Home / চাঁদপুর / প্রচণ্ড গরমে চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে ৩ দিনে দু’শতাধিক শিশু ভর্তি
hospital
ছবি -চাঁদপুর টাইমস

প্রচণ্ড গরমে চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে ৩ দিনে দু’শতাধিক শিশু ভর্তি

চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে গত কয়েকদিন প্রচণ্ড গরমের কারণে নিউমোনিয়া,লোটা ভাইরাস,ব্রংকাইটিস ও শ্বাস-প্রশ্বাস কষ্ট জনিত রোগে আক্রান্ত হয়ে ১ থেকে ৩ বছরের শিশুরা আক্রান্ত হয়ে পড়ছে। এ হাসপাতালে গত ৩ দিনে ২ শতাধিক শিশু ভর্তি হয়েছে।

নির্ধারিত বেড শেষ হয়ে যাওয়ার কারণে বর্তমানে হাসপাতালের নিচে মেঝেতে শিশুদের রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে।

চাঁদপুর সরকারি হাসপতালের শিশু ওয়ার্ডে ২ দিনে ১০৮ শিশু রোগী ভর্তি হয়েছে বলে হাসপাতালের শিশু ওয়ার্ডের সেবিকারা নিশ্চিত করেছেন। শুক্রবার(১৯ এপ্রিল) হাসপাতালের শিশু ওয়ার্ডে গিয়ে এসব চিত্র দেখা যায়।

হাসপাতালের হেডক্লার্ক মো. সফিউল আলম জানান, শিশু ওয়ার্ডে নির্ধারিত বেড রয়েছে ৩০টি। স্পেশাল বেড রয়েছে ৬টি। কিন্তু বৃহস্পতিবার রাত ১২টার পর থেকে বিকেল পর্যন্ত আক্রান্ত শিশু ভর্তি হয়েছে ১০৮জন। এর মধ্যে রাত থেকে সকাল ১০টা পর্যন্ত হয়েছে ৫৫ জন এবং সকাল থেকে বিকেল পর্যন্ত ভর্তি হয়েছে ৫৩ জন শিশু।

গত কয়েকদিন একই অবস্থা রয়েছে। প্রতিদিন গড়ে ৪০-৫০ জন শিশু আক্রান্ত হয়ে ভর্তি হচ্ছে আবার কিছুটা সুস্থ্য হলে বাড়িতে ফিরে যাচ্ছেন।

চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক মো.আনোয়ারুল আজিম জানান, বর্তমান আবহাওয়া দিনে গরম রাতে ঠান্ডা। এরকম আবহাওয়ার কারণে এ ধরনের রোগ বেশী দেখা দেয়। কয়েকদিন প্রচণ্ড গরমের কারণে শিশুরা বেশি আক্রান্ত হচ্ছে। আবার গভীর রাতে ঠান্ডা লাগে। এতে শিশুদের ফুসফুসে সমস্যা হয়।

তিনি বলেন,হাসপাতালে মোট ৩৮৬ জন রোগী ভর্তি হয়েছে। এদের মধ্যে ১০৮ জন শিশু ও অন্য সব পুরুষ-মহিলা ও গাইনি বিভাগে ভর্তি রোগী। নিউমোনিয়া ও ব্রংকাইটিস জনিত শিশু রোগী বেশী।

তিনি আরো বলেন, এসব রোগ থেকে রক্ষা পাওয়ার জন্য পিতা-মাতাকে সচেতন হতে হবে। শিশুদের শরীর গামালে তা মুছে দিতে হবে। তাদেরকে পাতলা পোষাক পরিধান করাতে হবে। সচেতন হলে এ রোগের প্রকোপ থেকে রক্ষা পাওয়া সম্ভব।

প্রতিবেদক:শরীফুল ইসলাম
১৯ এপ্রিল ২০১৯

ইন্টারনেট কানেকশন নেই