Home / শিক্ষাঙ্গন / সমস্যা ও সম্ভাবনায় এগুচ্ছে চাঁদপুর কলেজ ভূগোল বিভাগ (পর্ব -৪)
সমস্যা ও সম্ভাবনা নিয়ে এগুচ্ছে চাঁদপুর সরকারি কলেজ ভূগোল বিভাগ

সমস্যা ও সম্ভাবনায় এগুচ্ছে চাঁদপুর কলেজ ভূগোল বিভাগ (পর্ব -৪)

চাঁদপুর জেলার সর্বোচ্চ বিদ্যাপীঠ চাঁদপুর সরকারি কলেজ। শিক্ষা প্রতিষ্ঠানটি ছাত্র-ছাত্রীদের অভিভাবক সংগঠন কলেজ ছাত্রসংসদের নির্বাচিত প্রতিনিধি ও সকল ছাত্র সংগঠনগুলোর আন্দোলনের ফসল হিসেবে ধীরে ধীরে অনার্স কোর্স ও মাস্টার্স কোর্স চালু হয়।

বর্তমানে এ প্রতিষ্ঠানটিতে ১৭ বিষয়ে অনার্স কোর্স চালু রয়েছে। পাশাপাশি ১৪টি বিষয়ে মাস্টার্স কোর্স রয়েছে। কিন্তু যারা এ প্রতিষ্ঠানে জেলার সন্তানদের যোগ্য নাগরিক হিসেবে বা সুশিক্ষায় শিক্ষিত করবেন, সেটিরও রয়েছে ব্যাপক সঙ্কট। বর্তমান চাঁদপুর সরকারি কলেজে যেমনি রয়েছে ছাত্র-ছাত্রীদের পাঠদানে শিক্ষক সংঙ্কট, তেমনি রয়েছে শিক্ষা কার্যক্রম চালাতে গিয়ে অবকাঠামোগত সংঙ্কট।
এর মধ্যদিয়ে চাঁদপুর সরকারি কলেজের ভূগোল ও পরিবেশ বিভাগ পড়ালেখায় ও কর্মক্ষেত্রে এগিয়ে রয়েছে বলে জানান বিভাগীয় প্রধান।

প্রতিবছর শিক্ষার্থীরা শতভাগ পাশ করে এই বিভাগের সুনাম ধরে রাখবে বলে মনে করেন কলেজ কর্তৃপক্ষ।

ভূগোল ও পরিবেশ বিভাগের সমস্যা ও সম্ভাবনা :

ভূগোল ও পরিবেশ বিভাগে আসন সংখ্যা ৬০ । শিক্ষক ও শ্রেণিকক্ষ সংকট থাকা সত্ত্বেও প্রতিবছর এ বিভাগ থেকে ছাত্র-ছাত্রী শতভাগ সাফল্যের সাথে ভালো ফলাফল অর্জন করে।

প্রতি বিভাগে ১২জন করে শিক্ষক থাকার কথা থাকলেও ৪জন শিক্ষক দিয়ে চলছে পাঠদান। এতে করে শিক্ষার্থীদের পাঠদানে চরম ভাবে ব্যহত হচ্ছে।

শিক্ষকরা জানান, ছাত্র-ছাত্রীদের পাঠদানে শিক্ষক সংঙ্কট, আর অবকাঠামোগত সংঙ্কট দুর হলেই ভূগোল ও পরিবেশ বিভাগের উচ্চ সাফল্য অর্জনে বাধা থাকবে না। কারন এই বিভাগে ছাত্র-ছাত্রীদের যথেষ্ট আগ্রহ রয়েছে। তাদের আগ্রহকে প্রাধান্য দিয়ে আমরা এই বিভাগের আসন সংখ্যা বাড়নোর জন্য আবেদন করেছি।

বিভাগী প্রধান মো. ওয়াহিদুজ্জামান জানান, ‘সঠিক জ্ঞান অর্জনের জন্যই লেখাপড়া করা। শুধু শিক্ষা নয় সু-শিক্ষায় লেখাপড়া করতে হবে ছাত্র-ছাত্রীদের। ভূগোল ও পরিবেশ বিভাগ কলেজে ভালো ফলাফলের মধ্যে একটি বিভাগ। প্রত্যেক ছাত্র-ছাত্রীই ভালো ফলাফল অর্জন করে এই বিভাগের উজ্জল দৃষ্টান্ত ধরে রেখেছে।’

তিনি আরো বলেন, ‘প্রতিবছর এ বিভাগে পড়ালেখা করার জন্য আবেদন করে থাকে। ছাত্র-ছাত্রীদের যেথেষ্ট আগ্রহ ভূগোল ও পরিবেশ বিভাগে পড়ালেখা করার জন্য। তাই এই বিভাগে থেকে আসন সংখ্যা বাড়ানোর জন্য আবেদন করা হয়েছে। ভূগোল ও পরিবেশ বিভাগের শিক্ষার্থীরা এখান পড়া লেখা শেষ করে সফলতার সাথে বিভিন্ন কর্মক্ষেত্রে যোগদান করছে। অবকাঠামোগত সংঙ্কট আর শিক্ষক সংঙ্কট নিরসন হলে আমরা ছাত্র-ছাত্রীদের আরো ভালো কিছু উপহার দিতে পারবো।’

কলজের অধ্যক্ষ প্রফেসর ড. এএসএম দেলওয়ার হোসেন ভূগোল ও পরিবেশ বিভাগ সম্পর্কে বলেন, ‘চাঁদপুর সরকারি কলেজে ভূগোল ও পরিবেশ বিভাগও ফলাফলে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এই বিভাগের শিক্ষার্থীরা পড়ালেখায় অপরসীম ভাবে পরিশ্রম করে আসছে। ভালো ফলাফল অর্জনে ভূগোল ও পরিবেশ বিভাগও পিছিয়ে নেই, তারাও ভালো ফলাফল করছে। চাঁদপুর সরকারি কলেজের প্রত্যেকটি বিভাগেই শিক্ষক ও অবকাঠামোগত সংঙ্কট রয়েছে। ইতিমধ্যে কলেজের বিভিন্ন সমস্যা ও সংঙ্কট দুর করনে আমাদের কার্যক্রম চলছে।’

আগের পর্বগুলো দেখুন..

চাঁদপুর সরকারি কলেজ (১ম পর্ব) : দর্শন বিভাগ

চাঁদপুর সরকারি কলেজ (২য় পর্ব) : সমাজকর্ম বিভাগ

চাঁদপুর সরকারি কলেজ (পর্ব-৩) : প্রাণীবিদ্যা বিভাগ

সমস্যা ও সম্ভাবনা নিয়ে এগুচ্ছে চাঁদপুর সরকারি কলেজ ভূগোল বিভাগ

About The Author

প্রতিবেদক- শরীফুল ইসলাম

Leave a Reply