Home / চাঁদপুর / সরকারি অর্থায়নে লার্নিং এন্ড আর্নিং কোর্স করে ফ্রিল্যান্সার হওয়ার সুযোগ
লার্নিং এন্ড আর্নিং

সরকারি অর্থায়নে লার্নিং এন্ড আর্নিং কোর্স করে ফ্রিল্যান্সার হওয়ার সুযোগ

সরকারি অর্থায়নে “লার্নিং এন্ড আর্নিং” ফ্রি কোর্স করে দক্ষ ফ্রিল্যান্সার হওয়ার সুযোগ। LEDP Registration and Exam Process 2020। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের অধীনে সম্পূর্ণ সরকারি অনুদানে বাংলাদেশ সবচেয়ে বড় আইটি স্কিল ট্রেনিং পদ্ধতি “লার্নিং এন্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রকল্পের” ( LEDP) আওতায় কর্মসংস্থানের সুযোগসহ ৫০ দিনব্যাপি (২০০ ঘণ্টা) প্রফেশনাল আউটসোর্সিং ট্রেনিং এর জন্য ৬৪ জেলাতে নিবন্ধন চলছে।

এখানে পছন্দের ক্যাটাগরি যেটার প্রতি আগ্রহ সে ঐ অপশনটি সিলেক্ট করে আবেদন করতে পারবে। 1. Grapic Design 2. Web Design and Development 3. Digital Marketing । সবগুলো কোর্সেই ফ্রিল্যান্সার তৈরির লক্ষ্যে সাজানো হয়েছে।

আবেদনকারী তাড়াহুড়া না করে গুরুত্ব সহকারে রেজিস্ট্রেশন ফরমটি পূরণ করতে হবে। কারণ ভুল তথ্য দিলে অন্যথায় বাতিল বলে গণ্য হবে। তাই আপনার সঠিক তথ্য সাবমিট দিয়ে ৩০ মিনিটের মধ্যে ২০ টি MCQ পরিক্ষা দিয়ে রাখুন। আপনি ২০ মধ্যে পরীক্ষায় ১০ কিংবা তার বেশি পেলে পাশ দেখাবে। যদি পরিক্ষায় পাশ করে থাকেন তাহলে আপনাকে Congratulations দেখাবে। ফেইল করলে ৩ দিন পর অনলাইনে আবার রেজিস্ট্রেশন ফরম পূরণপূর্বক আবেদন + পরীক্ষা দেয়া যাবে। মনে রাখতে হবে ৩১ মার্চ ২০২০ পর্যন্ত অনলাইনে সময়সীমা দেয়া হয়েছে।

অনলাইনে আবেদন পরবর্তী পরিক্ষার প্রশ্নের বিষয় :- কম্পিউটারের প্রাথমিক বিষয়, ইংরেজি ভয়েস-ন্যারেশন, প্রিপোজিশান, বাক্য সঠিককরণ, টেনস্ ইত্যাদি। ইংরজি বিষয়ক প্রশ্নগুলো ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির বইয়ের একদম স্বাভাবিক পড়া।
.
আগ্রহী পার্থীরা রেজিষ্টেশন করুন লিংক: https://ledp.ictd.gov.bd/registration লিংকে প্রবেশ করুন তারপর যেখানে যেটা চাইবে সেখানে সঠিক তথ্য দিয়ে সাভমিট দেন, নয়তো আপনার পরীক্ষা বাতিল করে দিবে।

অনলাইন রেজিস্ট্রেশন ফরমের নমুনা

রেজিস্ট্রেশনের ক্ষেত্রে প্রয়োজনীয়- ১. জন্মনিবন্ধন/NID কার্ডের হুবহু তথ্য ২. পার্সপোর্ট সাইজের ফটো এবং Png ফর্মেটে আপনার Signature (2MB ছোট হতে হবে)
৪. কম্পিউটার ডেস্কটপ অথবা ল্যাপটপ পাশাপাশি স্মাট ফোন থাকতে হবে। ৫. ন্যূন্যতম এইচ এস সি/ সমমান পাশ। ৬. কম্পিউটার এবং ইন্টারনেট সম্পর্কে সাধারণ জ্ঞান থাকতে হবে। আরো পড়ুন- ফ্রিল্যান্সিংয়ে আলোর মুখ দেখছেন চাঁদপুরের আরিফ ও আজাদ

