Home / চাঁদপুর / প্রবাসী কর্মসংস্থানে ষষ্ঠ চাঁদপুর : ৪ মাসে ৬৪০ কোটি টাকা র‌্যামিটেন্স
taka
প্রতীকী ছবি

প্রবাসী কর্মসংস্থানে ষষ্ঠ চাঁদপুর : ৪ মাসে ৬৪০ কোটি টাকা র‌্যামিটেন্স

চাঁদপুর প্রবাসী কর্মসংস্থানে দেশের ৬৪ জেলার মধ্যে ষষ্ঠ স্থান দখল করেছে। গত ৪ মাসে চাঁদপুরে প্রবাসীদের পাঠানো র‌্যামিটেন্স ৬শ’ ৪০ কোটি টাকা ।

জনশক্তি,কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মতে, মধ্যপ্রাচ্যসহ পৃথিবীর বিভিন্ন দেশে চাঁদপুরের বৈধ ২ লাখ ৬৬ হাজার ৮শ ৯২ জন শ্রমজীবী রয়েছে। অবৈধদের কোনো পরিসংখ্যান জানা যায়নি।।

নিজ নিজ কর্মস্থল থেকে ৪ মাসে ৬শ’৪০ কোটি টাকা তাদের নিকটতম স¦জনদের কাছে ব্যাংক ও অন্যান্য এজেন্সির মাধ্যমে র‌্যামিটেন্স প্রেরণ করছে।

তবে গেলো ১০ বছরের রেকর্ড মতে, প্রবাসী কর্মসংস্থানে দেশের মধ্যে চাঁদপুরের স্থান এখন ষষ্ঠ। কুমিল্লা প্রথম, চট্টগ্রাম দ্বিতীয়, বি-বাড়িয়া তৃতীয়, টাঙ্গাইল চতূর্থ ও ঢাকা পঞ্চম অবস্থান রয়েছে।

চাঁদপুরের সোনালী, অগ্রণী, জনতা, কৃষি ও ইসলামী ব্যাংকের ৮৭ টি শাখায় চলতি বছরের জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত ৪ মাসে ৬৪০ কোটি টাকার বৈদেশিক র‌্যামিটেন্স অর্জন হয়েছে। এরমধ্যে হুন্ডি ও ছুটিতে প্রবাসীদের সাথে করে আনা নগদ অর্থের হিসেব পাওয়া যায়নি।

চাঁদপুরের প্রবাসীদের শ্রমের বিনিময়ে পাঠানো র‌্যামিটেন্স জেলার প্রায় দু’শতাধিক ব্যাংক শাখায় ,কয়েক শ’ শপিংমলে ও ৪ শতাধিক হাটবাজারে অর্থের তারল্য সৃষ্টি করছে।

জেলার ব্যবসা-বাণিজ্যে,শিক্ষা,কৃষি,স্ব-স্ব এলাকায় অবকাঠামোর উন্নয়ন, স্কুল,কলেজ,মসজিদ,মাদ্রাসা ও এতিমখানার অবকাঠামোগত উন্নয়ন প্রভৃতি ক্ষেত্রের চিত্র পাল্টে দিয়েছে প্রাসীদের বৈদেশিক র‌্যামিটেন্স। দিন দিন নতুন নতুন ভবন নির্মিত হচ্ছে।

এক শ্রেণির কর্মজীবি মানুষের কর্মসংস্থান বাড়ছে। নতুন নতুন বড় বড় রং বেরঙের ইমারত তৈরি হচ্ছে। চাঁদপুর জেলার অধিকাংশ মসজিদগুলোতে অবকাঠামোর পরিবর্তন এসেছে।

চাঁদপুরের জেলা প্রশাসক মো.আব্দুল সবুল মন্ডল সম্প্রতি চাঁদপুর প্রেসক্লাবের এক আলোচনা সভায় বলেন,‘পৃথিবীর বিভিন্ন দেশে ১ কোটির মত বাংলাদেশি প্রবাসী রয়েছে। প্রবাসীর বেলায় দেশের অন্যান্য জেলার মধ্যে চাঁদপুরের অবস্থান চতুর্থ।’

