Home / চাঁদপুর / ‘গ্রাম আদালত সক্রিয় হলে অনেক অপরাধ কমে যাবে’
গ্রাম আদালত সক্রিয় হলে অনেক অপরাধ কমে যাবে

‘গ্রাম আদালত সক্রিয় হলে অনেক অপরাধ কমে যাবে’

চাঁদপুর জেলা প্রশাসক আব্দুস সবুর মন্ডল বলেছেন, ‘একজন চেয়ারম্যানের দায়িত্ব অনেক বড়। আপনার দায়িত্ব নিরপেক্ষ, তাই একজন চেয়ারম্যান যদি সঠিকভাবে দায়িত্ব পালন করেন তাহলে আর জনগণের অন্য কোন স্থানে যেতে হবে না। গ্রাম আদালত যদি সক্রিয় করা যায় তাহলে দেখবেন অনেক অপরাধ কমে যাবে। এতে সমাজে শান্তি আসবে। একজন বিচারের কারেন মানুষ তার অধিকার ফিরে পায়। আপনাদের যদি সঠিকভাবে গ্রাম আদালত পরিচালনা করেন তাহলে স্থানীয় পর্যায়ে সহজে, দ্রুত ও স্বল্প খরচে ন্যায়বিচার প্রতিষ্ঠা লাভ করতে পারবে।’

শনিবার (২০ মে) সকাল সাড়ে ৯ টায় চাঁদপুর চাঁদপুর সদর উপজেলা পরিষদের মিলনায়তনে চাঁদপুর জেলা প্রশাসনের আয়োজনে স্থানীয় সরকার বিভাগের বাংলাদেশ গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়) প্রকল্পে কচুয়া ও মতলব উত্তর উপজেলার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও প্যানেল চেয়ারম্যানদের ৩ দিনব্যাপি গ্রাম আদালত বিষয়ক প্রশিক্ষণ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, ‘আমার বিশ্বাস আপনারা গ্রাম আদালত নিয়ে আগে ভাবছেন। এখানে যারা প্রশিক্ষণ নিচ্ছেন তারা আরো সুন্দরভাবে গ্রাম আদালতের দায়িত্ব পালন করতে লক্ষ্য রাখবেন। এ প্রশিক্ষণ নিয়ে আপনরা গ্রাম আদালত সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন। গ্রাম আদালতের ধারা বাদী ও বিবাদীর সমস্যা গুলো তুলে ধরতে পারবেন। যার মাধ্যমে সমস্যা সমাধান করবেন। গ্রাম আদালতে বিচার যদি সঠিকভাবে করতে পারেন তাহলে আপনারা ভাল সুনাম অর্জন করতে পারবেন। ব্রিটিশ আমল থেকেই অনেক চেয়ারম্যান নানা ভাবে সুনাম অর্জন করে যাচ্ছে। তারা একাধিক বার নির্বাচিত হয়েছে। চেয়ারম্যনরা জনগণকে সেবা দেয়ার কারনে তারা জনগনের মন জয় করে নিয়েছে ।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো.মাসুদ হোসেনের সভাপতিত্বে প্রশিক্ষক হিসেবে ছিলেন, চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা উদয়ন দেওয়ান, স্থানীয় সরকার বিভাগের ডিস্টিক্ট ফ্যাসিলিটেটর নিকোলাশ বিশ্বাস, জেলা সমন্বয়কারী ফেরদোসী আক্তার, মতলব উপজেলা সমন্বয়কারী সমির আহাম্মদ প্রমুখ।

অনুষ্ঠানে ২য় ব্যাচে চেয়ারম্যান ও প্যানেল চেয়ারম্যান ৪৪ জনকে প্রশিক্ষণ দেয়া হয়।

নিউজ ডেস্ক
আপডেট, বাংলাদেশ সময় ১১ : ৪০ পিএম, ২১ মে ২০১৭, রোববার
ডিএইচ

Leave a Reply