Home / আন্তর্জাতিক / আন্তর্জাতিক রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস ৮ মে
প্রতীকী ছবি

আন্তর্জাতিক রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস ৮ মে

আন্তর্জাতিক রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস ৮ মে । আন্তর্জাতিক রেড ক্রস ও রেড ক্রিসেন্ট আন্দোলন বিশ্বব্যাপি প্রায় ৯৭ মিলিয়ন স্বেচ্ছাসেবী, সদস্য এবং কর্মী সহ একটি আন্তর্জাতিক মানবিক আন্দোলন যা মানুষের জীবন এবং স্বাস্থ্য রক্ষা,সব মানুষের প্রতি শ্রদ্ধা নিশ্চিত করা এবং মানুষের দুর্ভোগ প্রতিরোধ ও লাঘব করার জন্য প্রতিষ্ঠিত হয়েছিল। আন্দোলনটি বেশ কিছু স্বতন্ত্র সংগঠন নিয়ে গঠিত, যারা একে অপরের থেকে আইনত স্বতন্ত্র কিন্তু আন্দোলনের মধ্যে একতাবদ্ধ সাধারণ মৌলিক নীতি,উদ্দেশ্য,চিহ্ন,সংবিধি এবং পরিচালনাকারী প্রতিষ্ঠানের মাধ্যমে।

আন্দোলনের অংশগুলো হলো : ইন্টারন্যাশনাল কমিটি অব দ্য রেড ক্রস একটি বেসরকারি মানবতাবাদী প্রতিষ্ঠান অঁরি দ্যুনঁ এবং গ্যুস্তাভ মোয়ানিয়ে দ্বারা সুইজারল্যান্ডের জেনেভায় ১৮৬৩ সালে প্রতিষ্ঠিত। আন্তর্জাতিক মানবতা আইনের অধীনে, আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ সশস্ত্র সংঘাতের ভুক্তভোগীদের জীবন ও মর্যাদা রক্ষা করতে এর ২৫ সদস্যের কমিটির একটি স্বতন্ত্র ক্ষমতা আছে। আইসিআরসি তিন বার নোবেল শান্তি পুরস্কার দ্বারা ভূষিত হয়।

ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেড ক্রস অ্যান্ড রেড ক্রিসেন্ট সোসাইটিজ ১৯১৯ সালে প্রতিষ্ঠিত এবং যা বর্তমানে আন্দোলনের ১৮৮টি জাতীয় রেড ক্রস অ্যান্ড রেড ক্রিসেন্ট সোসাইটি মধ্যকার কার্যক্রম সমন্বয় করে। আন্তর্জাতিক স্তরে, জাতীয় সোসাইটিগুলোর সাথে ঘনিষ্ঠ সহযোগিতা,বড় মাপের জরুরি সাড়া ত্রাণ সহায়তা মিশন কাজে ফেডারেশন নেতৃত্ব দেয় এবং সংগঠিত করে। ইন্টারন্যাশনাল ফেডারেশন সচিবালয় সুইজারল্যান্ডের জেনেভায়। ১৯৬৩ সালে, ফেডারেশন আইসিআরসি সঙ্গে যৌথভাবে নোবেল শান্তি পুরস্কার দ্বারা ভূষিত হয়।

জাতীয় রেড ক্রস অ্যান্ড রেড ক্রিসেন্ট সোসাইটিজ বিশ্বের প্রায় প্রতিটি দেশে বিদ্যমান। বর্তমানে ১৮৯৯ জাতীয় সোসাইটিজ আইসিআরসি এবং ফেডারেশন পূর্ণ সদস্য হিসেবে স্বীকৃত হয়। প্রতিটি সত্তা আন্তর্জাতিক মানবতাবাদী আইনের নীতিমালা এবং আন্তর্জাতিক আন্দোলনের নিয়ম অনুযায়ী তার দেশে কাজ করে। তাদের নির্দিষ্ট পরিস্থিতিতে এবং ক্ষমতা উপর ভিত্তি করে,জাতীয় সোসাইটিজ সরাসরি আন্তর্জাতিক মানবতাবাদী আইন দ্বারা সংজ্ঞায়িত করা হয় না বা আন্তর্জাতিক আন্দোলনের বাহিরে এমন অতিরিক্ত মানবতাবাদী কাজ করতে পারে। অনেক দেশে, তারা দৃঢ়ভাবে নিজ নিজ জাতীয় স্বাস্থ্য ব্যবস্থা ও জরুরী চিকিৎসা সেবার সাথে সংযুক্ত।