পরিক্ষা বাতিলের সতর্কীকরণ :– ১. ভাইবার জন্য সময় মতো যেতে না পারলে, বাতিল বলে গণ্য হবে। ২. পরিক্ষা চলমান অবস্থায় সেই ডিভাইস দিয়ে গুগুলে উত্তর সার্চ করবেন না!
৩. এক NID কার্ড এবং মেইল দিয়ে একবার আবেদন করতে পারবেন। ৪. যদি কোন কারনে পরিক্ষা ফেইল সমস্যা হয় তাহলে ৩ দিন পর অথবা নতুন জিমেইল দিয়ে পূনরায় পরিক্ষা দিতে পারবেন।

সমস্যা সমাধান- ১. নতুন স্মার্ট কার্ড এর ১০ ডিজিট দিলে অনলােইন আবেদন হয়তো নিবে না, সেক্ষেত্রে আপনি এনাইডি কার্ডের নাম্বারের প্রথমে 0000000 একসাথে NID নাম্বার দিয়ে (১৭ডিজিট বানিয়ে নিবেন) তাহলে অবশ্য নিবে কিন্তু আপনার রেজিস্ট্রেশনের এর কোন সমস্যা হবে না! ২. যাদের NID কার্ড ১৩ ডিজিটের তারা প্রথমে ভোটার আইডি কার্ডের জন্মসাল দিয়ে তারপর (১৭ডিজিট বানিয়ে নিবেন) তাহলে কোন সমস্যা হবে না। ৩. যাদের ১৮+বছর হয়েছে কিন্তু ভোটার আইডি কার্ড নেই তারা জন্মনিবন্ধন এর ১৭ ডিজিট নাম্বার দিয়ে রেজিষ্টেশন করতে পারবে। গতবার যেই সমস্যা সবচাইতে বেশি হয়েছিল সেটা হচ্ছে বন্ধ মোবাইল নাম্বার এবং ভূয়া তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করেছিল। এরকম হলে আবেদন বাতিল বলে গণ্য হবে।

আরো তথ্য- প্রশিক্ষণ স্থান উপজেলা ভিত্তিক হবে, তাই আবেদনের সময় তথ্যগুলো সেভাবে দেয়া যেতে পারে। শারীরিক প্রতিবন্ধীরা এই কোর্সে বিশেষ সুযোগ পাবে। ৩০% নারী শিক্ষার্থীরা এই ট্রেনিং এ সুযোগ পাবে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ কর্তৃক সার্টিফিকেট প্রদান ছাড়া উদ্যোক্তা সৃষ্টি, অনলাইন মার্কেটপ্লেসে আয়, স্থানীয় প্রতিষ্ঠানে চাকুরির সুযোগ। আরো পড়ুন- ট্রেইনার হিসেবে লার্নিং এন্ড আর্নিং নিয়ে কিছু কথা

#FAQ (সচারচর কিছু প্রশ্ন ও উত্তর)
প্রশ্ন : ক্লাস শুরু কবে থেকে? উত্তর : এপ্রিল থেকে শুরু হওয়ার সম্ভাবনা।
প্রশ্ন : ক্লাসগুলো হবে কোথায়” উত্তর : জেলাশহর ও উপজেলা শহরের বিভিন্ন সরকারি/বেসরকারি স্কুল/কলেজের কম্পিউটার ল্যাবে।
প্রশ্ন : কোর্সগুলো কি কি? গ্রাফিক ডিজাইন, ডিজিটাল মার্কেটিং, ওয়েব ডেভেলপমেন্ট (ফর ফ্রিল্যান্সিং)
প্রশ্ন : একজন প্রশিক্ষণার্থী কতোটি কোর্স করতে পারবে। উত্তর : অবশ্যই ১টির বেশি নয়।
প্রশ্ন : রেজিস্ট্রেশেনের মেয়াদ শেষ হবে কবে? উত্তর : ২ বছর আগ থেকে চালু হওয়া এ প্রকল্পে ১৩ হাজার স্টুডেন্ট প্রশিক্ষণ দেয়া হয়েছে। আরো ৪০ হাজার প্রশিক্ষণের টার্গেট রয়েছে। তবে এবার ৩১ মার্চ ২০২০ পর্যন্ত অনলাইনে সময়সীমা দেয়া হয়েছে।

