Home / চাঁদপুর / বাসস্ট্যান্ট ইলিশ চত্বরে ডাস্টবিনের স্থায়ী সমাধান হবে কি?
Busstand

বাসস্ট্যান্ট ইলিশ চত্বরে ডাস্টবিনের স্থায়ী সমাধান হবে কি?

এটি চাঁদপুর শহরের পুরাতন বাসস্ট্যান্ট ও স্টেডিয়ামের প্রধান গেট সংলগ্ন শহরে প্রবেশ পথের ইলিশ চত্বর এলাকা। যেখানে ইলিশের বাড়ি খ্যাত জেলার ঐতিহ্য ধরে রাখতে পৌরসভা কর্তৃপক্ষ শহরের সৌন্দর্য বর্ধনে একটি ইলিশ ভাস্কর্য চত্বর নির্মাণ করেছেন।

বিভিন্ন অঞ্চলের লোকজন চাঁদপুর শহরে প্রবেশকালে প্রথমেই যে ইলিশ চত্বরটি মানুষের দৃষ্টি কেড়ে নেয়। অথচ সেই সৌন্দর্য বর্ধনে ঘেরা ইলিশ চত্বরের পাশেই সড়কের ওপর পড়ে যত্রতত্র পড়ে থাকে ময়লা, আর্বজনার স্তুপ।

গত কয়েক বছর ধরে লক্ষ্য করা গেছে ইলিশ চত্বরের এই স্থানে বিভিন্ন বাসা বাড়ির লোকজন নির্ধারিত কোন ডাস্টবিন না পেয়ে সেখানেই প্রতিনিয়ত ময়লা, আর্বজনা ফেলছেন। আর ওইসব ময়লা আর্বজনার স্তপ পড়ে থাকায় সেখানে প্রতিনিয়, পশু পাখি ময়লা আর্বজনা খেতে গিয়ে তা নাড়া ছাড়া হওয়ার কারনে দূর্গন্ধ ছড়িয়ে একদিকে যেমন পরিবেশ দূষিত হচ্ছে।

অন্যদিকে ইলিশের বাড়ি চাঁদপুর হারাচ্ছে তার পরিবেশ রক্ষার ঐতিহ্য। শহরের গুরত্বপূর্ণ এই স্থানটি নিয়ে বেশ কয়েকবার স্থানীয় পত্রিকায় ছবি প্রতিবেদন হলেও তা যেনো আজো কারো দৃষ্টির অগোচরে রয়ে গেছে। তাই সচেতন মহলের প্রশ্ন শহরের পরিবেশ ও সৌন্দর্য রক্ষায় বাসস্ট্যান্ট ইলিশ চত্বরের এই স্থানটিতে নির্ধারিত ডাস্টবিন তৈরি করে তার স্থায়ী সমাধান হবে কি?

প্রতিবেদক:কবির হোসেন মিজি