Home / চাঁদপুর / দেশবরেণ্য কৃতিসন্তানদের লালনে ধন্য রত্মগর্ভা চাঁদপুর
kritjon

দেশবরেণ্য কৃতিসন্তানদের লালনে ধন্য রত্মগর্ভা চাঁদপুর

পুলিশপ্রধান, সেনাপ্রধান, স্বাধীনতা পদক, বরেণ্য শিক্ষাবিদ ও জাতীয় অধ্যাপকসহ রাষ্ট্রের সর্বোচ্চ গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছেন ও করেছিলেন চাঁদপুরের কৃতিজনরা।

‘চাঁদপুর ভরপুর জলে স্থলে, মাটির মানুষ আর সোনা ফলে’। কবি ইদ্রিস মজুমদার তাঁর কবিতার দুটি লাইনে বহু আগে যে সত্য প্রকাশ করে গেছেন তা দিনে দিনে আরও দৃশ্যমান হতে চলেছে।

ইলিশের বাড়ি খ্যাত নদীবিদৌত চাঁদপুর জেলা দিনে দিনে আরও বেশি জল, ফসল আর সোনার মানুষে ভরে উঠছে। দেশের প্রথম ব্র্যান্ডিং জেলা চাঁদপুরের ইতিহাস-ঐতিহ্য অন্যান্য জেলার চেয়ে অনেক বেশি ঋদ্ধ এবং সমৃদ্ধ গুণিজননের এই কথাই যেনো চিরসত্য হিসেবে প্রকাশ পাচ্ছে।

বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রীর আসনের পরে এবার একেরপর এক রাষ্ট্রের সর্বোচ্চ গুরুত্বপূর্ণ অন্যান্য আসন অলংঙ্কিত করে চলেছেন চাঁদপুরের কৃতিমানরা।

সর্বশেষ চাঁদপুরের মতলব উত্তর উপজেলার টারকি গ্রামের কৃতিসন্তান জেনারেল আজিজ আহম্মেদ বাংলাশের সেনাপ্রধান হওয়ার একদিন পরেই জাতীয় অধ্যাপক হয়েছেন চাঁদপুরের আরেক কৃর্তিমান অধ্যাপক রফিকুল ইসলাম। ১৯ জুন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এ সংক্রান্ত প্রজ্ঞাপন এই তথ্য নিশ্চিত হওয়া যায়।

প্রজ্ঞাপনে বলা হয়, নিয়োগ পাওয়া জাতীয় অধ্যাপকরা ১৯৮১ সালের সিদ্ধান্ত বিধিমালা অনুযায়ী নিযুক্ত পদের বিপরীতে দায়িত্ব পালন করবেন এবং সম্মানি ও অন্যান্য সুবিধা ভোগ করবেন। এর আগে বাংলাদেশ সেনাবাহিনীর বিএ-২৪২৪ লেফটেন্যান্ট জেনারেল আজিজ আহমেদকে নতুন সেনাপ্রধান হিসেবে নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

সোমবার (১৮ জুন) প্রতিরক্ষা মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো. আবু বকর সিদ্দিক স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ কথা জানানো হয়েছে।

আগামী ২৫ জুন থেকে জেনারেল পদে পদোন্নতি প্রদানপূর্বক তার এ নিয়োগ কার্যকর হবে। এর আগে বাংলাদশে পুলিশের মহাপরিদর্শক হিসেবে দায়িত্ব গ্রহণ করেন চাঁদপুরের আলোকিতজন ড. জাবেদ পাটোয়ারী।

রাষ্ট্রের এই সর্বোচ্চ গুরুত্বপূর্ণ বিভিন্ন আসনে চাঁদপুরের কৃতিমানরা দায়িত্ব পাওয়ায় সমগ্র জেলা জুড়েই এখন আনন্দের সুবাতাশ বইছে। সমাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে সম্প্রতিক এ খুশির সংবাদগুলোর প্রতিক্রিয়ায় নিজেদেরকে চাঁদপুরে গর্বিত সন্তান বলে অনেকেই চাঁদপুরকে নিয়ে বিভিন্ন ইতিবাচক লেখা পোস্ট করছে।

বিভিন্ন সূত্র থেকে প্রাপ্ত তথ্যে জানা যায়, বর্তমান সময়ে সরকারের মন্ত্রনালয় থেকে শুরু করে প্রায় ডজনখানেক গুরুত্বপূর্ণ বিভাগের প্রধান হিসেবে দায়িত্বপালন করছেন চাঁদপুরের আলোকিতজনরা।

তাঁদের মধ্যে উল্লেখযোগ্যরা হলেন, দেশের বর্তমান দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম, দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ, পরিবার পরিকল্পনা অধিদপ্তর এর মহাপরিচালক ডা.কাজী মোস্তফা সারোয়ার, পাসপোর্ট অধিদপ্তর এর মহাপরিচালক মেজর জেনারেল মাসুদ রেজওয়ান পিএসসি,পাওয়ার সেল-এর মহাপরিচালক প্রকৌশলী মোহাম্মদ হোসাইন, প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট-এর ব্যবস্থাপনা পরিচালক মো. নুরুল আমিন, দুর্যোগ ব্যবস্থপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব ড. মো. শাহ কামাল, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের উপপরিচালক (প্রশিক্ষণ) ইফতেখার হোসেন ভূইয়া, চট্টগ্রাম ভেটেরিনারি এন্যামিল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের এর উপাচার্য অধ্যাপক ড. গৌতম বুদ্ধ দাশ প্রমুখ

