Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!
Home / চাঁদপুর / চাঁদপুরের লেখক পীযূষ কান্তি রায় চৌধুরী আর নেই
Pijush-Kanti-roy-chowdhury

চাঁদপুরের লেখক পীযূষ কান্তি রায় চৌধুরী আর নেই

কন্ঠশিল্পী, কবি ও লেখক পিযূষ কান্তি রায় চৌধুরী আর নেই। তিনি সোমবার (১৪ জানুয়ারি) সন্ধ্যা ৬টায় হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে মৃত্যুবরণ করেন।

তাঁর পালিত কন্যা আয়েশা মুঠোফোনে মৃত্যুর খবরটি চাঁদপুর টাইমসকে নিশ্চিত করেছেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, পুত্র ও কন্যাসহ অসংখ্য গুনগ্রাহী ও সামাজিক সংগঠনের সদস্যদের রেখে যান।

সংস্কৃতি অঙ্গনের এ কর্ণধার চাঁদপুরের শাহরাস্তি উপজেলার মেহের গ্রামে ১৯৪৭ সালের ১ জুলাই জন্মগ্রহণ করেন। সংস্কৃতি খেলাঘর চাঁদপুর (ঐক্যতান), ধ্রুবতারা লাকসাম, রংধনু, পল্লবী, লালমনিরহাটের বাংলার মুখ সাস্কৃতিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। পিযূষ কান্তি চাঁদপুর শিল্পকলা একাডেমিরও সদস্য ছিলেন।

২০০৯ সাল থেকে মৃত্যুর আগ পর্যন্ত তিনি বাংলাদেশ টেলিভিশনের তালিকাভুক্ত গীতিকার ছিলেন। তাঁর রচিত নাটক ‘ সোনার কাঠি চাঁদের বুড়ি’ ২০০৭ সালে ঢাকা পিপলস থিয়েটারের উৎসবে মঞ্চস্থ হয়।

বাংলার আনাচে কানাচে শিল্প-সাহিত্য ও সংস্কৃতি তুলে ধরতে ধর্মীয় গীতি আলেখ্য মহিষাষুর মর্দিনী, ভগবান শ্রীকৃষ্ণ, একুশের ইতিহাস কথা কয় চাঁদপুরের কয়েকটি উপজেলায় মঞ্চস্থ হয়েছে।

সাংবাদিক হিসেবে তিনি জাতীয় সাংস্কৃতিক পত্রিকা মাসিক ‘সরগম’-এর চাঁদপুর জেলা প্রতিনিধি ও সংবাদদাতা হিসেবে দায়িত্ব পালন করেন। জাতীয় দৈনিক সমকালের পাঠক সংগঠন ‘সমকাল সুহৃদ সমাবেশ’ চাঁদপুর জেলা শাখার সভাপতি ছিলেন। এর বাইরেও তিনি স্থানীয় দৈনিকগুলোতে নানা বিষয়ে লেখালেখিতে যুক্ত ছিলেন।

লেখক হিসেবে ২০০৫ সালে জন্মস্থান ‘মেহারের ইতিবৃত্ত’, ২০১৪ সালে সাধক সর্বানন্দদেব ও হযরত শাহরাস্তি (রহঃ) তাঁদের জীবন কাহিনী গ্রন্থ ‘দুই সাধকের জীবনবৃত্ত’, ২০১৫ সালে ছড়া কবিতার বই ‘আবার ফুটবে হাসি’, ২০১৭ সালে ইলিশ নিয়ে ছড়া-কবিতা ও গল্প ‘মিঠাজলে রূপালী ইলিশ’ নামে গ্রন্থ প্রকাশিত হয়।

তাঁর মৃত্যুতে চাঁদপুর টাইমস প্রকাশক ও সম্পাদক কাজী মোহাম্মদ ইব্রাহীম জুয়েল শোক জানিয়েছেন ও পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করেছেন।

চাঁদপুরের প্রবীণ লেখক, গীতিকার, শিল্পি ও সংগঠক পিযূষ কান্তি রায় চৌধুরীর মৃত্যুতে সাহিত্য মঞ্চ ও কবিতার কাজগ তরী’ পরিবারের পক্ষ থেকে গভীর শোক প্রকাশ করা হয়েছে। এক শোক বার্তায় সাহিত্য মঞ্চ সংগঠনের আহ্বায়ক কবি ও লেখক মাইনুল ইসলাম মানিক, যুগ্ম আহ্বায়ক আশিক বিন রহিম ও সদস্য সচিব রফিকুজ্জামান রণি এবং কবিতার কাগজ তরী পরিবার তাঁর বিদেহী আত্মার প্রতি গভীর শোক প্রকাশ করেন। এছাড়াও তাঁর পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

প্রতিবেদন- দেলোয়ার হোসাইন
১৪ জানুযারি, ২০১৯

Leave a Reply