প্রশ্ন : আমি দু’বছর আগে রেজিস্ট্রেশন করেছি এখন করণীয়। উত্তর : রেজিস্ট্রেশনে পাস করে থাকলে অবশ্যই গ্রুপে নজর রাখুন, তাহলে ক্লাসের সময়সূচি জানতে পারেবন। রেজিস্ট্রশন সম্পন্নকারীদের কাছে ইন্টারভিউ ও ক্লাসের সময়সূচি এসএমএসও পাঠানো হতে পারে।
প্রশ্ন : ক্লাস করাবেন কারা? উত্তর : সংশ্লিষ্ট কোর্সে অভিজ্ঞ ফ্রিল্যান্সাররা।
প্রশ্ন : ক্লাস কতোদিন হবে? উত্তর : ২০০ ঘণ্টা হিসেবে অন্তত ২ মাস।
প্রশ্ন : প্রতি ব্যাচে কতোজনকে নেয়া হবে? উত্তর : প্রতি ব্যাচে ২৫-৩০ জন। এরমধ্যে শেষ পর্যন্ত কোর্সটি সম্পন্ন করে আর্ন করতে পারবে যারা শুধু তারাই চূড়ান্ত প্রশিক্ষণার্থী হিসেবে স্বীকৃতি পাবে।


প্রশ্ন : কোর্সটি করতে কোথায়ও কোনো ফি দিতে হবে কি না বা আমাকে কোনো টিএডিএ দেয়া হবে কি না। উত্তর : এখানে কোনো প্রশিক্ষণার্থীর সাথে কোনো পর্যায়ে অর্থনেতিক লেনদেন নেই।
প্রশ্ন : এ কোর্সে ভালো করলে আমার জন্যে কি থাকবে? উত্তর : প্রথমত কোর্সে ভালো করলে আপনি ভালোমানের ফ্রিল্যান্সার হতে পারেবন। দেশের বেশ কযেকজন টপ রেটেড ফ্রিল্যান্সার এ কোর্স থেকে প্রশিক্ষণ নিয়েই ফ্রিল্যান্সার হওয়ার সৌভাগ্য অর্জন করেছে। তাই আপনি ভালো করলে ল্যাপটপসহ বিভিন্ন পর্যায়ে পুরস্কার রয়েছে।

প্রশ্ন : ক্লাসে কোনো নাস্তা দেয়া হবে কি না? উত্তর : আপাতত এটি রাখা হয়নি,, পরবর্তীতে রাখা হতেও পারে আবার নাও হতে পারে।
প্রশ্ন : কি কি যোগ্যতা থাকলে এ কোর্সে সুযোগ পাওয়া যাবে? উত্তর : সর্বনিম্ন এইচএসসি/সমমান পাশ, নিজস্ব ডিভাইস থাকতে হবে এবং অফিস আওয়ারে ক্লাস করতে পারবেন এমন সুযোগ থাকতে হবে।
প্রশ্ন : ক্লাসে সময়সূচি? উত্তর : সপ্তাহে ৫ দিন সকাল ৯টা থেকে ১টা এবং ২ টা থেকে ৬ টা। এরমধ্যে যে কোনো একটি টাইম বেছে নিতে পারবে।

আপনার পরিচিত সবাইকে এই প্রতিবেদনটি শেয়ার করে জানিয়ে দেন যেন তারাও এই ফ্রি কোর্স করে দক্ষ ফ্রিলান্সার হয়ে নিজে সাবলম্বী হতে পারে। চাঁদপুর, কুমিল্লা, লক্ষ্মীপুর, ফেণী, নোয়াখালী জেলার প্রশিক্ষণার্থীদের জন্যে হটলাইন নাম্বার ০১৭১৩৪৩২৮৮০  অথবা ০১৭১৩৩১৪৪২০৫। আরো জানতে ট্রেনিং কর্মসূচির ওয়েব পেজ (৫ জেলার) www.ledplot10.com   ফেসবুক গ্রুপ  ফেসবুক পেজ  । আরো পড়ুন- আইসিটি থেকে ল্যাপটপ পেলো দেশসেরা চাঁদপুরের দু’ফ্রিল্যান্সার

বিজ্ঞপ্তি, ১ মার্চ ২০২০

ইন্টারনেট কানেকশন নেই