বাংলাদেশের সরকারি বিভিন্ন গুরুত্ব দায়িত্ব পালন করা এবং বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখা ব্যাক্তিরা হলেন,সাবেক স্বরাষ্টমন্ত্রী ও ১নং সেক্টর কমান্ডার মেজর (অব.)রফিকুল ইসলাম বীর উত্তম (সংসদ সদস্য),সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি এমপি, সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী আ.ন.ম এহসানুল হক মিলন, সাবেক তথ্য ও সংস্থাপন প্রতিমন্ত্রী মো. নুরুল হুদা, সাবেক সরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীর,সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও সশস্ত্র বাহিনীর মেডিকেল কোরের প্রথম মহাপরিচালক মেজর জেনারেল (অব.) এম শামসুল হক, ৮নং সেক্টর কমান্ডার, লে. কর্নেল (অব.) আবু ওসমান চৌধুরী, বিমান বাহিনীর সাবেক প্রধান এয়ার ভাইস মার্শাল মোহাম্মদ রফিকুল ইসলাম, জাতীয় রাজস্ব বিভাগ এনবিআর-এর সাবেক চেয়ারম্যান গোলাম হোসেন, পল্লী বিদ্যুতায়ন বোর্ডের সাবেক চেয়ারম্যান মো. হাবীব উল্লাহ মজুমদার।

চাঁদপুরের কৃতিমানদের একজন ও মতলবগঞ্জ জেবি পাইলট উচ্চ বিদ্যালয়ের দীর্ঘ ৪০ বছরের প্রধান শিক্ষক দেশবরণ্য শিক্ষাবিদ, স্বাধীনতা পদকসহ বিভিন্ন পদকে ভূষিত এ শতাব্দীর শ্রেষ্ঠ শিক্ষক ওয়ালী উল্যাহ পাটওয়ারী। চাঁদপুর-৪ আসনের এমপি ডা.দীপু মনির পিতা ভাষাসৈনিক মরহুম এম.এ ওয়াদুদ, দেশসেরা ও স্বর্ণপদকপ্রাপ্ত শিক্ষাবিদ কাজী বজলুল হক।

চাঁদপুরের আরো কিছু ভাষা সৈনিক রয়েছেন, এদের মধ্যে প্রায় সবাই মরহুমদের কাতারে চলে গেছেন। উল্লেখযোগ্যরা হলেন তৎকালীন পূর্ব-পাকিস্তান ছাত্রলীগের প্রথম নির্বাচিত সাধারণ সম্পাদক মরহুম আবদুল ওয়াদুদ পাটওয়ারী, বঙ্গবন্ধুর অন্যতম সহপাঠি প্রবীণ আইনজীবী সাবেক চাঁদপুর মহকুমা যুবলীগ সভাপতি মরহুম এ, এফ, এম ফজলুল হক, বিশিষ্ট সমাজসেবক মরহুম ডাঃ মজিবুর রহমান চৌধুরী, বিশিষ্ট সমাজসেবক মরহুম আবুল কাশেম চৌধুরী টুনু, ঢাকা জগন্নাথ কলেজের তৎকালীন ছাত্রলীগ নেতা ও সাবেক এমপি মরহুম আবদুর র, সাবেক এম,পি প্রবীণ আইনজীবি মরহুম আবদুল আউয়াল, মহান মুক্তিযুদ্ধের সংগঠক ও সাবেক গণপরিষদ সদস্য মরহুম আবদুল করিম পাটওয়ারী, প্রবীণ আওয়ামী লীগ নেতা মরহুম রফিক উদ্দিন আখন্দ ওরফে সোনা আখন্দ, প্রবীণ রাজনীতিবিদ আইনজীবি শেখ মতিউর রহমান, বিশিষ্ট চিকিৎসক ডাঃ এম,এ গফুর, বীর মুক্তিযোদ্ধা বিএম কলিম উল্লাহ, প্রবীণ রাজনীতিবিদ মোল্লা ছিদ্দিকুর রহমান, প্রবীণ আওয়ামী লীগ নেতা মুক্তিযুদ্ধের সংগঠক আইনজীবি মরহুম আবু জাফর মোঃ মাইনুদ্দিন, সাবেক এম.পি ফ্লাঃ লেঃ (অবঃ) এ, বি, সিদ্দিক, সাবেক এম.পি মরহুম নওজোয়ান ওয়ালি উল্লাহ, সাবেক পৌর চেয়ারম্যান নুরুল হক বাচ্চু মিয়াজী, প্রবীণ আইনজীবী মরহুম আবুল ফজল, বিশিষ্ট রাজনীতিবিদ মরহুম শেখ মুজাফ্ফর আলী, তৎকালীন চাঁদপুর মহকুমা ছাত্রলীগ নেতা আবুল কালাম আজাদ, বিশিষ্ট হোমিও চিকিৎসক মরহুম এ,বি খান, প্রবীণ আওয়ামী লীগ নেতা মরহুম আবদুল করিম খান, প্রবীণ আওয়ামী লীগ নেতা মরহুম সুজাত আলী মুন্সী, বিশিষ্ট সমাজসেবক ড.আবদুস ছাত্তার, বিশিষ্ট নারী সংগঠক আমেনা বেগম,তৎকালীন তরুণ সংগঠক মরহুম শাহ্ আমান উল্লাহ মানিক ও বিশিষ্ট সমাজসেবক মরহুম এ,কে,এম ফজলুল বারী।

প্রতিবেদক- আশিক বিন রহিম, যুগ্ম বার্তা সম্পাদক।

চাঁদপুরের আরো অনেক কৃতিবান দেশবরেণ্য ব্যক্তিত্ব রয়েছেন, সংক্ষিপ্ত সময়ের অনুসন্ধানে সবার ছবি ও নাম এ তালিকায় আনা সম্ভব হয়নি। : সম্পাদক

শেয়ার করুন

Leave a Reply