Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!
Home / আরো / শিল্প-সাহিত্য / মমতাজ উদদীন আহমদ একজন নাট্যকার
MAMATAJ UDDIN

মমতাজ উদদীন আহমদ একজন নাট্যকার

মমতাজ উদদীন আহমদ ১৮ জানুয়ারি ১৯৩৫ সালে পশ্চিমবঙ্গের মালদহ গ্রামে জন্মগ্রহণ করেন। তারঁ পিতা কলিমউদদীন আহমদ এবং মাতা সাখিনা খাতুন। তিনি ১৯৫১ সালে চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট রামেশ্বরী ইনস্টিটিউশন থেকে প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হন। পরে রাজশাহী কলেজ থেকে উচ্চ মাধ্যমিক এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় বি.এ অনার্স ও এম.এ ডিগ্রি লাভ করেন।

কর্মজীবনে তিনি বিভিন্ন সরকারি কলেজে অধ্যাপনার দায়িত্ব পালন করেন। কিছু সময় তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা ও সঙ্গীত বিভাগে খন্ডকালীন অধ্যাপক ছিলেন। বাংলা নাট্য শিল্পী আন্দোলনে তিনি প্রাণ পুরুষ। তাঁর রচিত উল্ল্যেখযোগ্য নাটক : স্বাধীনতা আমার স্বাধীনতা , পালা, বকুলের স্বাধীনতা, সাত ঘাটের কানাকড়ি।

গবেষণা ও প্রবন্ধ : বাংলাদেশের নাটকের ইতিবৃত্ত , বাংলাদেশের থিয়েটারের ইতিবৃত্ত , প্রসঙ্গ বাংলাদেশ , প্রসঙ্গ বঙ্গবন্ধু। বাংলা সাহিত্যে অবদানের জন্য বাংলা একাডেমি পুরস্কার , শিশু একাডেমি পুরস্কার , একুশে পদকসহ অসংখ্য পুরস্কার ও সম্মাননায় ভূষিত হন।

সম্পাদনায় : আবদুল গনি
২০ জানুয়ারি , ২০১৯

Leave a Reply