Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / অলিপুর উবির বার্ষিক ক্রীড়ার পুরস্কার বিতরণ ও শিক্ষার্থীদের সংবর্ধনা
অলিপুর

অলিপুর উবির বার্ষিক ক্রীড়ার পুরস্কার বিতরণ ও শিক্ষার্থীদের সংবর্ধনা

চাঁদপুরের মতলব উত্তর উপজেলার অলিপুর উচ্চ বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া, সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা প্রদান অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (৬ মার্চ) বিকেল ৫টার সময় বিদ্যালয় প্রাঙ্গণে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে এ পুরস্কার বিতরণ ও কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

এদিন সকালে বিদ্যালয় মাঠে শান্তির প্রতীক পায়রা উড়িয়ে ও জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে আয়োজিত দিনব্যাপী ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতার উদ্বোধন করেন বিদ্যালয়ের ব্যবস্থপনা পরিষদের সভাপতি ও বাংলাদেশ আওয়ামী যুবলীগের সাবেক কার্যনির্বাহী সদস্য রিয়াজুর হাসান রিয়াজ।

শেষে বিদ্যালয়ের ব্যবস্থপনা পরিষদের সভাপতি রিয়াজুর হাসান রিয়াজের সভাপতিত্বে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ আব্দুল কাইয়ুম খান।

সিনিয়র শিক্ষক মোঃ সাইদুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন,বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আব্দুল কাদের মিজ্ঞা।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন,বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা মরহুম ইঞ্জিনিয়ার মোঃ আতাউর রহমানের সহধর্মিনী মিসেস নাজমা রহমান, ম্যানেজিং কমিটির কো-অপ্ট সদস্য মোঃ নাজমুল হক, দাতা সদস্য মোঃ আবুল বাশার মোল্লা, রহমত উল্লাহ সরকার, সফিকুল ইসলাম, অলিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মোঃ হারুন-অর-রশিদ,দূর্গাপুর ইউপির ৩নং ওয়ার্ড শাখার মেম্বার জনি শিকদার প্রমূখ।

আলোচনা শেষে ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরষ্কার প্রদান করা হয়। এরপর ২০২২ সালে এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা ও ক্রেস্ট প্রদান করা হয়। এসময় সভাপতির বক্তব্যে বিদ্যালয়ের ব্যবস্থপনা পরিষদের সভাপতি রিয়াজুর হাসান রিয়াজ বক্তব্যের শুরুতেই উত্তাল মার্চ মাসে সোহরাওয়ার্দী উদ্যানে বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষনের মধ্যদিয়ে মহান মুক্তিযুদ্ধের আহবান জানানো জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ১৫ আগস্ট নিহত বঙ্গবন্ধুর পরিবারবর্গের প্রতি এবং মহান মুক্তিযোদ্ধে নিহত শহীদ মুক্তিযোদ্ধাদের স্মরণ করে বিন্ম্র শ্রদ্ধা জানান। একই সাথে স্মরণ করেন চাঁদপুরের কৃতি সন্তান ক্র্যাক প্লাটুনের কমান্ডার বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম অন্যতম সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রমকে।

রিয়াজুল হাসান রিয়াজ বলেন, শিক্ষার্থীর মেধা বিকাশে শারীরিক চর্চা ও খেলাধুলার বিকল্প নেই। শিক্ষার পাশাপাশি খেলাধুলা ও সাংস্কৃতিক চর্চা বাড়াতে হবে। শিক্ষার্থীরা যদি লেখাপড়ার পাশাপাশি খেলাধুলায় মগ্ন থাকে তাহলে অনৈতিক কর্মকান্ড,সন্ত্রাস,মাদক,জঙ্গিবাদ স্পর্শ করতে পারবেনা। তাই সরকার তৃণমুল পর্যায়ে ক্রীড়া প্রতিযোগিতার ব্যবস্থা করেছেন। সেজন্য আমি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানাই।

তিনি আরও বলেন, বর্তমান সরকার শিক্ষাবান্ধব। বছরের প্রথম দিন সরকার প্রায় ৪০ কোটি বই বিনামূল্যে বিতরণ করে থাকে। শিক্ষা ও খেলাধুলার উন্নয়নে সরকার নানামুখী কার্যক্রম পরিচালনা করে আসছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দৃঢ় নেতৃত্বে বর্তমানে শিক্ষার মান অনেক উন্নতি হয়েছে।

তিনি বলেন, স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠা করতে শিক্ষার্থীদের স্মার্ট ও বঙ্গবন্ধুর আদর্শে গড়ে তুলতে হবে। আর্থ-সামাজিক উন্নয়নের জন্যে যুগোপযোগী শিক্ষা অপরিহার্য। শিক্ষার পাশাপাশি খেলাধুলা ও সাংস্কৃতিক চর্চা বাড়াতে হবে। তিনি মানসম্পন্ন শিক্ষা প্রদানের জন্যে শিক্ষক সমাজসহ সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।

মোঃ আব্দুল কাইয়ুম খান বলেন, নিজেকে সুনাগরিক হিসেবে গড়ে তুলতে শিক্ষা পাশাপাশি ক্রীড়ার বিকল্প নেই। শিক্ষার্থীরা যদি লেখাপড়ার পাশাপাশি খেলাধুলায় মগ্ন থাকে তাহলে অনৈতিক কর্মকান্ড,সন্ত্রাস,মাদক,জঙ্গিবাদ স্পর্শ করতে পারবেনা।
শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি আরও বলেন, শিক্ষা জাতির মেরুদণ্ড। তোমরাই দেশের আগামী দিনের ভবিষ্যৎ। মাদক সন্ত্রাস,ইভটিজিং থেকে দূরে থেকে বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মানে তোমাদের ভুমিকা রাখতে হবে।

প্রতিবেদক: খান মোহাম্মদ কামাল, ৭ মার্চ ২০২৩