Home / বিশেষ সংবাদ / অনৈতিক কাজে সম্মত না হওয়ায় সৌদি নারীকে….(ভিডিওসহ)

অনৈতিক কাজে সম্মত না হওয়ায় সৌদি নারীকে….(ভিডিওসহ)

সৌদি আরবে গৃহকর্মী হিসেবে বাংলাদেশ থেকে নারী কর্মী পাঠানোর ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছেন সংশ্লিষ্ট অনেকেই ।

অভিবাসন-বিষয়ক বিভিন্ন বেসরকারি সংস্থা এবং প্রবাসী বাংলাদেশিরা তাঁদের প্রাপ্ত তথ্য ও অভিজ্ঞতার কথা উল্লেখ করে বলেছেন, সৌদি আরবে গৃহকর্মী হিসেবে কাজ করতে যাওয়া ইন্দোনেশীয়, ফিলিপাইন ও শ্রীলঙ্কার নারীরা শারীরিক ও মানসিক নির্যাতনের শিকার হয়েছেন। কাজেই বাংলাদেশের নারীদের নিরাপত্তা নিশ্চিত না করে সে দেশে পাঠানো উচিত হবে না।

অভিবাসন-বিষয়ক বেসরকারি সংস্থাগুলো বলেছে, কর্মস্থলে নির্যাতনের কারণে ইন্দোনেশিয়া, ফিলিপাইন ও শ্রীলঙ্কা যখন তাদের নারীদের সৌদি আরবে পাঠানো বন্ধ করে দিচ্ছে, তখন দেশটি বাংলাদেশ থেকে নারী গৃহকর্মী নিতে আগ্রহী হয়ে উঠেছে। কিন্তু নিরাপত্তা সম্পর্কে নিশ্চিত না হয়ে বাংলাদেশ সরকারের সেখানে নারী গৃহকর্মী পাঠানো ঠিক হবে না।

বাংলাদেশের বৈদেশিক কর্মসংস্থান ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় এবং জনশক্তি রপ্তানিকারকদের সংগঠন বায়রা অবশ্য বলছে, নারী কর্মীরা যেন কোনো সমস্যায় না পড়েন, সেদিকে খেয়াল রাখা হবে।

সম্প্রতি সৌদিতে এমনি একটি লোমহর্ষক নারী নির্যাতনের ভিডিওচিত্র ফেসবুকে ভাইরাল হয়ে গেছে। ভিডিওটিতে দেখা যায় দু’জন সৌদিয়ান যুবক এক হিজাবধারী নারীকে বেদম প্রহার করছে। ভিডিওটির প্রাথমিক কথপোকথনে ধারণা করা হচ্ছে অশ্লীল কাজে সম্মত না হওয়ায় তার প্রতি এ লোমহর্ষক নির্যাতন করা হয়েছে।

ডেস্ক ।। আপডেট : ০৮:৫০ পিএম, ২০ ডিসেম্বর ২০১৫, রোববার

ডিএইচ