নদীমাতৃক চাঁদপুরের জন্য এটি একটি বিশাল প্রাপ্তি মনে করছেন সংশিষ্টরা। তবে চাঁদপুরের প্রবাসীদের বেশিরভাগই মধ্যপ্রাচ্য তথা আরব দেশগুলোতে শ্রম ব্যয় করছেন।

এছাড়া মালয়েশিয়া, ইতালি, ফ্রান্সসহ,সিংগাপুর, জাপান,দক্ষিণ কোরিয়াসহ অনেক বিশ্বের বিভিন্ন দেশে চাঁদপুরের প্রবাসী কর্মজীবী রয়েছে। তাঁরাই ওই সব র‌্যামিটেন্স পাঠাচ্ছেন।

চাঁদপুরের সোনালী, অগ্রণী, জনতা ও কৃষি ব্যাংকের আঞ্চলিক কার্যালয়গুলো সূত্রে জানা যায়, সোনালী ব্যাংকের ২০ টি শাখা চলতি বছরের জানুয়ারি এপ্রিল পর্যন্ত ৩১ কোটি ১৬ লাখ টাকা,বাংলাদেশ কৃষি ব্যাংকের ২৮ টি শাখা গত জুলাই হতে এপ্রিল পর্যন্ত ৯৩ কোটি ৫৬ লাখ টাকা, জনতা ব্যাংকের ১৭ টি শাখা ১২৯ কোটি ৬২ লাখ টাকা, অগ্রণী ব্যাংকের ২০ টি শাখা ১৬৬ কোটি টাকা বৈদেশিক র‌্যামিটেন্স অর্জন করেছে এবং ইসলামী ব্যাংক চাঁদপুরের ৫ টি ২৩৯ কোটি ১৬ লাখ টাকা বৈদেশিক র‌্যামিটেন্স অর্জন করে। যার মধ্রে শীর্ষে বাংলাদেশ ইসলামী ব্যাংক।

চাঁদপুরের প্রবাসীরা প্রতি মাসে এ সব প্রবাসীরা টাকা প্রেরণের কয়েক মিনিটের মধ্যেই ব্যাংক তার গ্রাহককে কাংখিত অংকের টাকা প্রদান করতে সক্ষম। বাংলাদেশ ব্যাংকের অনুমোদিত বিভিন্ন অর্থলগ্নি এজেন্সির মাধ্যমে বাংলাদেশি প্রবাসীরা তাদের নিজ নিজ কর্মস্থল থেকে ওই অর্থ প্রেরণ করেন বলে অগ্রণী ব্যাংকের একজন কর্মকর্তা বলেছেন।

বিভিন্ন অর্থলগ্নী আন্তর্জাতিক ও বাংলাদেশ ব্যাংকের অনুমোদিত এজেন্সির মাধ্যমে এসব র‌্যামিটেন্স প্রেরণ করে থাকে।

কোনো কোনো ব্যাংক কেবলমাত্র গোপন একটি পিন নাম্বারের মাধ্যমে অর্থ লেনদেন করছেন । অনেক প্রবাসী গ্রাহক তাদের ব্যক্তিগত হিসাবেও অর্থ প্রেরণ করেন । বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশে নতুন নতুন শ্রম বাজার উম্মুক্ত হওয়ায় প্রবাসী সংখ্যা ও বৈদেশিক র‌্যামিটেন্স অজর্ন বাড়ছে ।

সোনালী ব্যাংক আঞ্চলিক কার্যালয়ের ডেপুটি জেনারেল ম্যানেজার মো.দেলোয়ার হোসেন আব্বাসী চাঁদপুর টাইমসকে জানান,‘দেশের উন্নয়নে র‌্যামিটেন্স একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বিনিয়োগ ও বড় ধরনের কর্মসংস্থানের সৃষ্টি করছে। সরকারের বিভিন্ন উৎসে কর আদায় হচ্ছে। প্রত্যেক শ্রমজীবীর পারিবারিক স্বাচ্ছন্দ্য বাড়ছে। ’

