Home / জাতীয় / রাজনীতি / ইউনূসকে হয়রানির সুযোগ নেই সরকারের : পররাষ্ট্রমন্ত্রী
ইউনূসকে
ফাইল ছবি

ইউনূসকে হয়রানির সুযোগ নেই সরকারের : পররাষ্ট্রমন্ত্রী

রাজনৈতিক উদ্দেশে নোবেল বিজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসকে সরকারের হয়রানি করার কোনো সুযোগ নেই মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তিনি মনে করেন, ড. ইউনূসের মামলা নিয়ে আন্তর্জাতিক ব্যক্তিত্বরা তথ্যের ঘাটতির কারণে বিবৃতি দিয়েছেন।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) পররাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন ড. মোমেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, অনেকে মনে হয় মনে করছেন, রাজনৈতিক কারণে কিংবা অন্য কোনো কারণে ড. ইউনূসকে হয়রানি করা হচ্ছে। তার বিরুদ্ধে সরকার কোনো মামলা করেনি। তার কোম্পানি শ্রমিকদের লভ্যাংশ না দেওয়ায় একটি এবং কর ফাঁকি দেওয়ায় তার বিরুদ্ধে আরও একটি মামলা হয়েছে।

তিনি আরও বলেন, ড. মুহাম্মদ ইউনূসকে আমরা সম্মান করি একজন বিখ্যাত নোবেল লরিয়েট হিসেবে। তিনি আমাদের জন্য সম্মান নিয়ে এসেছেন। তবে বড় বড় বিদেশি নেতারা যদি আমাদের বলেন- মামলা তুলে নাও, এটি আমাদের পক্ষে সম্ভব নয়। আমাদের বিচার বিভাগ স্বাধীন এবং সরকার হিসেবে আমরা বিচারিক প্রক্রিয়াকে প্রভাবিত করতে পারি না।

ড. ইউনূসের জন্য যারা বিবৃতি দিচ্ছেন তাদের কাছে এ বিষয়ে ইনফরমেশন গ্যাপ আছে উল্লেখ করে ড. মোমেন বলেন, আমরা আশা করব, যারা চিঠি লিখেছেন তারা বিষয়টা আরও জানবেন। তারা চাইলে আমরা অবশ্যই তথ্যগুলো দেব। ইউনূসের বিষয়ে বিদেশিদের বিবৃতি ও চিঠিকে সরকার চাপ মনে করছে না বলেও জানান মন্ত্রী।

উল্লেখ্য, সম্প্রতি শ্রম আইন লঙ্ঘনের মামলায় ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ শুরুর প্রেক্ষাপটে একযোগে ১৮০ জন বিশ্ববরেণ্য ব্যক্তিত্ব তার পক্ষে প্রধানমন্ত্রীকে ‘খোলা চিঠি’ দিয়েছেন। চিঠিদাতাদের মধ্যে বারাক ওবামা, হিলারি ক্লিনটন, শিরিন এবাদি, আল গোর, তাওয়াক্কুল কারমান, নাদিয়া মুরাদ, মারিয়া রেসা, হুয়ান ম্যানুয়েল সান্তোসসহ ১০০ জন শান্তিতে নোবেল বিজয়ী রয়েছেন।

টাইমস ডেস্ক/ ৩১ আগস্ট ২০২৩