Home / সারাদেশ / কুমিল্লার মুরাদনগরে আন্দিকোট দেবমন্দিরের প্রতিষ্ঠাবার্ষিকী
কুমিল্লার মুরাদনগরে আন্দিকোট দেবমন্দিরের প্রতিষ্ঠাবার্ষিকী

কুমিল্লার মুরাদনগরে আন্দিকোট দেবমন্দিরের প্রতিষ্ঠাবার্ষিকী

রোববার ০৭ জুন ২০১৫ :  ১১:৩০ অপরাহ্ন

কুমিল্লা করেসপন্ডেন্ট:

কুমিল্লায় নানা আয়োজনে পালিত হয়েছে ‘আন্দিকোট সার্বজনীন দেব মন্দির’-এর প্রতিষ্ঠাবার্ষিকী।

জেলার মুরাদনগর উপজেলার আন্দিকোটে অবস্থিত শতবর্ষের প্রাচীন এ সার্বজনীন দেব মন্দিরে নবনির্মিত মন্দির কমপে¬ক্সের চতুর্থ প্রতিষ্ঠা বার্ষিকী দিনব্যাপি নানা আয়োজনের মধ্য দিয়ে পালন করা হয়।

এ উপলক্ষে মন্দির প্রাঙ্গণে আয়োজন করা হয় আলোচনা সভা, ধর্মীয় সংগীতানুষ্ঠানসহ নানান আচার অনুষ্ঠান।

আলোচানা সভায় বক্তব্য রাখেন মন্দির কমপে¬ক্সের পৃষ্ঠপোষক সঞ্জিত কুমার সাহা, বিশিষ্ট আয়কর উপদেষ্টা অ্যাডভোকেট সুধাংশু রঞ্জন সাহা, শ্রীকাইল কলেজের বাংলা বিভাগের ভূতপূর্ব শিক্ষক ও নজরুল গবেষক অধ্যাপক শ্যামাপ্রসাদ ভট্টাচার্য এবং কুমিল্লা বিশ্ব বিদ্যালয়ের শিক্ষক ড. বিশ্বজিৎ দেব প্রমুখ।

আলোচনাসভায় বক্তাদের মধ্য থেকে অসহায় হিন্দু ধর্মাবলম্বীদের কল্যাণে সঞ্জিত কুমার সাহার নেতৃত্বে একটি সংগঠনের প্রস্তাব তোলা হয়।

বক্তব্যকালে বিশিষ্ট আয়কর উপদেষ্টা অ্যাডভোকেট সুধাংশু রঞ্জন সাহা বলেন, আমাদের দুর্ভাগ্য যে আমরা একে অন্যের ভালোতে প্রীত হই না বরং সমাজে কেউ উঠে দাঁড়াতে চাইলে তাকে টেনে নামাবার চেষ্টায় লিপ্ত হই।

আলোচনা সভায় অধ্যাপক শ্যামাপ্রসাদ ভট্টাচার্য নারীর প্রেরণায় গুরত্বারোপ করে বলেন, আজ সঞ্জিত সাহাদের মতো সমাজে যারা আলোকিত হয়েছেন তাদের পেছনে যে মানুষটির খুব বেশি অবদান তিনি হচ্ছেন একজন নারী, অর্থাৎ তাঁর স্ত্রী। সুতরাং যেমানুসটির প্রেরণা সঞ্জিত সাহাকে দানবীরে পরিণত করেছে, দেবতায় পরিণত করেছে, মানুষ থেকে অতি মানবে পরিণত করেছে এর পেছনে কলকাঠি নাড়ার যে মানুষটি সে মানুষটিকে অস্বীকার করলে আমাদের কর্তব্যের সাথে বিট্রে করা হবে।

এই সভায় যারা আলোকিত মানুষ আছেন তাদের সবার উদ্যেগে যেকোনো সেবামূলক সংগঠনের সাথে সমর্থন থাকবে বলে জানান সঞ্জিত কুমার সাহা। তিনি বলেন, যারা সমস্যাগ্রস্ত মানুষের কল্যানে আমি সর্বদা এগিয়ে আসতে পারলে আমি নিজেকে ধন্য মনে করবো।

অনুষ্ঠানে বিভিন্ন স্থান থেকে আগত হিন্দুধর্মীয় নেতৃবৃন্দ এবং হাজারো ভক্ত ও পূণ্যার্থী এসময় উপস্থিত ছিলেন।

হাজারো ভক্ত ও পুণ্যার্থীর মাঝে বিতরণ করা হয় মহাপ্রসাদ। পরে গীতাপাঠ ও ধর্মীয় সংগীতানুষ্ঠান চলে রাত অবধি।

চাঁদপুর টাইমস : এমআরআর/২০১৫

চাঁদপুর টাইমস’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।