Home / আন্তর্জাতিক / সাইক্লোন ওমা ধেয়ে আসছে

সাইক্লোন ওমা ধেয়ে আসছে

সাইক্লোন ওমা ঘনীভূত হয়ে তিন মাত্রার ঝড়ে পরিণত হয়েছে। এটি প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জে আঘাত হেনে বড় ধরনের ক্ষয়ক্ষতি করতে পারে বলে বুধবার (২০ ফেব্রুয়ারি ) অস্ট্রেলিয়া আবহাওয়া ব্যুরো জানিয়েছে।

বুধবার ওমার ঘন্টায় সর্বোচ্চ বাতাসের গতি ১৮৫ কি .মি.। বাতাসের এ গতি ক্যাটাগরি ১ হ্যারিকেনের প্রায় সমান। খবর এএফপি’র।

ঝড়টি এখন অস্ট্রেলিয়া উপকূল থেকে অনেক দূরে অবস্থান করছে। এটি বর্তমানে নিউ ক্যালেডোনিয়া অতিক্রম করছে। এ প্রাকৃতিক দুর্যোগে সেখানে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। বিনষ্ট হয়েছে অনেক সফল ও উপড়ে গেছে বহু গাছপালা। এ দুর্যোগের কারণে স্কুল ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে।

মঙ্গলবার নিউ ক্যালেডোনিয়ার বেসামরিক নিরাপত্তা সংস্থা জানিয়েছে,শক্তিশালী ঝড় আঘাত হানায় এ অঞ্চলের প্রায় ৩ হাজার লোক বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছে এবং এতে টেলিকম প্রতিষ্ঠানের অনেক টাওয়ার ক্ষতিগ্রস্ত হয়েছে। ঝড়ের প্রভাবে ভানুয়াতুতে ভারী বৃষ্টিপাত হয়েছে। সেখানে ধ্বংসস্তুপ অপসারণের প্রস্তুতি চলছে।

আংশিক মেঘলা আকাশসহ আবহওায়া শুষ্ক থাকতে পারে । অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ বাংলাদেশের আবহওায়া প্রধানত শুষ্ক থাকতে পারে। বুধবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে । শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে।

সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রী সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে। সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯৬ শতাংশ। ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ৫৭ মিনিটে এবং আগামিকাল সূর্যোদয় ভোর ৬টা ২৮ মিনিটে।

দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সিলেট বিভাগের শ্রীমঙ্গলে ১৩ ডিগ্রি সেলসিয়াস এবং গতকালের সর্বোচ্চ তাপমাত্রা ছিল খুলনায় ৩১ দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াস।
আবহাওয়া চিত্রের সংক্ষিপ্তসারে বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে।

মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। পরবর্তী ৭২ ঘন্টা বা ৩ দিনের শেষের দিকে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে আবহাওয়া অফিস জানিয়েছে।

বার্তা কক্ষ
২০ ফেব্রুয়ারি ২০১৯