যাণে কতটুকু কাজ করা যায়?
জামান পলাশ : একজন সৎ চিকিৎসক মানুষ, সমাজ, জাতি, দেশের কল্যাণে ১০০ ভাগ কাজ করা সম্ভব, কারণ রোগ নেই এমন কোনো আল্লাহর বান্দা নেই, তাই সকলেরই সেবা করা সম্ভব।

z-4

চাঁদপুর টাইমস : একজন সফল চিকিৎসকের আদর্শগত দিক কী কী হওয়া উচিত?
জামান পলাশ : সৎ, ধার্মিক।

চাঁদপুর টাইমস : সাংবাদিকতা ও চিকিৎসেবা এ দু’পেশার মধ্যে সামঞ্জস্য, পার্থক্য ও সমন্বয় কতটুকু সম্ভব? একটি পেশা কি অন্যটির পরিপূরক?
জামান পলাশ : এ দু’টি পেশা জনসেবা করার মতো। তাই আমি এ দুটি পেশার সঙ্গে জড়িত, বর্তমানে অনলাইন পত্রিকা চাঁদপুর নিউজের সম্পাদক। আমি ১৯৯১ সালে সাপ্তাহিক চাঁদপুর দিয়ে সাংবাদিকতা শুরু করি। তারপর দৈনিক আল-আমিন, দৈনিক লাল-সবুজ, দৈনিক জনতার হাজীগঞ্জ প্রতিনিধি, সাপ্তাহিক চাঁদপুর সংবাদ (বর্তমান দৈনিক সংবাদ) বার্তা সম্পাদক হিসেবে সাংবাদিকতা করেছিলাম। কাব্যলোক নামে একটি সাহিত্য পত্রিকার সম্পাদক ছিলাম, এছাড়া দৈনিক চাঁদপুর কণ্ঠ, দৈনিক চাঁদপুর প্রতিদিন ও দৈনিক মেঘনাবার্তা পত্রিকার বিভাগীয় সম্পাদক হিসাবে দীর্ঘদিন চিকিৎসা বিষয়ক পাতা বের করেছিলাম। বর্তমানে দৈনিক চাঁদপুর জমিন পত্রিকাতে নিয়মিত আমার লেখা প্রকাশ হচ্ছে।

ডা. এস. জামান পলাশ-এর পিতা ডা. মো. সফিউল্লাহ পাটোয়ারী, বসবাস করেন শান্তিভিলা, যোলঘর পাকা মসজিদ, সাং তরপুচন্ডী, ডাকঘর : বাবুরহাট, ইউনিয়ন : তরপুরচন্ডী, উপজেলা-চাঁদপুর সদর, জেলা: চাঁদপুর, মুঠোফোন : ০১৭১১-৯৪৩৪৩৫।

চাঁদপুর টাইমস : এমআরআর/২০১৫