Home / অর্থনীতি / ৪ লাখ ৮ হাজার কোটি টাকার বাজেট পেশ ১ জুন

৪ লাখ ৮ হাজার কোটি টাকার বাজেট পেশ ১ জুন

১ জুন জাতীয় সংসদে ২০১৭- ’১৮ অর্থবছরের জন্যে ৪ লাখ ৮ হাজার কোটি টাকার বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

এটি আওয়ামী লীগ সরকারের নবম ও বর্তমান অর্থমন্ত্রীর ১১ তম বাজেট। এবারের বাজেটের স্লোগান ‘উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ : সময় এখন আমাদের’।

প্রতিবারের ন্যায় এবারও ডিজিটাল পদ্ধতিতে পাওয়ার পয়েন্টের মাধ্যমে বাজেট উপস্থাপন করা হবে। অর্থ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজেটে ভিশন-২০২১ পুরোপুরি বাস্তবায়ন এবং রূপকল্প-২০৪১-এর একটি রোডম্যাপ দেয়া হবে। এজন্য সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হচ্ছে দারিদ্র্য বিমোচন, কর্মসংস্থানের জন্য নতুন বিনিয়োগ আকৃষ্ট করা, অবকাঠামো উন্নয়নে।

প্রবৃদ্ধি, উন্নয়ন এবং সমতাভিত্তিক সমাজ প্রতিষ্ঠার অগ্রযাত্রাকে আরও বেগবান করতে বাড়ছে বাজেটের আকার, রাজস্ব আয়ের টার্গেট ও ঘাটতি। রাজস্ব আয়ের সবচেয়ে বড় মাধ্যম হিসেবে ১৫ % ভ্যাট বাস্তবায়নও সরকারের জন্যে প্রথম এবং বড় চ্যালেঞ্জ।

৪ লাখ কোটি টাকার বিশাল বাজেটের ১ লাখ ২২ হাজার কোটি টাকা খরচ হবে এ তিন খাতে। চলতি অর্থবছরের বাজেটে এ তিন খাতে বরাদ্দ রয়েছে ১ লাখ ৬ হাজার ১৯০ কোটি টাকা। সে হিসেবে এ তিন খাতে বরাদ্দ বাড়ছে ১৬ হাজার ১৯০ কোটি টাকা।

অর্থমন্ত্রী ভ্যাট প্রসঙ্গে বলেন, ‘ দেশে ৮ লাখ নিবন্ধিত ব্যবসা প্রতিষ্ঠান থাকলেও ভ্যাট দেয় মাত্র ২৫ থেকে ২৬ হাজার। এ সংখ্যা আমরা আগামী বছর দ্বিগুণ বাড়িয়ে ৫০ হাজারে নিয়ে যেতে চাই। তিনি দাবি করেন,এ ভ্যাট কাঠামোতে বাজারে পণ্যমূল্য কোনো অবস্থাতেই বাড়ার কথা নয়। রোজার কারণে বর্তমানে ব্যবসায়ীরা কিছুটা বাড়িয়ে দিয়েছেন। ভ্যাটের কারণে বাড়ার কারণ নেই। এ সরকারের সময় তার দেয়া কোন বাজেটের পরপরই দ্রব্যমূল্য বাড়েনি ।’ (দৈনিক সংবাদ)

নিউজ ডেস্ক
আপডেট, বাংলাদেশ সময় ৫: ১০ পিএম,৩১ মে ২০১৭,বুধবার
এজি

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

montri sova

একনেকে ৪৯৭৯ কোটি টাকার ৮ প্রকল্প অনুমোদন

পরিবেশসম্মত ...