Home / চাঁদপুর / চাঁদপুরে অটিজম ও প্রতিবদ্ধিতা বিষয়ক ওরিয়েন্টশন
Otizom

চাঁদপুরে অটিজম ও প্রতিবদ্ধিতা বিষয়ক ওরিয়েন্টশন

শিক্ষা মন্ত্রনালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ন্যাশনাল একাডেমি অটিজম ফর নিউরো- ডেভেলপমেন্টাল ডিজএবিল্যাটিজ (এনএএএনডি)’র আয়োজনে অটিজম ও নিউরো -ডেভেলপমেন্টাল প্রতিবন্ধিতা বিষয়ক দিনব্যাপী উপজেলা পর্যায়ে ওরিয়েন্টশন ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৫ পস) সকালে চাঁদপুর সদর উপজেলা পরিষদের মিলনায়তনে ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের সভাপতি বক্তব্যে চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমা বলেন, প্রতিবন্ধিদের আবহেলা নয় তাদেরকে ভালবাসতে হবে। তাদের প্রতি আন্তরিক হতে হবে। আসুন আমরা সকলে মিলে তাদের সামনে এগিয়ে নেয়ার চেস্টা করব।

সমান অধিকার প্রত্যেককে যার যার স্থান থেকে দিতে হবে। আমাদের মানবতা বোধ ও বিবেককে জাগ্রত করতে হবে। আসুন আমারা সবাই মিলে তাদেরকে নিজের সন্তানের দৃস্টিতে দেখি । তারাও দেশের মানুষ তাই তাদের সু-দৃস্টিতে দেখতে হবে। তাদের হাতে হাত রেখে সকলকে কাজ করতে হবে।

যারা প্রতিবন্ধিদের জন্য কাজ করছে তারা অনেক বড় সম্মানের কাজ করছে। অটিজমে আক্রান্তদের প্রতি আমাদের সকলকে যতœবান হওয়া উচিৎ। কেননা প্রত্যেকটি বাবা মা তাদের সন্তানদের নিয়ে অনেক আশা-ভরসা করে থাকেন। কিন্তু সেই সন্তানটি যদি অটিজম বা কোন কঠিন রোগে আক্রান্ত হয় তাহলে তাদের কষ্টের কোন সীমা থাকে না।

কিন্তু আমরা যতি হতাশ না হয়ে তাদের প্রতি যতœবান হয়ে সঠিকভাবে চিকিৎসা সেবা প্রদান করি এবং সুস্থ্য জীবনে ফিরিয়ে আনার চেষ্ঠা করি তাহলেই আমরা তাদের থেকে ভালো কিছু পেতে পারি। কিন্তু এই রোগে আক্রান্ত রোগীরা এক দিনেই ভালো হয়ে যাবে না।

এ জন্য আমাদেরকে ধৈর্য সহকারে সেবার মনোভাব নিয়ে তাদের প্রতি যতœবান হতে হবে। বর্তমান সরকারও অটিজম নিয়ে অনেক গবেষণা ও কাজ করে যাচ্ছে। অটিজমে আক্রান্তদের প্রতি সেবার মনোভাব নিয়ে এগিয়ে আসতে হবে।

সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা একেএম সাইফুল হকের পরিচালনায় প্রশিক্ষক হিসেবে বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত সিভিল সার্জন ও উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা: মো: সাইফুল ইসলাম, উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো:জামাল হোসেন, চাঁদপুর সরকারি কলেজের প্রাণী চাঁদপুর সরকারি মহিলা কলেজের সমাজ কল্যাণ বিভাগের প্রভাষক আল আমিন , চাঁদপুর প্রেসক্লাব সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী, সহ সভাপতি সোহেল রুশদী প্রমুখ।

অনুষ্ঠানে শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক,ম্যানেজিং কমিটির সদস্য, জনপ্রতিনিধিসহ ১শ’ জন বিভিন্ন দপ্তরের কর্মকর্তা অংশগ্রহণ করে।

(করেসপন্ডেন্ট)

শেয়ার করুন

Leave a Reply