চাঁদপুর-২ : ঈগলের চ্যালেঞ্জের মুখে নৌকা

আগামী পাঁচ বছরের জন্য চাঁদপুর -২ আসেন জনপ্রতিনিধি নির্বাচনের দিন আজ ৭ জানুয়ারী (রবিবার)। সারাদেশের মতো ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে এ আসনে। মতলব উত্তর ও দক্ষিন উপজেলা নিয়ে গঠিত চাঁদপুর -২ আসন। এই নির্বাচনে ভোটাররা বেছে নেবেন নিজ নিজ পছন্দের প্রতিনিধি। সকাল ৮ টা থেকে ভোটগ্রহণ শুরু হয়ে চলবে বিকাল ৪টা পর্যন্ত। বিএনপি না থাকায় নির্বাচনে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও স্বতন্ত্র প্রার্থীর মধ্যে।

কে হতে পাড়ে চাঁদপুর -২ আসনে জনপ্রতিনিধি, এ নিয়ে চুলছেড়া বিশ্লেষণ চলছে সর্বত্র। এ আসনে প্রার্থী ৫ জন। এরা হলেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, সাবেক মন্ত্রী ও দলীয় মনোনীত নৌকার নৌকার প্রার্থী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম, জাতীয় পাটির প্রেসিডিয়াম সদস্য, জেলা জাপার সভাপতি ও দলীয় মনোনীত লাঙ্গল প্রতিকের প্রার্থী এমরান হোসেন মিয়া, আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক উপকমিটির সদস্য ঈগল প্রতিকের স্বতন্ত্র প্রার্থী এম ইসফাক আহসান সিআইপি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) এর জেলা সভাপতি ও দলীয় মশাল প্রতিকের প্রার্থী অধ্যাপক হাছান আলী শিকদার ও সুপ্রিম পাটির সহ-সভাপতি দলীয় মনোনীত একতারা প্রতিকের শাহ মো. মনির হোসেন।

মূল আলোচনায় আওয়ামী লীগের মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম ও স্বতন্ত্র প্রার্থীর এম ইসফাক আহসান সিআইপি। তবে প্রচার প্রচারনা ও জনপ্রিয়তায় এগিয়ে আছেন মায়া।
এদিকে প্রচণ্ড শীতের মধ্যেও সারাদেশে বইছে নির্বাচনি উত্তাপ। তবে ভোট নিয়ে প্রার্থী ও ভোটারদের মধ্যে উৎসবের আমেজ বিরাজ করছে। সুষ্ঠুভাব ভোটগ্রহণ ও পছন্দের প্রার্থীদের ভােট দিতে মুখিয়ে আছে তারা।

দলীয় প্রতীক নিয়ে নির্বাচন করায় সুবিধায় রয়েছে মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম। নিয়মিত গনসংযোগ, প্রচার প্রচারনা, উঠান বৈঠক, মিছিল ও পোস্টার ব্যানার দিয়ে এবং জনসমর্থন নিয়ে মাঠে চষে বেশ সুবিধাজনক অবস্থানে আছে। তাছাড়া সে এর আগে এই আসন থেকে ২ বার নির্বাচিত হয়েছেন এবং মন্ত্রী হয়েছেন।

স্বতন্ত্র প্রার্থী এম ইসফাক আহসান সিআইপি মাঝে মধ্যে উঠান বৈঠক ও মিছিল করেছে। কিছু এলাকায় পোস্টার ও ব্যানার দেখা গেছে। ভোট যুদ্ধে মায়ার পরে আছেন তিনি। জাতীয় পাটির এমরান হোসেন মিয়ার ছিলনা প্রচারণা। দেখা যায়নি পোস্টার,ব্যানার। জাসস ও সুপ্রিম পাটিও ছিলনা মাঠে।

জেলা নির্বাচন অফিসার তোফায়েল আহমেদ বলেন, চাঁদপুর-২ আসন (মতলব উত্তর -দক্ষিণ) উপজেলায় দুটি পৌরসভা ও ২০ টি ইউনিয়নে ১শ ৫৫ কেন্দ্রের ৯শ ১৯টি কক্ষে ভোট দিবে ৪ লক্ষ ৬৭ হাজার ৩শ ১৮ জন। যার মধ্যে পুরুষ ভোটার ২ লক্ষ ৩৮ হাজার ৬শ ৭৩ জন, মহিলা ভোটার ২ লক্ষ ২৮ হাজার ৬শ ৪৩ জন এবং হিজড়া ভোটার দুইজন।

নিজস্ব প্রতিবেদক, ৬ জানুয়ারি ২০২৪

Share