Home / উপজেলা সংবাদ / চাঁদপুর সদর / শাহতলীতে মরহুম তাহের রুশদীর স্মরণে শোকসভা

শাহতলীতে মরহুম তাহের রুশদীর স্মরণে শোকসভা

চাঁদপুর সদর উপজেলার ৪নং শাহমাহমুদপুর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ও জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক মরহুম মো: তাহের হোসেন রুশদীর স্মরণে শোকসভা ও দোয়া অনুষ্ঠিত হয়েছে।

স্থানীয় শাহতলী কামিল মাদ্রাসা, জিলানী চিশতী কলেজ, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়, উত্তর শাহতলী যোবাইদা বালিকা উচ্চ বিদ্যালয়, ২৯নং উত্তর শাহতলী যোবাইদা বালক সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ৩০নং মধ্য শাহতলী কাদেরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের যৌথ উদ্যোগে এ শোকসভা ও দোয়ার আয়োজন করা হয়।

শনিবার (১৪ জুলাই) সকাল ১০টায় জিলানী চিশতী কলেজ মিলনায়তনে কলেজের অধ্যক্ষ এবং শোকসভা প্রস্তুতি কমিটির আহবায়ক মোঃ হারুন-অর রশিদের সভাপতিত্বে ও ২৯নং উত্তর শাহতলী যোবাইদা বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: আবুল কালাম আজাদ এর পরিচালনায় শোকসভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় সংসদের সংরক্ষিত আসনের সাবেক সংসদ সদস্য আলহাজ্ব রাশেদা বেগম হীরা।

তিনি তার বক্তব্যে বলেন অ্যাডভোকেট আলহাজ্ব মরহুম মো: তাহের হোসেন রুশদী সাহেব ছিলেন একজন উদার মনের মানুষ ছিলেন । এ.টি আহমেদ হোসাইন রুশদীর পরে তার সুযোগ্য ছেলে মরহুম তাহের হোসেন রুশদী শিক্ষা প্রতিষ্ঠানের হাল ধরেছেন। কর্ম দিয়েই মানুষের মন জয় করতে হয়, অ্যাডভোকেট তাহের হোসেন রুশদী কর্ম দিয়েই সব জয় করেছেন। এ.টি আহমেদ হোসাইন রুশদী সাহেব এ প্রতিষ্ঠানগুলো প্রতিষ্ঠা করেছেন বলেই আজ এখান থেকে শতশত শিক্ষার্থী উচ্চ র্শিক্ষায় শিক্ষিত হতে পারছে।

তিনি আরও বলেন, আল্লাহ তাকেই ভালোবাসে যে গরীব, অসহায়দের ভালোবাসে। অ্যাডভোকেট আলহাজ্ব মরহুম তাহের হোসেন রুশদীও গরীবদের ভালোবাসতেন। নিকট আতœীয়দের মধ্যে যারা অসহায় আছে তাদেরকে সহযোগিতা করতে হবে। শিক্ষা, সমাজের উন্নয়নের ক্ষেত্রে তাহের সাহেবের অবদান অনেক।

তিনি আরো বলেন, ইসলাম একটি শান্তির ধর্ম। মরহুম তাহের হোসেন রুশদী সবসময় শিক্ষার খেদমত করেছেন। তাহের রুশদীর কর্মের প্রতিটি পদে পদে মনুষত্যের বিকাশ ঘটেছিল। আমাদের দুনিয়াতে ভালো কাজ করতে হবে, ভালো কাজের ফল আল্লাহ আমাদেরকে দিবেন।

সবশেষে তিনি বলেন, এই প্রতিষ্ঠানে উন্নয়নে আপনাদের সকলের সহযোগিতা থাকতে হবে। আপনার মরহুম তাহের হোসেন রুশদীর জন্য দোয়া করবেন। তারই উত্তরসূরী সাংবাদিক সোহেল রুশদী শিক্ষাপ্রতিষ্ঠানের হাল ধরেছেন এবং সফলভাবে এ প্রতিষ্ঠানগুলো চালিয়ে যাচ্ছেন । তাকে সবাই সহযোগিতা করবেন ।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন মরহুমের ছোট ছেলে ও জিলানী চিশতী কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান এবং দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী।

২৯নং উত্তর শাহতলী যোবাইদা বালক সপ্রাবি এর প্রধান শিক্ষক মো: আবুল কালাম আজাদ এর পরিচালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন চাঁদপুর জেলা আইনজীবি সমিতির সভাপতি অ্যাড. আব্দুল লতিফ শেখ,চাঁদপুর জেলা আইনজীবি সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট সেলিম আকবর , চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মির্জা জাকির,

সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট শাহাজাহান মিয়া,৬নং মৈশাদী ইউনিয়ন আওয়ামী লীগ এর সভাপতি ও চাঁদপুর জেলা পরিষদ এর সদস্য মো: নুরুল ইসলাম পাটওয়ারী ,অনুষ্ঠানে ৬নং মৈশাদী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও জেলার শ্রেষ্ঠ চেয়ারম্যান মনিরুজ্জামান মানিক , ৪নং শাহমামুদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান স্বপন মাহমুদ প্রমুখ ।

শোকসভা ও দোয়া অনুষ্ঠানের শুরুতেই অ্যাডভোকেট আলহাজ্ব মরহুম মো: তাহের হোসেন রুশদীর কবর জিয়ারত করেন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকবৃন্দসহ অন্যান্যরা।

শোকসভা অনুষ্ঠানে বীর প্রতীক মমিনউল্লা পাটওয়ারী কল্যাণট্রাস্ট এর সৌজন্যে গরীব ও মেধাবী শিক্ষার্থীদের নগদ অর্থ বিতরন করা হয়।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্য রাখেন জিলানী চিশতী কলেজের অধ্যক্ষ এবং শোকসভা প্রস্তুতি কমিটির আহবায়ক মোঃ হারুন-অর রশিদ। তিনি তার বক্তব্যে বলেন অ্যাডভোকেট আলহাজ্ব মরহুম মো: তাহের হোসেন রুশদীর স্মরনে প্রতি বছর ৪জুলাই মৃত্যুবার্ষিকী পালন করার প্রস্তাব করেন। সমাপনী বক্তব্যের মাধ্যমে তিনি অনুষ্ঠানের সমাপ্তি ঘোষনা করেন।

অনুষ্ঠানের দোয়া ও মুনাজাত পরিচালনা করেন শাহতলী কামিল (এম.এ) মাদরাসার অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ বিলাল হোসাইন।

(প্রেস বিজ্ঞপ্তি)

Leave a Reply