Home / উপজেলা সংবাদ / কচুয়া / আকাশে মেঘ করেছে তাই স্কুল ছুটি!
আকাশে মেঘ করেছে তাই স্কুল ছুটি!

আকাশে মেঘ করেছে তাই স্কুল ছুটি!

রোববার ০৭ জুন ২০১৫ :  ১১:১২ অপরাহ্ন

জিসান আহমেদ নান্নু, কচুয়া :

শিক্ষক সংকট, একাডেমিক ভবন, শ্রেণী কক্ষ ও প্রয়োজনীয় আসবাবপত্রের অভাবে খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে কচুয়া উপজেলার ১৬নং তেগুরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়।

সরেজমিনে জানা যায়, ১৯৪০ সালের তৎকালীন সময়ে জনৈক শিক্ষানুরাগী এলাকার শিক্ষা বিস্তারের চাহিদা মেটাতে বিদ্যালয়টি স্থাপন করেন। পরবর্তীতে ১৯৯৫-৯৬ অর্থ-বছরে স্থানীয় এলজিইডি অধিদপ্তরের তত্বাবধানে বিদ্যালয়টি পাকা করন হয়।

কয়েক বছর যেতে না যেতেই বিদ্যালয়টির দেয়ালের আস্তর খসে খসে পড়ছে। কোথাও কোথাও দেখা দিয়েছে বিরাট আকারের ফাটল। শ্রেণী কক্ষের অভাবে খোলা আকাশের নিচে শিক্ষার্থীদের পাঠদান চলছে। এর ফলে আকাশে সামান্য মেঘ করলেই স্কুল ছুটি হয়ে যায়। এছাড়া যেকোন সময় বিদ্যালয় ভবন ধসে পড়ে প্রাণহানীসহ যেকোন বড় ধরনের দুর্ঘটনার আশংকা করছে স্থানীয় সচেতন জনগন।

বিদ্যালয় (ভারপ্রাপ্ত) প্রধান শিক্ষক মো: মিজানুর রহমান পাটওয়ারী চাঁদপুর টাইমসকে বিদ্যালয়ে মোট শিক্ষক সংখ্যা মাত্র ৪। তার বিপরীতে বিদ্যালয়ে শিশু শ্রেণী থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত প্রায় ২ শতাধিক কোমলমতী শিক্ষার্থী রয়েছে। যার জন্য যথাযত ভাবে শিক্ষার্থীদের পাঠদান করা সম্ভব হচ্ছে না।

অন্যদিকে বিদ্যালয়ের প্রধান শিক্ষকের পদও দীর্ঘদিন শূন্য। একদিকে প্রধান শিক্ষকের শূন্যতা অপরদিকে হাজারো সমস্যার বোঝা মাথায় নিয়ে চলছে শিক্ষা কার্যক্রম।

বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি, সাবেক ইউপি সদস্য মো. মজিবুর রহমান প্রধান চাঁদপুর টাইমসকে জানান, গত ১৫ মার্চ চতুর্থ উপজেলা নির্বাচনের দিন কতিপয় উচ্ছৃঙ্খল লোকজন বিদ্যালয়ের বেশ ক’টি দরজা-জানালা ভাংচুর করে। পরবর্তীতে সেগুলো সংস্কার কিংবা মেরামত না হওয়ায় দিনের পর দিন এভাবেই পড়ে রয়েছে। এছাড়া বিদ্যালয়ের শ্রেণীকক্ষ, আসবাবপত্র, স্বাস্থ্য সম্মত টয়লেট, আর্সেনিকমুক্ত টিউবওয়েল না থাকায় হাজারও সমস্যার মধ্যে চলছে শিক্ষা কার্যক্রম।

বিগত দিনে এসব সমস্যার কথা কর্তৃপক্ষকে বার বার জানানোর পরও কোন আশানুরোপ ফলাফল পাওয়া যায় নি।

নাম প্রকাশে অনিñুক একাধিক গ্রামবাসী বলছেন, প্রায় প্রতি বছর এ বিদ্যালয়ের শিক্ষার্থীরা সমাপনী পরীক্ষায় শতভাগ ভাল ফলাফল অর্জন করে আসছে। বর্তমানে বিদ্যালয়ের টিন সেট ভবনটি সংস্কার, একাডেমীক ভবন নির্মান ও টয়লেট না থাকায় বিভিন্ন সমস্যায় পড়ছে শিক্ষার্থীরা।

এদিকে ঐতিহ্যবাহী এ বিদ্যালয়টি নতুন একাডেমিক ভবন, আসবাবপত্র, টয়লেটসহ সামগ্রিক সমস্যা সমাধানকল্পে স্থানীয় সংসদ সদস্য, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীর এমপি ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছে এলাকাবাসী।

চাঁদপুর টাইমস/প্রতিনিধি/এএস/এমআরআর/২০১৫।

চাঁদপুর টাইমস’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।