Home / উপজেলা সংবাদ / ফরিদগঞ্জ / ফরিদগঞ্জে কাল থেকে সন্তোষপুর দরবার শরীফের মাহফিল শুরু
Santaspur-Darbar

ফরিদগঞ্জে কাল থেকে সন্তোষপুর দরবার শরীফের মাহফিল শুরু

চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলায় ইসলামী শিক্ষার প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে ঐতিহ্যবাহী সন্তোষপুর দরবার শরীফ কমপ্লেক্স। বর্তমানে এখানে একটি দীনিয়া মাদরাসা, এতিমখানা, লিল্লাহ বোডিং, হাফেজিয়া মাদরাসা, মসজিদ ও একটি খানকা রয়েছে।

বাংলা ১৩৫৮ সনে আলহাজ্ব হযরত মাও.শাহ সূফি মোহাম্মদ মোছলেহ উদ্দীন (রহ.) উক্ত দরবার প্রতিষ্ঠা করেন। ছারছীনা দরবারের পীর আলহাজ্ব হযরত মাও.শাহ সূফি নেছার উদ্দিন আহম্মদ (রহ.) এর নির্দেশে সঠিক দ্বীনের আলো ছড়িয়ে দিতে এ দরবার প্রতিষ্ঠা করা হয়।

উপজেলা সদর থেকে প্রায় ৮ কি.মি দূরে ১১ নং চরদুখিয়া পূর্ব ইউনিয়নে সন্তোষপুর দরবারের অবস্থান।

বাংলা ৯ ও ১০ ফাল্গুন মোতাবেক ২১ও ২২ ফেব্রুয়ারি,ঐতিহ্যবাহী সন্তোষপুর দরবার শরীফের দুই দিনব্যাপি ৬৯ তম বার্ষিক ইছালে ছাওয়াব বার্ষিক মাহফিল অনুষ্ঠিত হবে। প্রতিবছর এই মাহফিলে হাজার হাজার ধর্মপ্রাণ মুসলমানের সামগম ঘটে।

ছারছীনা শরীফের কুতবুল আলম আল্লামা শাহ্ সূফী আলহাজ্ব হযরত মাও. নেছার উদ্দিন আহম্দ (রহ.) এর প্রধান খলিফা সন্তোষপুর দরবার শরীফের পীরে মোকাম্মল শাহ্ সূফী আলহজ্ব হযরত মাওলানা মোছলেহ উদ্দিন (রহ.) এর প্রতিষ্ঠিত পীরে মোকাম্মল মোহাম্মদ বিন মোছলেহ্ উদ্দিন (রহ.) এর বার্ষিক ইছালে ছাওয়াব মাহফিল, পবিত্র ঈদে মিলাদুন্নবী (স.) উদ্যাপন ও হিযবুল্লাহ সম্মেলনের আয়োজন করা হয়েছে।

বৃহস্পতিবার বিকাল ৩ঘটিকা থেকে শুরু হওয়া এই মাহফিলে প্রধান অতিথি হিসেবে তাশরিফ আনিবেন ছারছীনা শরীফের আলা হযরত পীর ছাহেব কেবলা আমীরে হিযবুল্লাহ, আমীরে শরীয়ত, আমীরে তরিক্বত, কুতবুল আলম, মুজাদ্দেদে জামান আলহাজ্ব হযরত মাও. শাহ মুহাম্মদ মোহেবুল্লাহ (মা. জি. আ.)।

এছাড়া উক্ত মাহফিলে আরো তাশরিফ আনিবে ছারছীনা শরীফের আলা হযরত পীর ছাহেব কেবলার সফরসঙ্গী ও দেশ বরেণ্য মাশায়েখ, সুফীয়ে এযাম ওলামায়ে কেরামগণ। শনিবার সকালে আখেরি মোনাজাতের মধ্যে দিয়ে মাহফিল সম্পন্ন হবে।

উক্ত মাহফিলে সকল ধর্মপ্রাণ মুসলমানদের উপস্থিত হয়ে দীনের খেদমত করার জন্যে অনুরোধ জানিয়েছেন সন্তোষপুর দরবার শরীফের পীর আলহাজ্ব হযরত মাওলানা শাহ আব্দুল করিম বিন মুহাম্মদ।

প্রতিবেদক:আতাউর রহমান সোহাগ
২০ ফেব্রুয়ারি,২০১৯