Home / উপজেলা সংবাদ / শাহরাস্তি / ‘আগামীতে নিজেদের চাহিদা মিটিয়ে চাল রপ্তানি করতে পারবো’
চাহিদা

‘আগামীতে নিজেদের চাহিদা মিটিয়ে চাল রপ্তানি করতে পারবো’

‘কৃষিই সমৃদ্ব’ চাঁদপুরের শাহরাস্তিতে খরিপ-১ মৌসুমের রোপা আউশ ধানের নমুনা শস্য কর্তন অনুষ্ঠিত হয়েছে। ২৭আগস্ট রোববার দুপুরে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে মেহের দক্ষিণ ইউনিয়নের পদুয়া এলাকা ফসলি মাঠে এ নমুনা শস্য কর্তন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা অঞ্চল, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ ড.মোহিত কুমার দে।

প্রধান অতিথির বক্তব্য বলেন নতুন নতুন আধুনিক আউশ ধানের জাত আশায় বর্তমানে আউশ ধানের আবাদ বৃদ্ধি পাচ্ছে, তার মধ্যে ব্রিধান ৪৮, ব্রিধান ৮২, ৮৩ এবং ব্রিধান ৯৮ উল্লেখযোগ্য। এর ভালো ফলন হওয়ায় কৃষক ভাইদের আগ্রহ বাড়ছে। আউশ ধানের আবাদ দিন দিন বেড়বে। এই দ্বারা অব্যাহত থাকলে আগামীতে নিজেদের চাহিদা মিটিয়ে চাল রপ্তানি করা যাবে। এবং খাদ্য স্বয়ংসম্পূর্ণতা ধরে রাখতে পারবো। আগামী দিন গুলোতে ধান রপ্তানি, বা চাল রপ্তানি করতে পারবো।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন চাঁদপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ ড. শাফায়েত আহমেদ সিদ্দিকী।

স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার আয়শা আক্তার। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা পরিসংখ্যান অফিসার (ভারপ্রাপ্ত) মোঃ খলিলুর রহমান, এএইও, ডিএই স্বপন চক্রবর্তী, এসএপিপিও, ডিএই কৃষ্ণ চন্দ্র দাস, এসএএও, ডিএই মোঃ ইউনুছ পাটোয়ারী, মোহাম্মদ আশেক এলাহী ভূঁইয়া, এসএএও মোঃ মকবুল হোসেনসহ এলাকার গণমান্য ব্যক্তিবর্গ ও কৃষকবৃন্দ। উপজেলা কৃষি অফিসারের কার্যালয়ের সূত্র জানা যায় খরিফ-১ আউশ মৌসুমের শাহরাস্তিতে ১৮৬৭ হেক্টর জমিতে আউশ আবাদ করা হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় আউশ ধানের বাম্পার ফলন হয়েছে। নমুনা শস্য কর্তন হিসেবে শাহরাস্তি উপজেলার পদুয়া গ্রামের কৃষক মোঃ হানিফের জমিতে রাজস্ব অর্থায়নে স্থাপিত ব্রি-ধান৯৮ প্রদর্শনীর শস্য কর্তন করা হয়।

সার্বিক সহযোগিতায় ছিলেন উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

প্রতিবেদক: মোঃ জামাল হোসেন, ২৭ আগস্ট ২০২৩