Home / উপজেলা সংবাদ / কচুয়া / কচুয়ার বড়দৈল সপ্রাবির সীমানা প্রাচীর নির্মাণে নিষেধাজ্ঞা

কচুয়ার বড়দৈল সপ্রাবির সীমানা প্রাচীর নির্মাণে নিষেধাজ্ঞা

চাঁদপুরের কচুয়া উপজেলার ১১নং বড়দৈল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সীমানা প্রাচীর নির্মাণকে কেন্দ্র করে চাঁদপুরের ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনাল শিক্ষা সচিবসহ ৪ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞার আদেশ প্রদান করেছেন।

অপর তিন কর্মকর্তা হচ্ছেন, প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তরের মহা পরিচালক, চাঁদপুর জেলা প্রাথমিক শিক্ষা অফিসার ও কচুয়া উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার।

ঘটনার বিবরণে জানাযায়, উপজেলার বড়দৈল গ্রামের আব্দুর রাজ্জাক মজুমদারের স্ত্রী নিরীহ সুফিয়া খাতুন, ২০১৫ইং সালে ১৩নং বড়দৈল মৌজার সিএস-১৪০নং খতিয়ানে সাবেক ২২৬ দাগে ৩৫ শতক ভূমির রেকর্ড সংশোধনের জন্য চাঁদপুরের ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনালে ল্যান্ড সার্ভে ৩৪৫২/২০১৫ একটি মোকদ্দমা দায়ের করেন।

মোকদ্দমায় স্থানীয় বড়দৈল গ্রামের সিরাজুল ইসলাম গংসহ উপরোল্লেখিত ৪ কর্মকর্তাকে বিবাদী করা হয়। মামলাটি বর্তমানে চলমান অবস্থায় রয়েছে।

গত ১২ জুলাই দিনভর বিদ্যালয়ের পক্ষ অবলম্বন করে এলাকার অতিউৎসাহি কিছু সংখ্যক লোকজন সুফিয়া খাতুনের বাড়িতে হামলা চালিয়ে সুফিয়া খাতুনের দু’পুত্র মোঃ কামরুজ্জামান (৩৫) ও নেছার উদ্দিন (৩৭) সহ ৫জন নিকট আত্মীয়কে গুরুতর আহত করে এবং তার দুটি বসত ঘর ভাংচুর করে গৃহের মূল্যবান মালামালসহ ব্যাপক ক্ষতি সাধন করে।

হামলাকারিরা সুফিয়া খাতুনের বাড়ির দক্ষিণ অংশে (স্কুলের সম্পত্তি দাবি করে) সীমানা প্রাচীর নির্মাণ করে তার সম্পত্তি জোরপূর্বক দখলে লিপ্ত হয়। এ অবস্থায় নিরীহ সুফিয়া খাতুন সম্পত্তি রক্ষায় বিজ্ঞ ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনালে নিষেধাজ্ঞার আবেদন করেন।

ওই আবেদনের প্রেক্ষিতে বিজ্ঞ ট্রাইব্যুনাল গত ২৪ জুলাই শিক্ষা সচিবসহ ৪ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞার আদেশ প্রদান করেন। বর্তমানে ওই আদেশ প্রদানের পরও বিদ্যালয়ের পক্ষ থেকে উল্লেখিত সীমানা প্রাচীর নির্মান করার কাজ করছেন বলে সুফিয়া খাতুনের পরিবার অভিযোগ করেছেন।

সুফিয়া খাতুনের বক্তব্য হচ্ছে, ১৩নং বড়দৈল মৌজার ১৪০নং খতিয়ানের সাবেক ২২৬ দাগের ৩৫ শতক ভূমি প্রায় অর্ধশত বছর পূর্বে একই গ্রামের মজুমদার গংদের কাছ থেকে সাব কবলা দলিল মুলে খরিদ করেন এবং শান্তিপূর্ণভাবে ভোগ দখল করে আসছেন।

বাংলাদেশ জরিপ কালে (বিএস) ভুল বশত বড়দৈল সপ্রাবির নিজস্ব মূল ৩৩শতাংশ ভূমি রেকর্ড করা কালে সুফিয়া খাতুনের কিছু সম্পত্তি স্কুলের নামে রেকর্ডে অতিরিক্ত ভূমি রেকর্ড ভুক্ত হয়। উক্ত রেকর্ড ভূল সংশোধনীর জন্য সুফিয়া খাতুন চাঁদপুর ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনালে ল্যান্ড সার্ভে ৩৪৫২/২০১৫ মোকদ্দমা দায়ের করেন।

এদিকে বড়দৈল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সীমানা প্রাচীর নির্মানকে কেন্দ্র করে এলাকায় যেকোন সময় শান্তি ভঙ্গের আশংকা করছে সচেতন মহল।

কচুয়া করেসপন্ডেন্ট

Leave a Reply