Home / লাইফস্টাইল / ডেঙ্গু জ্বর প্রতিরোধে পেঁপে পাতার জুস

ডেঙ্গু জ্বর প্রতিরোধে পেঁপে পাতার জুস

অন্যান্য বছরের তুলনায় এ বছর হঠাৎ করেই রাজধানী ঢাকাতে বেড়েছে ডেঙ্গু জ্বরের প্রকোপ। হেমোরেজিক ডেঙ্গুতে আক্রান্তই সর্বাধিক। দ্বিতীয়বার ডেঙ্গু জ্বরে আক্রান্তদের মধ্যে হেমোরেজিকের সংখ্যা বেশি। এটাতে মৃত্যুর ঝুঁকিও বেশি। প্যারাসিটামল ছাড়া অন্য কোন ওষুধ না খাওয়ার পরামর্শ বিশেষজ্ঞদের। তবে কেউ চাইলে ডেঙ্গু প্রতিরোধ ঘরোয়া নিরাময়ের মাধ্যমেও করতে পারেন।

আমাদের পছন্দের একটি ফল হচ্ছে পেঁপে। এই ফলটি যেমন সুস্বাদু তেমনি একটি গুণের ফল। আমাদের শরীর-ত্বক সুস্থ সুন্দর রাখতে পেঁপের তুলনা হয় না। পেঁপে পাতারও রয়েছে অনেক গুণ। পেঁপে পাতার রসে কাইমোপ্যাপিন ও প্যাপাইন রয়েছে৷ যা রক্তের প্লেটলেটের সংখ্যা ও রক্ত চলাচল স্বাভাবিক করতে সাহায্য করে৷ ফলে ডেঙ্গুর সঙ্গে লড়াই করার ক্ষমতা বেড়ে যায়৷ পেঁপের পাতার রস পান করলে হজমশক্তি বাড়ে, শরীর দ্রুত প্রোটিনের চাহিদা পূরণ করে নেয়। এছাড়া সব ধরনের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ে৷ অনেকেই আমরা জানিনা পেঁপের পাতা ডেঙ্গু প্রতিরোধে সাহায্য করে। আসুন তাহলে জেনে নেই যেভাবে পেঁপে পাতা ডেঙ্গু প্রতিরোধে কাজ করতে পারে।

ডেঙ্গু প্রতিরোধে যেভাবে খাবেন পেঁপে পাতা

পেঁপের পাতার রস করতে প্রথমে ভালো করে ধুয়ে নিতে হবে, পরিষ্কার পাটা বা হাম্বলদিস্তায় থেঁতো করে নিন। এবার রস ছেঁকে নিয়ে এক চা চামচ মধু মিশিয়ে নিন। তৈরি হয়ে গেল পেঁপে পাতার জুস। ডেঙ্গু রোগীকে প্রতিদিন তিন বেলা তিন কাপ পরিমাণ পান করতে দিন। দেখবেন ডেঙ্গু জ্বর ভালো হয়ে গেছে। জ্বর যদি কিছুতেই নিয়ন্ত্রণে না আসে তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে।

শেয়ার করুন

Leave a Reply

x

Check Also

online

অনলাইন নিউজ পোর্টাল এখন একটি গুরুত্বপূর্ণ গণমাধ্যম

আধুনিক ...

dabi

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুক্রবার

ঢাকা ...