Home / শিক্ষাঙ্গন / একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে

মঙ্গলবার, ০৯ জুন ২০১৫   ১১:২১ অপরাহ্ন

স্টাফ করেসপন্ডেন্ট :

গত ৬ জুন শনিবার থেকে মাধ্যমিক (এসএসসি) পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। এবার অনলাইনে ও মোবাইল ফোনে এসএমএস এর মাধ্যমে ভর্তি প্রক্রিয়া ১৮ জুন পর্যন্ত চলবে।

এছাড়া এসএসসি ও সমমানের পরীক্ষার ফল পুনঃনিরীক্ষার আবেদনকারীরা ২১ জুন পর্যন্ত আবেদনের সময় পাবে। তবে তাদের ১৮ জুনের মধ্যে পুরনো ফল ধরে আবেদন করে রাখতে হবে। আর ফল প্রকাশ হবে ২৫ জুন।

অনলাইনে আবেদন করতে হলে www.xiclassadmission.gov.bd ওয়েবসাইটে ঢুকে রোল নম্বর, বোর্ড ও পাসের সাল এন্ট্রি করলে আবেদন ফরম পাওয়া যাবে। একজন শিক্ষার্থী পাঁচটি কলেজ পছন্দ করতে পারবে। আবেদন সফলভাবে সম্পন্ন হওয়ার পর প্রার্থী একটি আবেদনের আইডি ও পাসওয়ার্ড পাবে। এরপর টেলিটকে ১৫০ টাকা ফি পাঠাতে হবে। এসএমএসে গিয়ে CAD স্পেস WEB স্পেস আবেদনের আইডি লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

এছাড়া এসএমএসের মাধ্যমে আবেদন করতে হলে কেবল টেলিটক প্রিপেইড মোবাইল থেকে আবেদন করতে হবে। মোবাইলের মেসেজ অপশনে গিয়ে- CAD লিখে স্পেস ভর্তিচ্ছু প্রতিষ্ঠানের EIIN নম্বর স্পেস গ্রুপের নামের প্রথম দুই অক্ষর স্পেস বোর্ডের নামের প্রথম তিন অক্ষর স্পেস রোল নম্বর স্পেস পাসের সাল স্পেস শিফটের নাম স্পেস ভার্সন স্পেস কোটায় আবেদন করে নাম পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

ফিরতি এসএমএসে একটি পিন নম্বর দেয়া হবে। আবেদনে সম্মত থাকলে CAD স্পেস YES স্পেস পিন নম্বর স্পেস, যোগাযোগের মোবাইল নম্বর লিখে ১৬২২২ নম্বরে আবারো পাঠাতে হবে। এভাবে পাঁচটি আবেদন করতে পারবে শিক্ষার্থীরা। প্রতিবারের জন্য ১২০ টাকা ফি দিতে হবে।

তবে প্রথমবার অনলাইনে আবেদন করতে গেলে যদি “You have already applied” কথাটি দেখা যায়, তাহলে তাকে স্ব স্ব বোর্ডে কলেজ পরিদর্শক বরাবরে প্রবেশপত্রের কপি এবং মোবাইল নম্বর উল্লেখ করে ১৫ জুন, ২০১৫ তারিখের মধ্যে সমাধান চেয়ে আবেদন করতে হবে।

উল্লেখ্য, ভর্তি নীতিমালা অনুযায়ী এবারের (২০১৫) এসএসসিতে উত্তীর্ণ শিক্ষার্থী ছাড়াও ২০১৩ ও ২০১৪ সালে পরীক্ষায় উত্তীর্ণরাও একাদশ শ্রেণিতে ভর্তি হতে পারবে।

 

চাঁদপুর টাইমস : এমআরআর/২০১৫

চাঁদপুর টাইমসর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না