জনতা ব্যাংক আঞ্চলিক কার্যালয়ের উপ-মহাব্যবস্থাপক বিশ্বাস আতাউর রহমান চাঁদপুর টাইমসকে বলেন, ‘ বৈদেশিক র‌্যামিটেন্স অর্জনের নানা ইতিবাচক দিক রয়েছে । প্রথমত দেশের রির্জাভ ফান্ড সমৃদ্ধ হচ্ছে। সরকারের আমদানির ক্ষেত্রে এ রির্জাভ ফান্ড যথেষ্ট সহায়ক ভূমিকা পালন করে থাকে। আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন ঘটছে। শ্রমজীবীদের পারিবারিক জীবন স্বাচ্ছন্দ্যময়ও সমৃদ্ধি বাড়ছে । ’

বাংলাদেশ কৃষি ব্যাংক আঞ্চলিক কার্যালয়ের মূখ্য-মহাব্যবস্থাপক নজিব-উদ-দৌলা চাঁদপুর টাইমসকে বলেন, ‘ বৈদেশিক র‌্যামিটেন্স অর্জন দেশের একটি বিরাট অর্জন ও আয়ের উৎস। ব্যাংকগুলোতে অর্থনৈতিক তারুল্য বাড়ছে।’ অপর একটি প্রশ্নের জবাবে তিনি বলেন, দেশে প্রায় ৩৩ টি অর্থ লেনদেনকারী এজেন্ট বৈদেশিক র‌্যামিটেন্স বিষয়টি নিয়ে কাজ করছে।

অগ্রণী ব্যাংকের একজন কর্মকর্তা চাঁদপুর টাইমসকে বলেন, ‘প্রবাসীরা টাকা প্রেরণের কয়েক মিনিটের মধ্যেই ব্যাংক তার গ্রাহককে কাংখিত অংকের টাকা প্রদান করতে সক্ষম। বাংলাদেশ ব্যাংকের অনুমোদিত বিভিন্ন অর্থলগ্নি এজেন্সির মাধ্যমে বাংলাদেশি প্রবাসীরা তাদের নিজ নিজ কর্মস্থল থেকে ওই অর্থ প্রেরণ করেন । যাকে আমরা বৈদেশিক র‌্যামিটেন্স অভিহিত করি।

এদিকে চাঁদপুরের উত্তরা, রূপালী, ফার্মাস, মার্কেন্টাইল, প্রাইম, ডাচ বাংলা, সিটি, ন্যাশানাল, ইউনাইটেড কমার্শিয়াল, ট্রাস্ট প্রভৃতি ব্যাংকগুলো প্রবাসীদের প্রেরিত অর্থ লেনদেন করলেও চাঁদপুরে এসব ব্যাংকের নিয়ন্ত্রণকারী বিভাগীয় অফিস কুমিল্লা থাকায় তথ্য সংগ্রহ করা সম্ভব হয়নি।

চাঁদপুরের একমাত্র প্রবাসী কল্যাণ ব্যাংক ২০১৬-১৭ অর্থবছরের এপ্রিল পর্যন্ত ৯৫ জনকে মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে শ্রমজীবী যেতে কিস্তিতে ৯৪ লাখ টাকা ঋণ হিসেবে প্রদান করেছে বলে ব্যাংক কর্মকর্তা আসমা-হুল-হুসনা চাঁদপুর টাইমসকে জানান।

তিনি আরো বলেন,২০১৭-১৮ অর্থবছর থেকে প্রবাসীরা সরকারের প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে তাদের বৈদেশিক র‌্যামিটেন্স পাঠাতে পারবে।

প্রসঙ্গত, চলতি অর্থবছরের গেলো ৪ মাসে দেশ থেতে ৩ লাখ ৬৮ হাজার ৪শ’১১জন বাংলাদেীশ শ্রমজীবীর বিদেশে নতুন ভাবে কর্মসংস্থান হয়েছে ।

এর মধ্যে সবচেয়ে গেছে সৌদি আরবে। এর সংখ্যা হলো -২ লাখ ১৬ হাজার ১শ ’১ জন ।

প্রতিবেদক-আবদুল গনি
আপডেট, বাংলাদেশ সময় ৪ : ৩০ পিএম, ২৮ মে ২০১৭, রোববার
ডিএইচ

Leave a Reply