Home / চাঁদপুর / চাঁদপুরে ৪ দিনব্যাপি মেঘনাপাড় ইলিশ স্কাউট ক্যাম্পের উদ্বোধন
meghna-scout

চাঁদপুরে ৪ দিনব্যাপি মেঘনাপাড় ইলিশ স্কাউট ক্যাম্পের উদ্বোধন

চাঁদপুরে মেঘনাপাড় মুক্ত স্কাউটস্ গ্রুপের ৫০ বছর পূর্তি উপলক্ষে ৪দিন ব্যাপি ১ম মেঘনাপাড় ইলিশ স্কাউট ক্যাম্পের উদ্বোধন হয়েছে।

১৪ সেপ্টম্বর শুক্রবার দুপুর ১২টায় ১০নং লক্ষ্মীপুর মডেল ইউনিয়ন গুচ্ছগ্রাম আশ্রয়ন প্রকল্প এলাকায় ক্যাম্পের উদ্বোধন করেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক, সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ডা. দীপু মনি এমপি।
মেঘনাপাড় মুক্ত স্কাউটস্ গ্রুপের সভাপতি অজয় ভৌমিকের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান, পুলিশ সুপার জিহাদুল কবির পিপিএম।

ডা. দীপু মনি এমপি তার বক্তব্যে বলেন, স্কাউট একটি লাভজনক আন্দোলন। স্কাউটের মাধ্যমে ব্যক্তি শৃঙ্খলা, অনুগত্য, ঐক্য, মানবতা ও দেশপ্রেম শিখে। যে কোনো দুর্যোগে-সংঙ্কটে স্কাউট মানুষের পাশে এসে দাঁড়ায়। স্কাউটের মাধ্যমে ছোট-ছোট ছেলে মেয়েরা যে শৃঙ্খলা ও দেশপ্রেম শিখতে তা তাদেও যোগ্য নাগরীক হিসেবে গড়ে তুলতে হায়তা করবে।

তিনি আরো বলেন, মেঘনাপাড় মুক্ত স্কাউটস ৪দিন ব্যাপী যে প্রশিক্ষণের আয়োজন করেছে তা সত্যিই প্রশংসার দাবি রাখে। আমি এই আয়োজনের সাথে সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি। মেঘনার বাঙ্গরোধে কাজ করায় জননেত্রী শেখ হাসিনাকে কৃতজ্ঞতা জানিয়ে তিনি আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রী চাঁদপুরের উন্নয়নে দু’হাত ভরে দিয়েছেন। তিনি চাঁদপুরবাসীকে নদী ভাঙ্গনের হাত থেকে রক্ষা করেছেন। এজন্য আমরা চাঁদপুরবাসী জননেত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞা থেকে গেলাম।

জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান বলেন, যেখানেই মন্দ কাজের সুচনা হয় সেখানেই স্কাউট ভালো পথ দেখিয়ে দেয়। সম্প্রতি নিরাপদ সড়ক আন্দোলনে স্কাউট সদস্যরা দৃস্টান্ত স্থাপন করেছে। এজন্য স্কাউটিং সারা পৃথিবীতে প্রশংসিত। মেঘনাপাড় মুক্ত স্কাউটস ৪দিন ব্যাপী যে আয়োজন করেছে এজন্য তাদেও ধন্যবাদ জানাচ্ছি।

পুলিশ সুপার জিহাদুল কবির পিপিএম বলেন, এখানে এতো চমৎকার পরিশেশে মেঘনাপাড় মুক্ত স্কাউটসের ক্যাম্পেই দেখে আম আনন্দিত হয়েছি। আর মাত্র কয়েক দিন পরেই মেঘনাসহ নির্ধারিত নৌ-সিমানায় ইলিশ রক্ষায় অভয়াশ্রম শুরু হবে। আমি আশা করবো অতিথের ন্যায় এবারও সরকারের কর্মসূচিগুলো সফল হবে।
তনি আরো বলেন, আমরা মাদক, সন্ত্রাস, বাল্যবিয়ে ও জঙ্গিবাদমুক্ত একটি সমাজ চাই। আমরা চাই সকল মানুষ নিরাপদে থাকুক, ভালো থাকুক। যে কোনো অপারাধ প্রতিরোধে আপনারা আমাদের সহযোগিতা করবেন।

এসময় উপস্থিত ছিলেন, বাংলাদেশ স্কাউটস্ কুমিল্লা অঞ্চলের উপ-পরিচালক ফারুক আহমেদ, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমা, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি নূরুল ইসলাম নাজিম দেওয়ান, সাধারণ সম্পাদক আলী এরশাদ মিয়াজী, ১০নং লক্ষ্মীপুর মডেল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. সেলিম খান, ফরিদগঞ্জ পৌর মেয়র মাহফুজুল হক, মেঘনাপাড় মুক্ত স্কাউটস্ গ্রুপের উপদেষ্টা প্রফেসর রঞ্জিত রায় বণিক, শহীদ পাটওয়ারী, সদর মডেল থানার ওসি ইবরাহিম খলিল, সদর উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক আব্দুল আজিজ খান বাদল, সাংগঠনিক সম্পাদক আইয়ুব আলী বেপারী, জেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক মাহফুজুর রহমান টুটুল, মোহাম্মদ আলী মাঝি,

প্রসঙ্গত: জেলেদের মাছ ধরার নিয়ম কানুন বুঝাতে স্কাউট সদস্যরা জেলেদের সাথে মেঘনা নদীতে মাছ শিকারে যাবে। সদস্যদের নিরাপত্তার জন্য জেলা প্রশাসন ৫০টি লাইফ জ্যাকেট বিতরণ করেন। ১ম মেঘনাপাড় ইলিশ স্কাউট ক্যাম্পে অংশগ্রহণকারী ইউনিটগুলো হলোঃ মেঘনাপাড় মুক্ত স্কাউটস্ গ্রুপ চাঁদপুর ইউনিট, মেঘনাপাড় মুক্ত স্কাউটস্ গ্রুপ ফরিদগঞ্জ ইউনিট, হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয় ইউনিট, আল আমিন একাডেমী ইউনিট, মতলবগঞ্জ পাইলট বালিকা ইউনিট, মতলব উত্তর নাওভাংগা জয়পুর উচ্চ বিদ্যালয় ইউনিটের মোট ১২০ স্কাউট সদস্য অংশ গ্রহণ করবেন।

প্রতিবেদক- আশিক বিন রহিম

Leave a Reply